2022 Hero Optima CX: ভারতের সবথেকে কম দামি ইলেকট্রিক স্কুটার ২০২২ হিরো অপ্টিমা সিএক্স আসছে, দুর্দান্ত ফিচার্স ও স্পেসিফিকেশনস

Most Affordable Electric Scooter: ফের কম দামের একটি ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে হিরো ইলেকট্রিক। আসন্ন সেই হিরো অপ্টিমা সিএক্স স্কুটারের সম্ভাব্য দাম ও ফিচার্স সংক্রান্ত সব তথ্য জেনে নিন।

2022 Hero Optima CX: ভারতের সবথেকে কম দামি ইলেকট্রিক স্কুটার ২০২২ হিরো অপ্টিমা সিএক্স আসছে, দুর্দান্ত ফিচার্স ও স্পেসিফিকেশনস
হিরো অপ্টিমা সিএক্স ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 06, 2022 | 8:50 AM

দেশের বৈদ্যুতিক স্কুটার (Electric Scooter) সেগমেন্টে হিরো ইলেকট্রিক (Hero Electric) অত্যন্ত জনপ্রিয় একটি ব্র্যান্ড। বেশ কিছু বছর ধরে একাধিক মডেল তারা দেশের মার্কেটে নিয়ে এসেছে। তাদের মধ্যে সবথেকে বেশি বিক্রি হয়েছে হিরো অপ্টিমা সিএক্স ইলেকট্রিক স্কুটারটি, যার দামও বেশ কম। এবার সেই স্কুটারের একটি নতুন মডেল লঞ্চ করতে চলেছে হিরো ইলেকট্রিক, যার নাম ২০২২ হিরো অপ্টিমা সিএক্স (2022 Hero Optima CX)। আসন্ন এই ইলেকট্রিক স্কুটারের ব্রশিওর লিক হয়েছে সম্প্রতি। দুটি ভ্যারিয়েন্টে এই ইলেকট্রিক স্কুটারটি অফার করা হবে – সিএক্স এবং সিএক্স ইআর (এক্সটেন্ডেড রেঞ্জ)। এই মুহূর্তে মার্কেটে যে হিরো অপ্টিমা সিএক্স স্কুটারটি উপলব্ধ রয়েছে, তার দাম ৬২,১৯০ টাকা। এই দাম ধার্য করা হয়েছে দিল্লির এক্স-শোরুম প্রাইস হিসেবে। নতুন অপ্টিমা সিএক্স স্কুটারগুলি অপ্টিমা এইচএক্স রেঞ্জের ই-স্কুটারগুলির আপগ্রেডেড ভার্সন হতে চলেছে। তবে সিএক্স এবং সিএক্স ইআর মডেল দুটির মূল পার্থক্য হল তাদের ব্যাটারি প্যাক। সিএক্স ভার্সনে যেখানে সিঙ্গেল ব্যাটারি প্যাক রয়েছে, ঠিক সেখানেই সিএক্স ইআর মডেলে রয়েছে ডুয়াল ব্যাটারি প্যাক।

স্পেসিফিকেশনস

নতুন অপ্টিমা সিএক্স ইলেকট্রিক স্কুটারের লুকের অনেকাংশেই মিল থাকছে তার আগের মডেল অপ্টিমা এইচএক্স-এর সঙ্গে। তবে স্পেসিফিকেশনস হতে চলেছে আগের থেকে অনেকটাই উন্নত। জানা গিয়েছে, অপ্টিমা সিএক্স আসন্ন ইলেকট্রিক স্কুটারটি তার আগের মডেলের তুলনায় অন্তত ২৫ শতাংশ বেশি শক্তিশালী হতে চলেছে। পাশাপাশি সেই স্কুটারের ইলেকট্রিক মোটরের এফিসিয়েন্সি ১০ শতাংশ বেশি কার্যকর হতে চলেছে, যার ফলে চালকরা আগের থেকে অনেক বেশি স্পিড পেয়ে যাবেন। বেশ বড়সড় একটি ব্যাটারি প্যাক দেওয়া হচ্ছে নতুন অপ্টিমা সিএক্স ইলেকট্রিক স্কুটারে।

