Rafael Nadal : অভিষেকের পর প্রথম বার লাল মাটির কোর্টে নেই নাদাল, অবসর প্রসঙ্গও খোলসা করলেন

French Open : ২০০৫ সালে ফরাসি ওপেনে অভিষেক হয় রাফায়েল নাদালের। চোট সত্ত্বেও কোনও বার এই টুর্নামেন্ট মিস করেননি। অভিষেকের পর এই প্রথম ফরাসি ওপেনে লাল মাটির কোর্টে দেখা যাবে না রাফায়েল নাদালকে।

Rafael Nadal : অভিষেকের পর প্রথম বার লাল মাটির কোর্টে নেই নাদাল, অবসর প্রসঙ্গও খোলসা করলেন
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2023 | 5:12 AM

মায়োর্কা : এর আগেও চোটের কারণে কেরিয়ার শেষ হতে চলেছিল। আবারও একই আতঙ্ক। গত বছরই টেনিসকে বিদায় জানিয়েছেন কিংবদন্তি রজার ফেডেরার। খুব তাড়াতাড়ি তাঁর পথে হাঁটতে চলেছেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদালও। তাঁর সবচেয়ে পছন্দের লাল-মাটির কোর্টেই নামতে পারছেন না রাফায়েল নাদাল। এ বারের ফরাসি ওপেন থেকে নাম তুলে নিয়েছেন। চোটের কারণেই এমন সিদ্ধান্ত রাফার। কেরিয়ারে রেকর্ড ২২টি গ্র্যান্ড স্লামের মধ্যে ১৪টিই জিতেছেন রোলাঁ গারোর লাল মাটির কোর্টে। সোমবার শুরু হচ্ছে ফরাসি ওপেন। শেষ মুহূর্তে কোমরের চোটে নাম তুলে নিতে বাধ্য হলেন রাফায়েল নাদাল। অথচ এই টুর্নামেন্টে নামার জন্যই প্রাণপনে ফিট হয়ে ওঠার চেষ্টা করছিলেন। পাশাপাশি অবসর নিয়েও বড় রকমের আপডেট দিলেন স্প্যানিশ কিংবদন্তি। বিস্তারিত রইল TV9Bangla Sports-এর এই প্রতিবেদনে।

মায়োর্কায় নিজের অ্যাকেডেমিতেই রাফায়েল নাদাল ঘোষণা করেন ফরাসি ওপেন থেকে সরে দাঁড়ানোর বিষয়টি। তিনি বলেন, ‘গত চার মাস ধরে মরিয়া চেষ্টা করেছি। অস্ট্রেলিয়া ওপেনের পর থেকেই সমস্যা ছিল। এর কোনও সমাধান বের করে উঠতে পারিনি। এখনও অবধি যা পরিস্থিতি, রোলাঁ গারোয় নামার মতো জায়গায় নেই আমি।’ তাঁর চোটের তালিকায় সাম্প্রতিক সংযোজন সোয়াস মাসল। গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে বিদায় নিয়েছিলেন। চোট নিয়েই খেলছিলেন। সে সময় নতুন চোটে প্রাথমিক ধারনা ছিল, ২ মাসের মধ্যে ফিট হয়ে উঠবেন। কিন্তু চার মাসেও পরিস্থিতি উন্নতি হয়নি।

রাফায়েল নাদাল আরও যোগ করেন, ‘আমার এখন থামার সময় হয়েছে। ফের কবে প্রস্তুতিতে নামতে পারব, তাও জানি না। হয়তো দু-মাস! কিংবা তার কম-বেশি।’ শুধু ফরাসি ওপেনই নয়, আশঙ্কা করা হচ্ছে, এ বছর কোনও গ্র্যান্ড স্লামেই হয়তো খেলতে দেখা যাবে না রাফাকে। সঙ্গে আরও বলেন, ‘আগামী বছর, আমার শেষ বছর। আমার লক্ষ্য, এ বছর এখানেই থেমে পরের বছর কোর্টে নামা। সম্ভবত তারপরই অবসর নেব।’ ২০০৫ সালে ফরাসি ওপেনে অভিষেক হয় রাফায়েল নাদালের। চোট সত্ত্বেও কোনও বার এই টুর্নামেন্ট মিস করেননি। অভিষেকের পর এই প্রথম ফরাসি ওপেনে লাল মাটির কোর্টে দেখা যাবে না রাফায়েল নাদালকে।