NEERAJ CHOPRA : নীরজের কোচ এখন কে ? সোশ্যাল মিডিয়ায় ধোঁয়াশার শেষ নেই

বঙ্গ নেটিজেনদের মধ্যে একটি পোস্ট ভীষণই ঘুরপাক খাচ্ছে। নীরজ যখন জ্যাভলিন থ্রো করে ইতিহাসের সামনে। তখন তাঁর কোচ ইউয়ি হোহন গ্যালারিতে বসে শিষ্যের জন্য হাততালি দিচ্ছেন। ডাহা ভুল একটা তথ্য।

NEERAJ CHOPRA : নীরজের কোচ এখন কে ? সোশ্যাল মিডিয়ায় ধোঁয়াশার শেষ নেই
দেশে ফেরার দিন নতুন প্রশ্ন নীরজকে ঘিরে

রক্তিম ঘোষ

কলকাতাঃ সাফল্যের পর সফল নায়ক বা নায়িকার সঙ্গে নিজের নাম জুড়ে দেওয়ার লোভ সংবরণ আর কটা লোক পেরেছেন। মাধ্য়মিকে প্রথম হওয়া কোনও ছাত্র বা ছাত্রীর লতায় পাতায় ঝুলে থাকা কোন সম্পর্কের মানুষটিও বলে , ‘ছোটবেলায় তো আমার কোলেই ও মানুষ হয়েছে।’ আর এ তো অলিম্পিকে সোনাজয়ীর বিষয়। তাঁকে নিয়ে ধোঁয়াশা, বিভিন্ন তথ্য-তত্ত্ব-তা উত্তরোত্তর বৃদ্ধি পাবে এ আর এমন কি! নীরজ চোপড়ার বর্তমান কোচ কে ! সোনা জয়ের পর উঠে এসেছে বহু তথ্য। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায়। জ্যাভলিন থ্রোতে ইতিহাস ইউয়ি হোহনকেই নেটিজেনদের অধিকাংশ বানিয়েছেন নীরজ চোপড়ার কোচ হিসেবে। তথ্য ভুল নয়। আবার বলা যায় অনেকটাই ভুল। যেখানে তথ্য বিকৃতির বিষয়টিও অত্যন্ত দৃষ্টি কটু। কিরকম?

বঙ্গ নেটিজেনদের মধ্যে একটি পোস্ট ভীষণই ঘুরপাক খাচ্ছে। নীরজ যখন জ্যাভলিন থ্রো করে ইতিহাসের সামনে। তখন তাঁর কোচ ইউয়ি হোহন গ্যালারিতে বসে শিষ্যের জন্য হাততালি দিচ্ছেন। ডাহা ভুল একটা তথ্য। তিনি সেদিন গ্যালারির ধারেকাছে কোথাও ছিলেননা। নীরজ ৮৭.৫৮ মিটার ছোঁড়ার পর নীরজের বর্তমান কোচ হিসেবে বলা হচ্ছে ইউয়ি হোহানের নাম। যিনি ১০০ মিটারের বেশি দূরত্বে জ্যাভলিন থ্রো করে ইতিহাস গড়েছিলেন।

who-is-coach-of-neeraj-chopra

এই সেই পোস্ট

তিনি বর্তমান নন, নীরজের অতীতের কোচ ছিলেন। শুধু নীরজেরই নন, ভারতীয় দলের হয়ে অলিম্পিকে যাওয়া আরও দুই জ্যাভলিন থ্রোয়ারকে ও কোচিং করিয়েছেন তিনি। তবে ২০১৯ সালের শেষদিকে ইউয়ি হোহনকে সরিয়ে দেয় অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়া। তার জায়গায় নীরজদের কোচের দায়িত্ব সামলাতেন আসেন জার্মানির ক্লজ বার্তোনেইজ। যিনি একজন বায়োমেকানিক্স। হোহনকে সরিয়ে দেওয়ার কারন হিসেবে উঠে আসে তাঁর কোচিং প্রক্রিয়া। নীরজ সহ দলের বাকি থ্রোয়াররা একদমই পছন্দ করতেন না হোহনের কোচিং স্টাইল। তাই ২০১৯ সালের শেষ দিকে থেকে ইউয়ির পরিবর্তে নীরজকে কোচিং করাতেন ক্লজ।

ইউয়ি হোহনের কোচিংয়েই ২০১৮ সালে কমনওয়ে্লথ গেমস ও এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন নীরজ। তারপরেই বিভিন্ন কারনে তাঁর অপছন্দের কান হয়ে ওঠেন ইউয়ি। অলিম্পিকে সোনা জয়ের পর নীরজ চোপড়ার কোচ হিসেবেই সম্বোধন করছে ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনও। ইউয়ি হোহনকে নয়।

 

সোনা জিতে দেশে ফেরার পর নীরজকে ঘিরে এখন উচ্ছ্বাস একেবারে সপ্তম সুরে বাজছে। আর তার মধ্যেই চলছে নীরজের কোচ কে? সেই ধোঁয়াশা।

Click on your DTH Provider to Add TV9 Bangla