Tokyo Olympics 2020: মহামারি বুঝিয়ে দিচ্ছে অলিম্পিকের আসল মূল্য, বলছেন হাসিমোতো

একগুচ্ছ নিয়মকানুন ও বিধিনিষেধের ঘেরাটোপে হতে চলেছে টোকিও গেমস। বিদেশী দর্শকে নিষেধাজ্ঞা থেকে শুরু করে গ্যালারি থেকে উচ্ছ্বাস দেখানোতেও রয়েছে মানা।

Tokyo Olympics 2020: মহামারি বুঝিয়ে দিচ্ছে অলিম্পিকের আসল মূল্য, বলছেন হাসিমোতো
Tokyo Olympics 2020: মহামারি বুঝিয়ে দিচ্ছে অলিম্পিকের আসল মূল্য, বলছেন হাসিমোতো
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 4:50 PM

টোকিও: করোনা (COVID-19) আবহেই আর মাত্র ১ মাস পর শুরু হতে চলেছে টোকিও অলিম্পিক (Tokyo Olympics)। বার বার নানা বিতর্কে জেরবার হয়েও, টোকিওতে এ বারের অলিম্পিক হবে। গ্রেটেস্ট শো অন দ্য আর্থের এক মাস আগে টোকিও অলিম্পিকের প্রধান সেইকো হাসিমোতোর (Seiko Hashimoto) মুখে শোনা গেল, এই মহামারি পরিস্থিতিতে অলিম্পিক (Olympics) হতে চলেছে, এটাই জানান দেবে অলিম্পিকের আসল মূল্য কতটা। এর আগে মহিলাদের নিয়ে আপত্তিকর মন্তব্যের জেরে অলিম্পিক আয়োজক সংস্থার চিফ ইওশিরো মোরি পদত্যাগ করতে বাধ্য হন। টোকিও অলিম্পিকের সঙ্গে জুড়ে দিচ্ছিল নানা বিতর্ক। সেই সব বিতর্ক থামাতে জাপান ক্যাবিনেটের মহিলা সদস্য ও অলিম্পিয়ান সেইকো হাসিমোতো দায়িত্ব নেন।

একগুচ্ছ নিয়মকানুন ও বিধিনিষেধের ঘেরাটোপে হতে চলেছে টোকিও গেমস। বিদেশী দর্শকে নিষেধাজ্ঞা থেকে শুরু করে গ্যালারি থেকে উচ্ছ্বাস দেখানোতেও রয়েছে মানা। অ্যাথলিটদের দর্শকদের সঙ্গে দূরত্ব বজায় রাখতে হবে। তবে এ সবের মধ্যে ভালো দিক দেখছেন হাসিমোতো। তাঁর মতে, অন্যান্য বারের থেকে কম আড়ম্বরপূর্ণভাবে গেমস হওয়ায়, অ্যাথলিটরা অনুশীলনে বেশি করে মনোনিবেশ করতে পারবেন।

সাতবার অলিম্পিকজয়ী হাসিমোতো বলেন, “সাম্প্রতিক বছরগুলিতে যখন আমি গেমসে একজন অ্যাথলিট হিসেবে অংশগ্রহণ করতাম, তখন থেকেই এই ইভেন্ট বিশাল আকার ধারণ করেছিল।” তাঁর মতে, এতদিন গেমসের আসল মূল্য ও অর্থ সম্পূর্ণরূপে প্রকাশ করা হয়নি। তিনি বলেন, “এবার, আমি অনুভব করছি যে অলিম্পিক এবং প্যারালিম্পিক গেমসের আসল মূল্যবোধ অবশেষে আলোচনা করা হচ্ছে।”

অলিম্পিকের দায়িত্ব হাতে পাওয়ার পর তিনি বেশ কিছু পরিবর্তনের প্রস্তাব দেন। তাঁর কথায়, “আমি অলিম্পিক এবং প্যারালিম্পিক গেমসের সারমর্ম তুলে ধরতে চেয়েছি এবং গেমসের ফর্ম্যাট পরিবর্তন করার একটি সুযোগ হিসাবে এটি দেখছি, যাতে অন্যান্য শহরগুলি ভবিষ্যতে গেমস অনুষ্ঠিত করতে রাজি হয়।”

অলিম্পিক শুরু হতে এক মাস বাকি থাকলেও, জাপানের অর্ধেক জনগন এখনও চান না সেখানে গেমস হোক। জনমত সমীক্ষায় এখনও এমন তথ্য উঠে আসছে। টোকিও ১০ হাজার স্থানীয় বাসিন্দাদের ইভেন্ট দেখার অনুমতি দেওয়া হয়েছে। বিভিন্ন দেশ থেকে অ্যাথলিটরা আসবেন বলে সংক্রমণের ঝুঁকি তো রয়েছেই। তার জন্যই রাখা হয়েছে একগুচ্ছ নিয়মাবলী। অ্যাথলিটরা অলিম্পিক ভেনু ও গেমস ভিলেজের বাইরে পা রাখতেও পারবেন না। প্রতিদিন করোনা পরীক্ষা করা হবে।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: টোকিওয় কুস্তিতে শীর্য বাছাই বিনেশ ফোগাট