Mary Kom: অবসরের ভাবনা উড়িয়ে মেরি, ‘আমাকে জোর করে হারানো হয়েছে’

Tokyo Olympics 2020: মেরি কম অলিম্পিকে ব্যর্থ হওয়ার পর ধরে নেওয়া হচ্ছিল, এ বার বোধহয় বক্সিং গ্লাভস খুলে রাখবেন। মেরি কিন্তু জানিয়ে দিলেন, আরও অন্তত দুটো বছর রিংয়ে দেখা যাবে তাঁকে।

Mary Kom: অবসরের ভাবনা উড়িয়ে মেরি, 'আমাকে জোর করে হারানো হয়েছে'
Mary Kom: অবসরের ভাবনা উড়িয়ে মেরি, 'আমাকে জোর করে হারানো হয়েছে' (সৌজন্যে-মেরি কম টুইটার)

নয়াদিল্লি: টোকিও অলিম্পিকে (Tokyo Olympics 2020) কলম্বিয়ার ইনগ্রিট ভ্যালেন্সিয়ার (Ingrit Valencia) কাছে দ্বিতীয় রাউন্ডে তাঁর ছিটকে যাওয়ার পর বিতর্ক তৈরি হয়েছিল। তিনি ধরে নিয়েছিলেন, বাউটটা জিতেছেন। কিন্তু দেখা যায় যে, হেরে গিয়েছেন তিনি। তারপর আর চোখের জল ধরে রাখতে পারেননি। সেই মেরি কম (Mary Kom) অলিম্পিকে ব্যর্থ হওয়ার পর ধরে নেওয়া হচ্ছিল, এ বার বোধহয় বক্সিং গ্লাভস খুলে রাখবেন। মেরি কিন্তু জানিয়ে দিলেন, আরও অন্তত দুটো বছর রিংয়ে দেখা যাবে তাঁকে।

মেরির পদকের স্বপ্ন এ বারই পূরণ হতে পারত। যা নিয়ে ছ’বারের বিশ্ব চ্যাম্পিয়ন বলছেন, ‘আমাকে ঠকানো হয়েছে। জোর করে হারানো হয়েছে। আমি প্রথম রাউন্ডটা জিতেছিলাম। তার পর কী করে ম্যাচটা হারলাম? ম্যাচের আগে এক অফিসিয়াল আমার কাছে এসে বলেছিলেন, তুমি নিজের জার্সি পরতে পারবে না। অথচ, প্রথম বাউটে কিন্তু আমি ওই জার্সি পরেই খেলেছিলাম। তখন তো কেউ অভিযোগ করেননি! ওদের উচিত ছিল আগেই আমাদের প্লেয়িং কিট চেক করে নেওয়া। এই রকম ঘটনাগুলো মানসিক ধাক্কা ছাড়া আর কিছু নয়। ওরা কেন শুধু আমাদের বলল, অন্য দেশগুলোকেও বলতে পারত?’

নিজের অবসর প্রসঙ্গে মণিপুরী বক্সারের সোজা কথা, ‘এখনই কেন অবসর নেব। এখনও খেলা চালিয়ে যাওয়ার মতো বয়স রয়েছে আমার। অন্তত ৪০ পর্যন্ত তো বটেই।’ মেরির এই মন্তব্য কিন্তু অন্য সম্ভাবনা জাগিয়ে তুলছে। ২০২৪ সালে প্যারিস অলিম্পিক। আড়াই বছর পর সেখানে কি দেখা যাবে তাঁকে? এখন মেরির বয়স ৩৮। যদি পরের অলিম্পিক লক্ষ্য হিসেবে রাখেন সামনে, তখন তাঁর বয়স হবে ৪১। মেরি সেই ধকল নিতে চাইবেন?

মেরির ব্যাখ্যা, ‘অলিম্পিক থেকে পদক আনার স্বপ্ন নিয়ে টোকিও গিয়েছিলাম। কিন্তু সেটা সফল হয়নি। এটা আমাকে ভীষণ যন্ত্রণা দিয়েছে। আমি আবার আন্তর্জাতিক পদক নিয়ে দেশে ফিরতে চাই।’

অলিম্পিকের আরও খবর পড়তে ক্লিক করুনঃ টোকিও অলিম্পিক ২০২০

Click on your DTH Provider to Add TV9 Bangla