পাওয়ারট্রেন

নতুন অপ্টিমা সিরিজ়ে থাকছে একটি বড় ৫২.২ ভোল্ট, ৩০এএইচ লিথিয়াম ফেরো ফসফেট ব্যাটারি প্যাক। বেস সিএক্স ভ্যারিয়েন্টে থাকছে একটি সিঙ্গেল ইউনিট, যা ৮২ কিলোমিটার রেঞ্জ অফার করবে। অন্য দিকে আবার সিএক্স ইআর মডেলে থাকছে ডুয়াল ব্যাটারি, যা একবার চার্জেই ১৪০ কিলোমিটার পর্যন্ত দৌড়তে পারবে।

৫৫০ওয়াট ইলেকট্রিক মোটর দেওয়া হচ্ছে এই মডেলে, যা ১.২ কিলোওয়াট বা ১.৬ বিএইচপি পিক আউটপুট দিতে পারবে এবং তার সর্বাধিক স্পিড প্রতি ঘণ্টায় ৪৫ কিলোমিটার, যেখানে অপ্টিমা এইচএক্স সীমাবদ্ধ ছিল প্রতি ঘণ্টায় ৪২ কিলোমিটার স্পিডেই। পারফর্ম্যান্স আরও অনবদ্য করতে এই আসন্ন ইলেকট্রিক স্কুটারের ব্রেকিং সিস্টেন আরও উন্নত করা হচ্ছে। সিএক্স এবং সিএক্স ইআর দুই মডেলই মাত্র ৪-৫ ঘণ্টার মধ্যে সম্পূর্ণ ভাবে চার্জ হয়ে যাবে। ব্যাটারি ব্যতিরেকে বাদ বাকি দুই মডেলের ফিচার্স প্রায় এক।

ফিচার্স

অপ্টিমা সিএক্স রেঞ্জের ফিচার্সের মধ্যে রয়েছে ক্রুজ় কন্ট্রোল, ওয়াক অ্যাসিস্ট, রিভার্স মোড, একটি ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ইউএসবি চার্জিং পোর্ট, এলএইডি হেডল্যাম্প এবং একটি অ্যান্টি-থেফ্ট অ্যালার্ম ও তার সঙ্গে একটি রিমোট কি। ডাইমেনশনসের দিক থেকে এই ই-স্কুটারে ১২ ইঞ্চির হুইলস শোড ও তার সঙ্গে ৯০/৯০ সেকশন টিউবলেস টায়ার্স দেওয়া হচ্ছে। ১৪০মিমি গ্রাউন্ড ক্লিয়ারেন্স রয়েছে এই ইলেকট্রিক স্কুটারের।

সম্ভাব্য দাম

অপ্টিমা সিএক্স ইলেকট্রিক স্কুটারের ওজন হতে চলেছে ৮২ কিলো। অন্য দিকে সিএক্সইআর স্কুটারটিতে অতিরিক্ত ব্যাটারি প্যাক থাকার ফলে তার ওজন হতে চলেছে ৯৩ কেজি। এই আসন্ন ২০২২ অপ্টিমা সিএক্স ইলেকট্রিক স্কুটার ভারতে ৬০,০০০ টাকা থেকে ৭০,০০০ টাকা দামের মধ্যে লঞ্চ করা হতে পারে। নীল, ধূসর এবং সাদা এই তিন রঙের ভ্যারিয়েন্টে পাওয়া যাবে ২০২২ হিরো অপ্টিমা সিএক্স ইলেকট্রিক স্কুটার।

আরও পড়ুন: হিরো ডেস্টিনি ১২৫ স্কুটারের নতুন এক্সটেক এডিশন লঞ্চ হল, ৭৯,৯৯০ টাকা দামে নজরকাড়া ফিচার্স

আরও পড়ুন: সুজ়ুকি অ্যাভেনিস স্কুটারের স্ট্যান্ডার্ড এডিশন লঞ্চ হল ভারতে, ১২৫সিসির ইঞ্জিন, দাম ৮৬,৫০০ টাকা

আরও পড়ুন: ১০ হাজার টাকায় বুকিং শুরু সবথেকে সস্তার ইলেকট্রিক গাড়ির, মারুতি অল্টো-র থেকেও কম দাম, ফিচার্স দেখে নিন