অলিম্পিক মশাল দৌড়ে নেই জনতা

এই পরিস্থিতিকে শূন্য গ্যালারিতে অলিম্পিক (Tokyo Olympics) করার পথে আয়োজকরা একধাপ এগোল বলে মনে করছেন অনেকে।

অলিম্পিক মশাল দৌড়ে নেই জনতা
সৌজন্যে-টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2021 | 4:43 PM

টোকিও: আশঙ্কাই সত্যি হল। টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) মশাল দৌড়ে ( torch relay) অংশ নিতে পারবেন না জনতা। সোমবারই টোকিও গেমসের আয়োজকরা জানিয়ে দিল এই সিদ্ধান্ত। যা নিয়ে নতুন করে চাপ তৈরি হয়েছে জাপানে।

করোনার (COVID-19) প্রভাব সারা বিশ্বে নতুন করে দেখা দিয়েছে। এই পরিস্থিতিতেও টোকিও অলিম্পিক আয়োজন করার জন্য তৈরি হচ্ছে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। তা কী করে করা যাবে, তা নিয়ে নানা প্রশ্ন আছে। তার মধ্যেই এক বিবৃতিতে অলিম্পিকের আয়োজক সংস্থা জানাল, পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ২৫ মার্চ ফুকুশিমায় মশাল দৌড় শুরু হবে। কিন্তু এই ঐতিহ্যশালী ইভেন্ট জনসাধারণের জন্য খুলে দেওয়া হচ্ছে না। তবে টোকিওর সরকারি চ্যানেলে সম্প্রচার করা হবে।

আরও পড়ুন: মোতেরায় জোড়া রেকর্ড বিরাটের

এমন ঘটনা অতীতে কখনও ঘটেনি। অলিম্পিক শুরুর আগে সারা বিশ্বের নানা প্রান্তে ঘোরে এই মশাল। নানা দেশের জনপ্রিয় অ্যাথলিটরা ওই মশাল হাতে দৌড়নো অত্যন্ত গর্বের বলে মনে করেন। তার পর অলিম্পিকের ঠিক মুখে যে দেশে আয়োজন করা হচ্ছে এই গেমস, সেখানে গিয়ে পৌঁছয়। সেই দেশের নামী ব্যক্তিত্বরা তা নিয়ে দেশের নানা প্রান্তে ঘোরেন। অবশেষে কোনও একজন নামী অ্যাথলিট তা দিয়ে অলিম্পিকের পবিত্র অগ্নিকুণ্ডে অগ্নিসংযোগ করেন। এটাই এত দিনের দস্তুর। নিয়ম মেনে সব হলেও মশাল দৌড়ের সময় রাস্তার দু’ধারে ভিড় করতে পারবেন না জনতারা।

আরও পড়ুন: গোয়ায় বিবাহবন্ধনে জড়ালেন বুমরা-সঞ্জনা

এই পরিস্থিতিকে শূন্য গ্যালারিতে অলিম্পিক করার পথে আয়োজকরা একধাপ এগোল বলে মনে করছেন অনেকে। এমনিতে বিদেশি দর্শকদের জাপানে ঢুকতে দেওয়া হবে কিনা, তা নিয়ে এখনও সিদ্ধান্ত জানায়নি জাপান। জনতাহীন মশাল দৌড়ের পর কিন্তু বলা যেতে পারে, সে ব্যাপারেও কার্যত নিশ্চিতই হয়ে গিয়েছে আইওসি (IOC)।