Maria Andrejczyk: আট মাসের শিশুর চিকিৎসার জন্য অলিম্পিক পদক নিলামে তুললেন মারিয়া

টোকিও অলিম্পিকে মেয়েদের জ্যাভলিনে দ্বিতীয় স্থান অর্জন করে রুপো পেয়েছিলেন মারিয়া। পোল মিলোসজেক নামের এক শিশুর হার্টের অস্ত্রোপচারের জন্য সেই পদক নিলামে তুলেছিলেন মারিয়া।

Maria Andrejczyk: আট মাসের শিশুর চিকিৎসার জন্য অলিম্পিক পদক নিলামে তুললেন মারিয়া
সৌজন্যে-টুইটার

অলিম্পিকে (Olympics) জেতা সাধের পদক বিক্রি করে এক আট মাসের শিশুর জন্য অর্থ সংগ্রহ করলেন পোল্যান্ডের জ্যাভলিন থ্রোয়ার (javelin thrower) মারিয়া আন্দ্রেজিক (Maria Andrejczyk)। টোকিও অলিম্পিকে মেয়েদের জ্যাভলিনে দ্বিতীয় স্থান অর্জন করে রুপো পেয়েছিলেন মারিয়া। পোল মিলোসজেক নামের এক শিশুর হার্টের অস্ত্রোপচারের জন্য সেই পদক নিলামে তুলেছিলেন মারিয়া।

পোল্যান্ডের জ্যাভলিন থ্রোয়ার মারিয়া নিজের ফেসবুকে ওই শিশুটির কথা জানান। মারিয়া জানান, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারে চিকিৎসারত ওই আট মাসের শিশুটি হৃদযন্ত্রের জটিল রোগে আক্রান্ত। তার অস্ত্রোপচারের জন্য ১.৫ মিলিয়ন পোলিশ জ্লটি প্রয়োজন (ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ২.৮৬ কোটি)। মারিয়া ভেবেছিলেন তিনি তাঁর অলিম্পিক পদক নিলামে তুলে শিশুটির অস্ত্রোপচারের জন্য অর্ধেক অর্থ সংগ্রহ করে ফেলতে পারবেন।

পোল্যান্ডের সুপার মার্কেট চেইন জাবকা নিলাম থেকে ১ লক্ষ ২৫ হাজার মার্কিন ডলারের বিনিময়ে কিনে নেয় তাঁর পদকটি। মারিয়ার সিদ্ধান্ত অনুযায়ী পুরো টাকাটাই ওই শিশুটির অস্ত্রোপচারের খরচ করার কথা ছিল। কিন্তু ঘটনাটি মোড় বদলে যায়। মারিয়ার অলিম্পিকের পদকটি তাঁকে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় জাবকা। তবে ওই সংস্থা ঘোষণা করে শিশুটির চিকিৎসার জন্য এই বিপুল পরিমাণ অর্থ তারাই দান করবে। মারিয়ার উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে গোটা দুনিয়া।

Click on your DTH Provider to Add TV9 Bangla