শুধু মাঠকেই স্বীকৃতি দেয় খেলা, বলছেন সচিন

খেলার মধ্যে দিয়ে মানুষকে এক সূত্রে বেঁধে ফেলা যায়, মনে করছেন সচিন

  • TV9 Bangla
  • Published On - 14:20 PM, 23 Feb 2021
SACHIN TENDULKAR
ছবি-টুইটার

মুম্বই: খেলাটা শুধু মাঠেই, মাঠের বাইরে নয়। আর কেউ নন, এমনই মন্তব্য সচিন তেন্ডুলকরের। একটি এডু-টেক প্ল্যাটফর্মে বক্তব্য রাখতে গিয়ে সচিন বলেছেন, “খেলার আগে আমরা সবাই ড্রেসিংরুমে জমায়েত হই। কোথা থেকে তুমি আসছ, দেশের কোন প্রান্তে থাকো, সেটা গুরুত্বপূর্ণ নয়। আসল হল, মাঠটা সবার জন্য। মাঠে পারফরম্যান্স করা ছাড়া আর কোনও কিছুকেই খেলা স্বীকৃতি দেয় না।”

খেলার মধ্যে দিয়ে মানুষকে এক সূত্রে বেঁধে ফেলা যায়, মনে করছেন সচিন। “কোনও একজন যখন মাঠে নামে, পারফর্ম করে, সে কিন্তু শুধু টিমের কথাই ভাবে। নিজের কথা বলতে পারি, একটা অন্য স্কুলের ছাত্র হওয়া সত্ত্বেও, অন্য কোচের কাছে বড় হওয়া সত্ত্বেও কিন্তু এটাই সব সময় ভাবতাম।”

স্বপ্নপূরণ করতে গেলে স্বপ্নের পিছনে ছুটতে হয়, নিজেকে উজাড় করে দিতে হয়। “স্বপ্ন ছুঁতে গেলে তাকে তাড়া করতে হবে। অনেক সময় এমন হয়, শেষ মাথায় এসে দাঁড়িয়েছি। আর এগোনোর জায়গা নেই। কিন্তু ওখান থেকেই নিজেকে আরও বেশি ঠেলতে হয়। যাতে করে নিজের লক্ষ্যটা ছোঁয়া যায়।”

আরও পড়ুন:১০ জনে সবুজ-মেরুন স্বপ্নে হানা হায়দরাবাদের

বাবা রমেশ তেন্ডুলকরকে মনে পড়ছে সচিনের। “যখনই পড়াশোনার দুনিয়ার কথা ওঠে, তখনই বাবার কথা মনে পড়ে। উনি প্রফেসার ছিলেন। মুম্বইয়ের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে ছুটে বেড়াতেন। নিজের ছাত্রদের পড়ানোর জন্য সব সময় ব্যস্ত থাকতেন। আজ উনি যদি বেঁচে থাকেন, তা হলে কিন্তু এই এডু-টেক সংস্থার উদ্যোগ দেখলে ভীষণ ভাবে খুশি হতেন।”