Monsoon Car Care Tips: বর্ষায় গাড়ির যত্ন নিন এই ভাবে, প্রচণ্ড বৃষ্টি আর জলমগ্ন এলাকায় ড্রাইভিং করতে পারবেন নির্ঝঞ্ঝাটে

Car Maintenance In Rainy Season: বর্ষায় গাড়ির যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। এই বৃষ্টি, এই জলমগ্ন এলাকা, কঠিন পরিস্থিতিগুলোতে আপনার গাড়ির অবস্থা সংকটজনক হয়ে যায়। এমন পরিস্থিতিতে ড্রাইভিংয়ে যাতে কোনও সমস্যা না হয়, গাড়ির যত্ন নেওয়ার এই কয়েকটা টোটকা জেনে নিন।

Monsoon Car Care Tips: বর্ষায় গাড়ির যত্ন নিন এই ভাবে, প্রচণ্ড বৃষ্টি আর জলমগ্ন এলাকায় ড্রাইভিং করতে পারবেন নির্ঝঞ্ঝাটে
বর্ষায় নির্ঝঞ্ঝাটে গাড়ি চালাতে মাথায় রাখুন এই কয়েকটা টোটকা। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2022 | 2:58 PM

গগনে গরজে মেঘ ঘন বরষা! দেশের প্রায় প্রতিটি প্রান্তেই বর্ষা (Monsoon) হাজির হয়েছে স্বমহিমায়। শহর কলকাতার অনেক জায়গাই জলমগ্ন থাকে। আর সেরকম কিছু অঞ্চলের মানুষজনকে ড্রাইভিং করতে গিয়ে রীতিমতো গোত্তা খেতে হয়। জল শুকোতে শুকোতে ফের নতুন করে বৃষ্টি, আবার নতুন করে জল জমা। সেই জমা জলে স্বাভাবিক ভাবেই একটা চারচাকা গাড়ি অবস্থা খারাপ হয়ে যায়। গাড়ির অনেক অংশ ঠিক ভাবে কাজ করে না। ফলে, সকালে ব্যস্ততার সময়ে যখন গাড়িটা স্টার্ট দেবেন, তখন সেটি আর কাজই করবে না। কী করবেন এমন পরিস্থিতিতে? বর্ষায় নিশ্চিন্তে গাড়ি চালানোর আগে সেটিকে যত্নে (Car Care) রাখার কয়েকটা টোটকা জেনে নিন, কঠিন পরিস্থিতিতে সমস্যার সম্মুখীন হতে হবে না।

প্রথমেই ওয়াইপার চেক করুন

প্রচণ্ড বৃষ্টিতে গাড়ির ওয়াইপার সঠিক ভাবে কাজ করা জরুরি। তাই গাড়ির সামনের এবং পিছনের ওয়াইপার সার্ভিসিং করে নিন। খুব বৃষ্টি হলে সামনে কী পরিস্থিতি, তা দেখার জন্য ওয়াইপার ঠিক ভাবে কাজ না করলে, সমস্যা বেড়ে দ্বিগুণ হতে পারে। যদি আপনার গাড়ির ওয়াইপার ব্লেড ঠিক ভাবে কাজ না করে, তাহলে দুর্ঘটনার আশঙ্কা থাকতে পারে। তাই, ওয়াইপারের যত্ন নিন, খারাপ হয়ে গেলে সেটি বদলে নিন।

টায়ার

যে কোনও রকমের আবহাওয়া এবং যে কোনও ড্রাইভিং পরিস্থিতিতে গাড়ির টায়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে, বর্ষায় বিশেষ করে গাড়ির টায়ারের দায়িত্বটা অনেক বেড়ে যায়। তাই, বর্ষায় গাড়ি বের করার আগে তার টায়ারের খাঁজগুলি ভাল ভাবে পরীক্ষা করে নিন। টায়ার থেকে অতিরিক্ত জল সরানো এবং টায়ারের ভাল গ্রিপের জন্য এগুলি অত্যন্ত সহায়ক। এখন কোনও কারণে যদি আপনার গাড়ির টায়ার জীর্ণ হয়ে যায়, তাহলে সর্বাগ্রে সেটিকে বদলে নিন। কারণ, একটা খারাপ টায়ার প্রচণ্ড বৃষ্টির মধ্যে আপনার বিপদ কয়েক গুণ বাড়িয়ে দিতে পারে।

ব্রেকের কী অবস্থা

গাড়ি চালানোর সময় তার ব্রেকের ভূমিকা যে কতটা গুরুত্বপূর্ণ, তা খুব সহজেই অনুমান করা যায়। আর এই ব্রেক যে বৃষ্টির সময় আরও কতটা গুরুত্বপূর্ণ হয়ে যায়, তা আর বলার অপেক্ষা রাখে না। বৃষ্টির কারণে গাড়ির ব্রেকের গ্রিপ দুর্বল হয়ে যায় এবং এরকম একটা পরিস্থিতিতে আপনার গাড়ির ব্রেক নিয়মিত চেক করা উচিত। অতিরিক্ত গতি এড়ানো উচিৎ। ব্রেকে যদি ঘনঘন দুর্বলতা দেখা যায়, সে ক্ষেত্রে ব্রেক প্যাড পরিবর্তন করা একটি অত্যন্ত ভাল বিকল্প হতে পারে।

ব্যাটারি ঠিক আছে কি না, অবশ্যই যাচাই করুন

বর্ষাকালে গাড়ির ব্যাটারি চেক করেই বাড়ি থেকে বের হওয়া উচিৎ। কারণ, যাত্রাপথে যদি ব্যাটারির অবস্থা সংকটজনক হয়ে যায়, তাহলে মাঝপথে গাড়ি বের করতে আপনার অনেক সমস্যা হতে পারে। বর্ষাকালে ব্যাটারির চার্জ টার্মিনালে অনেক পচনশীল উপাদান বের হয়, যা চার্জ কণার সংক্রমণ রোধ করে। এতে গাড়ি স্টার্ট করতে সমস্যা হতে পারে। আপনার গাড়ির ব্যাটারিতেও যদি এই ধরনের সমস্যা থাকে, তাহলে তা সঠিক ভাবে প্রতিস্থাপন বা মেরামত করুন।

গাড়ি সার্ভিসিং করুন

বর্ষায় গাড়ির সার্ভিসিং করা অত্যন্ত জরুরি। গাড়ির কোনও অংশে সমস্যা থাকলে তা যেমন আগে থেকেই ঠিক করা যায়। তেমনই গাড়িটিকে সবসময় কোম্পানির সার্ভিস সেন্টারে নিয়ে গিয়ে সার্ভিসিংও করিয়ে নিতে হবে। এর ফলে বর্ষা বা খুব বৃষ্টির সময় সমস্যায় পড়তে হবে না।