International Olympic Day: সচিন থেকে সিন্ধুর আন্তর্জাতিক অলিম্পিক দিবসের শুভেচ্ছায় ভাসল সোশ্যাল মিডিয়া

গোটা বিশ্ব আন্তর্জাতিক অলিম্পিক দিবস উদযাপনে মেতেছে। পিছিয়ে নেই ভারতীয় অ্যাথলিটরাও।

International Olympic Day: সচিন থেকে সিন্ধুর আন্তর্জাতিক অলিম্পিক দিবসের শুভেচ্ছায় ভাসল সোশ্যাল মিডিয়া
International Olympic Day: সচিন থেকে সিন্ধুর আন্তর্জাতিক অলিম্পিক দিবসের শুভেচ্ছায় ভাসল সোশ্যাল মিডিয়া
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 5:54 PM

কলকাতা: প্রতিবছর ২৩ জুন পালন করা হয় আন্তর্জাতিক অলিম্পিক দিবস (International Olympic Day)। ক্রীড়া ও স্বাস্থ্যের উদযাপন করাই থাকে এর মূল উদ্দেশ্য। গোটা বিশ্ব আন্তর্জাতিক অলিম্পিক দিবস উদযাপনে মেতেছে। পিছিয়ে নেই ভারতীয় অ্যাথলিটরাও। পিটি উষা, লিয়েন্ডার পেজ, পিভি সিন্ধু থেকে শুরু করে সিমরণজিৎ কৌর, শরথ কমল সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা বার্তা জানিয়েছেন। ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি সচিন তেন্ডুলকরও টুইটারে আন্তর্জাতিক অলিম্পিক দিবস উপলক্ষে একটি ভিডিয়ো শেয়ার করেছেন।

সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) ভিডিয়োর ক্যাপশনে লেখেন, “তোমার প্রিয় খেলা কী? সুস্থ থাকুন, ফিট থাকুন।” লিটল মাস্টার অনেকের অনুপ্রেরণা। তিনি ওই ভিডিয়োবার্তায় বলেন, “অলিম্পিকে খেলার জন্য অ্যাথলিটরা বছরের পর বছর প্রশিক্ষণ নেন। সেখানে সেরা পারফরম্যান্স দেওয়ার জন্য সকলে জান প্রান লাগিয়ে দেন। একইভাবে সুস্থ সবল থাকার জন্য আমাদেরও প্রতিদিন কিছু না কিছু কসরত করা দরকার। তা হতে পারে ওজন তোলা, দৌড়ানো আরও অন্য কিছু। কিন্তু সুস্থ থাকার জন্য কিছু না কিছু কসরত করা অবশ্যই প্রয়োজনীয়।”

ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ভারতের রানি পিটি উষা (PT Usha) ১৯৮৪ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ৪০০ মিটারে চতুর্থ হন। টুইটারে এক ভিডিয়ো পোস্ট করে তিনি লেখেন, “একবারের অলিম্পিয়ান, সব সময়ের অলিম্পিয়ান। এটি এক অ্যাথলিটকে যে মূল্যবোধের শিক্ষা দেয় তা চিরকাল তার সঙ্গে থাকে। আমার দৈনন্দিন জীবনে এই মূল্যবোধগুলি কাজে লাগাতে শিখেছি এবং এটা আমাকে অনেক দূর এগিয়ে নিয়ে এসেছে। সবাইকে অলিম্পিক ডে-র শুভকামনা!”

রিও অলিম্পিকে রৌপ্যপদক প্রাপ্ত ভারতীয় তারকা শাটলার পিভি সিন্ধু (PV Sindhu) আন্তর্জাতিক অলিম্পিক দিবসের শুভকামনা জানিয়েছেন বিশ্ব ব্যাডমিন্টন ফেডারেশনের টুইটারের এক ভিডিয়োবার্তায়।

ভারতীয় কুস্তিগির সিমরণজিৎ কৌর টুইটারে লেখেন, “এই ছবিগুলি তখনকার যখন আমি টোকিও অলিম্পিকের জন্য ছাড়পত্র পেয়েছিলাম। আন্তর্জাতিক অলিম্পিক দিবসে আমি আমার দেশকে গর্বিত করা সকল অলিম্পিয়ানদের শুভেচ্ছা জানাই।”

টেনিস তারকা লিয়েন্ডার পেজ শুভেচ্ছা বার্তায় লেখেন “আসুন আমরা গেমসের মূল্য উদযাপন করি। এটির মূল্যবোধ আমাদের জীবনের সঙ্গে জড়িত। অলিম্পিকের মাত্র এক মাস বাকি। একটি নিরাপদ এবং সফল অলিম্পিকের জন্য শুভকামনা জানাই।”

ভারতীয় টেবল টেনিস তারকা শরথ কমল টুইটারে লেখেন, “আমার দেশের হয়ে অলিম্পিকে প্রতিনিধিত্ব করার সুযোগ আমার কাছে বিশেষ সম্মানের। সবাইকে জানাই শুভ অলিম্পিক দিবস। অলিম্পিকের পরের সংস্করণ আর ঠিক এক মাস পর।”

১৮৯৪ সালে আজকের দিনই প্রতিষ্ঠিত হয়েছিল আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি। এই দিনটি উদযাপনের লক্ষ্য হল জনমানসে ক্রীড়ার প্রচার ও ক্রীড়াকে জীবনের অত্যাবশ্যক অঙ্গ হিসেবে যুক্ত করার বার্তা দেওয়া। পাশাপাশি এই দিবসের অন্যতম লক্ষ্য হল যত বেশি সম্ভব মানুষকে অলিম্পিকে অংশগ্রহণ করার জন্য উদ্বু্দ্ধ করা।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: মহামারি বুঝিয়ে দিচ্ছে অলিম্পিকের আসল মূল্য, বলছেন হাসিমোতো