NIJ Accelero+ Electric Scooter: ১৯০ কিমি রেঞ্জের এনআইজে অ্যাক্সিলারো প্লাস ইলেকট্রিক স্কুটার হাজির, দাম ৫৩,০০০ টাকা, একাধিক ব্যাটারির অপশন

Cheapest Electric Scooter With 190KM Range: এনআইজে অটোমোটিভ ভারতে একটি চমৎকার ইলেকট্রিক স্কুটার নিয়ে এল। 53,000 টাকা থেকে দাম শুরু হচ্ছে লেটেস্ট অ্যাক্সিলারো প্লাস ই-স্কুটির।

NIJ Accelero+ Electric Scooter: ১৯০ কিমি রেঞ্জের এনআইজে অ্যাক্সিলারো প্লাস ইলেকট্রিক স্কুটার হাজির, দাম ৫৩,০০০ টাকা, একাধিক ব্যাটারির অপশন
এনআইজে অ্যাক্সিলারো প্লাস।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 4:13 PM

ইলেকট্রিক স্কুটারের (Electric Scooter) চাহিদা দেশে এই মুহূর্তে ঊর্ধ্বগগনে। আর সেই সুযোগকে কাজে লাগিয়ে স্টার্ট-আপ থেকে শুরু করে জনপ্রিয় একাধিক বৈদ্যুতিক দু’চাকা গাড়ি প্রস্তুতকারক সংস্থা একের পর এক নতুন মডেল নিয়ে আসছে। এবার উত্তরপ্রদেশের আগ্রার একটি স্টার্ট-আপ এনআইজে অটোমোটিভ (NIJ Automotive) সংস্থা দেশে একটি নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল। সংস্থার সেই লেটেস্ট ইলেকট্রিক স্কুটারের নাম এনআইজে অ্যাক্সিলারো প্লাস (NIJ Accelero+)। একাধিক রেঞ্জে এই লেটেস্ট বিদ্যুচ্চালিত স্কুটারটি দেশে নিয়ে আসা হয়েছে। এই সেই রেঞ্জ কভার করছে কম দাম থেকে বেশি দামের সব মডেল। এনআইজে অ্যাক্সিলারো ইলেকট্রিক স্কুটারের দাম শুরু হচ্ছে ৫৩,০০০ টাকা থেকে এবং এই ই-স্কুটারের এক্কেবারে হাই-এন্ড মডেলের দাম ৯৮,০০০ টাকা। এই লেটেস্ট ই-স্কুটারের বিশেষত্ব কী, আকর্ষণীয় কী কী ফিচার্স রয়েছে, সেই সংক্রান্ত সব তথ্য একনজরে দেখে নেওয়া যাক।

একাধিক ব্যাটারি অপশন

এনআইজে অ্যাক্সিলারো প্লাস ইলেকট্রিক স্কুটারের সবথেকে গুরুত্বপূর্ণ ফিচার হল ভালভ রেগুলেটেড লেড-অ্যাসিড বা লিথিয়াম ফেরো ফসফেট ব্যাটারি প্যাক। এই লেড অ্যাসিড ব্যাটারি প্যাকটি কেবল মাত্র একটি ভ্যারিয়েন্টেই পাওয়া যাবে। আবার এলএফপি বা লিথিয়াম ফেরো ফসফেট ব্যাটারি প্যাকটি দেওয়া হয়েছে বাইকের তিনটি ভ্যারিয়েন্টে – ১.৫কেডব্লু (৪৮ভি), ১.৫কেডব্লু (৬০ভি) এবং একটি ডুয়াল ব্যাটারি ৩কেডব্লু (৪৮ভি)। এনআইজে অ্যাক্সিলারো প্লাস মডেলের এই তিনটি রাইডিং মোড উপলব্ধ।

ড্রাইভিং রেঞ্জ

উপরোক্ত রাইডিং মোডগুলির মধ্যে সবথেকে কার্যকরী মোডে ইলেকট্রিক স্কুটারটি ১৯০ কিলোমিটার রেঞ্জ দিতে পারবে অর্থাৎ একবার চার্জে এটি ১৯০ কিমি পর্যন্ত দৌড়তে পারবে। এই রেঞ্জ পাওয়া যাবে কেবল মাত্র ইকো মোডে ডুয়াল লিথিয়াম ফেরো ফসফেট ব্যাটারি সেটআপের মাধ্যমে। অন্য দিকে আবার সিটি রাইডিং মোডে এই অ্যাক্সিলারো প্লাস স্কুটারটি ১২০ কিলোমিটার রেঞ্জ দিতে পারবে।

লুক, ফিচার্স ও কালার অপশন

এনআইজে অ্যাক্সিলারো প্লাস ইলেকট্রিক স্কুটারের মোট চারটি কালার ভ্যারিয়েন্ট রয়েছে – ইম্পেরিয়াল রেড, ব্ল্যাক বিউটি, পার্ল হোয়াইট, এবং গ্রে টাচ। ডুয়াল এলইডি হেডল্যাম্প দেওয়া হয়েছে ই-স্কুটারটিতে, যার জন্য এই অ্যাক্সিলারো প্লাসের লুক হয়েছে দুরন্ত। রয়েছে এলইডি ডিআরএল এবং বুমেরাং স্টাইলের এলইডি ইন্ডিকেটরও। এনআইজে-র এই নতুন বৈদ্যুতিক স্কুটারের উল্লেখযোগ্য ফিচার্সের মধ্যে রয়েছে একটি ডিজিটাল স্পিডোমিটার, ইউএসবি চার্জিং, রিভার্স অ্যাসিস্ট এবং খুব সহজে অ্যাক্সেসযোগ্য একটি চার্জিং পোর্ট।

চার্জিং

এই ই-স্কুটারের লেড-অ্যাসিড ব্যাটারি প্যাকটি থ্রিএ পাওয়ার সকেটে প্লাগ-ইন করে চার্জ করা যেতে পারে। মাত্র ৬ থেকে ৮ ঘণ্টার মধ্যেই সম্পূর্ণ চার্জ হয়ে যাবে এই এই ব্যাটারি। অন্য দিকে লিথিয়াম ফেরো ফসফেট ব্যাটারি প্যাকটি চার্জ করতে দরকার হবে একটি সিক্সএ সকেটে প্লাগ-ইন করার। এই ব্যাটারি আবার মাত্র ৩ থেকে ৪ ঘণ্টার মধ্যে সম্পূর্ণ চার্জ করতে পারে। স্কুটারটি মোটরের জন্য সাইন ওয়েভ কন্ট্রোলার ব্যবহার করে।

সাসপেনশন ও ব্রেকিং

সাসপেনশনের জন্য অ্যাক্সিলারো প্লাস বিদ্যুচ্চালিত স্কুটারের সামনের দিকে রয়েছে একটি টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে দেওয়া হয়েছে ডুয়াল শক অ্যাবজ়র্বার। ব্রেকিংয়ের জন্য স্কুটারটির সামনে থাকছে ১৮০ মিমি ডিস্ক এবং পিছনে দেওয়া হয়েছে ড্রাম ব্রেক।

সাইজ় ও গ্রাউন্ড ক্লিয়ারেন্স

এনআইজে অ্যাক্সিলারো প্লাস স্কুটারের দৈর্ঘ্য ১৭২০ মিমি, প্রস্থ ৬৯০ মিমি এবং উচ্চতা ১১১০ মিমি। এই বিদ্যুচ্চালিত স্কুটারের হুইলবেস ১,২৮০ মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭৫ মিমি। এনআইজে অটোমোটিভের এই লেটেস্ট ই-স্কুটির ওজন ৮৬ কেজি এবং এটি সর্বোচ্চ ১৫০ কেজি পর্যন্ত লোড তুলতে পারে।

আরও পড়ুন: আগামী ৫ বছরে ১০টি ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে টাটা মোটরস, থাকবে কম দামি, প্রিমিয়াম, এসইউভি সব মডেল

আরও পড়ুন: হোলির পরের দিন থেকেই দাম বাড়ছে ওলার এস১ প্রো ইলেকট্রিক স্কুটারের

আরও পড়ুন: হাইড্রোজন জ্বালানি দ্বারা চালিত দেশের প্রথম ইলেকট্রিক গাড়ির আগমন! টয়োটা মিরাই মুক্তি দেবে দূষণ থেকে