iVOOMi Energy Electric Scooters: ভারতে দুটি সস্তার হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার নিয়ে এল আইভূমি এনার্জি, দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Mar 23, 2022 | 7:38 PM

iVOOMi S1 And Jeet: ভারতে দুটি চমৎকার ইলেকট্রিক স্কুটার নিয়ে এল আইভূমি। সেই জিৎ ও এস১ স্কুটার দুটির দাম ও ফিচার্স সংক্রান্ত সব তথ্য এক নজরে দেখে নিন।

iVOOMi Energy Electric Scooters: ভারতে দুটি সস্তার হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার নিয়ে এল আইভূমি এনার্জি, দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন
আইভূমি জিৎ ও এস১।

দেশে ফের দুটি চমৎকার ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল। মঙ্গলবার সেই ‘মেড ইন ইন্ডিয়া’ ইলেকট্রিক স্কুটার (Made In India Electric Scooters) দুটি নিয়ে এসেছে দেশের জনপ্রিয় দু’চাকা গাড়ি প্রস্তুতকারক সংস্থা আইভূমি এনার্জি (iVOOMi Energy)। সংস্থার সেই লেটেস্ট ইলেকট্রিক স্কুটার দুটির নাম এস১ এবং জিৎ (S1 And Jeet)। দেশের বাজারে আইভূমি এস১ ইলেকট্রিক স্কুটারের দাম ৮৪,৯৯৯ টাকা। অন্য দিকে আইভূমি জিৎ ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ করা হয়েছে দুটি ভ্যারিয়েন্টে। একটি জিৎ এবং অপরটি জিৎ প্রো। এদের দাম যথাক্রমে ৮২,৯৯৯ টাকা ও ৯২,৯৯৯ টাকা। আইভূমি এস১ ও আইভূমি জিৎ এই দুই ইলেকট্রিক স্কুটারের সম্পূর্ণ ফিচার্স ও স্পেসিফিকেশনস সম্পর্কে জেনে নেওয়া যাক।

আইভূমি এস১

আইভূমি এস১ ইলেকট্রিক স্কুটারে রয়েছে একটি ২কেডব্লু ইলেকট্রিক মোটর, যা প্রতি ঘণ্টায় সর্বাধিক ৬৫ কিলোমিটার পর্যন্ত স্পিড দিতে পারে। ই-স্কুটারটির ওজন মাত্র ৭৫ কেজি। এস১ বৈদ্যুতিক স্কুটারে ডিস্ক ব্রেকের মতো আকর্ষণীয় ফিচার্স দেওয়া হয়েছে। এই ইলেকট্রিক দু’চাকা গাড়িটির পাওয়ারের দিকটি নিশ্চিত করছে একটি ৬০ভি, ২.০কেডব্লুএইচ সোয়্যাপেবল লিথিয়াম আয়ন ব্যাটারি। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে যে মাত্র ৩ থেকে ৪ ঘণ্টার মতো সময়ে সম্পূর্ণ ভাবে চার্জ হতে পারে এই ইলেকট্রিক স্কুটার। আর একবার চার্জ হলে ১১৫ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে এটি। এই আইভূমি এস১ ইলেকট্রিক স্কুটারের দাম ভারতে ৮৪,৯৯৯ টাকা।

আইভূমি জিৎ এবং জিৎ প্রো

এই দুটি স্কুটারেও থাকছে সোয়্যাপেবল ব্যাটারির সুবিধা। জিৎ ও জিৎ প্রো মডেল স্কুটার দুটিতে রয়েছে ১.৫কেডব্লু – ২কেডব্লু ব্যাটারি প্যাক। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, স্কুটার দুটি একবার চার্জে ১৩০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে সক্ষম। মোট তিনটি কালার ভ্যারিয়েন্ট রয়েছে এই দুই স্কুটারের – লাল, নীল এবং ধূসর। ১৭০ মিমি গ্রাউন্ড ক্লিয়ারেন্সের এই স্কুটার দুটি দেশের রাস্তার কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে বলে জানিয়েছে আইভূমি এনার্জি। দুটি স্কুটারেই রয়েছে অত্যাধুনিক কিছু ফিচার্স। তার মধ্যে উল্লেখযোগ্য হল, একটি বড় ৩০ লিটারের বুট স্পেস, পার্কিং অ্যাসিস্ট এবং ইউএসবি চার্জিং।

আইভূমি জিৎ ও জিৎ প্রো স্কুটার দুটির দাম যথাক্রমে ৮২,৯৯৯ টাকা ও ৯২,৯৯৯ টাকা। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, এই তিনটি বাইকই ১০০ শতাংশ মেড ইন ইন্ডিয়া ভেহিকলস। তবে মহারাষ্ট্রের এই সংস্থাটি যে শুধুই ইলেকট্রিক বাইক বা স্কুটার তৈরি করে এমনটা নয়। সেই সঙ্গেই তারা লিথিয়াম-আয়ন ব্যাটারি ডিজ়াইন ও ম্যানুফ্যাকচার করে। সমগ্র ভারতে সংস্থাটির এই মুহূর্তে মোট ৫০টি ডিলারশিপ রয়েছে। পরবর্তী কয়েক মাসের মধ্যে সেই সংখ্যাটি ১৫০ করার চেষ্টা করছে আইভূমি এনার্জি। নয়ডা, পুণে এবং অহমেদনগরে সংস্থার ইলেকট্রিক স্কুটারগুলি তৈরি করা হয়।

আরও পড়ুন: এই ইলেকট্রিক স্কুটার চালাতে লাগবে না ড্রাইভিং লাইসেন্স! দাম মাত্র ৬৪ হাজার টাকা

আরও পড়ুন: ১৯০ কিমি রেঞ্জের এনআইজে অ্যাক্সিলারো প্লাস ইলেকট্রিক স্কুটার হাজির, দাম ৫৩,০০০ টাকা, একাধিক ব্যাটারির অপশন

আরও পড়ুন: ৬০ সেকেন্ডরও কম সময়ে কী ভাবে রয়্যাল এনফিল্ড চুরি করে, পুলিশকে দেখাল চোর, সতর্ক থাকতে আপনি কী করবেন?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla