Tata Motors EV Line-up: আগামী ৫ বছরে ১০টি ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে টাটা মোটরস, থাকবে কম দামি, প্রিমিয়াম, এসইউভি সব মডেল

Tata Motors Upcoming Electric Cars: জনপ্রিয়তার শিখরে উঠেছে টাটা নিক্সন ইলেকট্রিক গাড়িটি। আর সেই জনপ্রিয়তা ধরে রাখতেই ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করে আগামী ৫ বছরে ১০টি ইলেকট্রিক গাড়ি নিয়ে আসতে চলেছে টাটা মোটরস।

Tata Motors EV Line-up: আগামী ৫ বছরে ১০টি ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে টাটা মোটরস, থাকবে কম দামি, প্রিমিয়াম, এসইউভি সব মডেল
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2022 | 5:33 PM

ভারতে ইলেকট্রিক ভেহিকলের (Electric Vehicles) সেগমেন্ট বাড়াতে চলেছে টাটা মোটরস (Tata Motors)। আগামী কয়েক বছরের মধ্যে অন্তত ১০টা বিদ্যুচ্চালিত চারচাকা গাড়ি নিয়ে আসার পরিকল্পনা করছে দেশের এই জনপ্রিয় অটোমেকার। টাটা মোটরসের প্যাসেঞ্জার ভেহিকলস বিজ়নেস প্রেসিডেন্ট শৈলেশ চন্দ্র জানিয়েছেন যে, আগামী পাঁচ বছরের জন্য ইভি সেগমেন্টে ১৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করছে তাঁর সংস্থা। এই মুহূর্তে ভারতের সবথেকে জনপ্রিয় ইলেকট্রিক গাড়ি হল টাটা নিক্সন ইভি (Tata Nexon EV)। আর সেই জনপ্রিয়তা ধরে রাখতেই আগামী ৫ বছরে ১০টি ইলেকট্রিক গাড়ি নিয়ে আসার পরিকল্পনা করেছে এই জনপ্রিয় ইভি মেকার। আর সেই গাড়িগুলিতে থাকবে বিভিন্ন রেঞ্জের ড্রাইভিং অপশন।

টাটা মোটরসের সেই আসন্ন ইলেকট্রিক গাড়িগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি। তবে সেই রেঞ্জে থাকতে পারে অলট্রোজ় ইভি, পাঞ্চ ইভি, একটি নতুন কুপ এসইউভি এবং সিয়েরা ইভি। এই মুহূর্তে সংস্থাটি লং-রেঞ্জের টাটা নিক্সন ইভি নিয়ে আসতে চলেছে, যাতে থাকছে আপডেটেড জ়িপট্রন ইভি পাওয়ারট্রেন। নতুন মডেলে থাকছে ৪০কেডব্লুএইচ ব্যাটারি প্যাক। এই মুহূর্তে টাটা নিক্সন ইভিতে রয়েছে ৩০.২কেডব্লুএইচ ব্যাটারি প্যাক। আসন্ন নিক্সন ইভি মডেলটি একবার চার্জেই ৪০০ কিলোমিটার রেঞ্জ দিতে পারবে বলে সংস্থাটির তরফে জানানো হয়েছে। ২০২২ সালের মাঝামাঝি সময়ই লঞ্চ করবে টাটা নিক্সনের নতুন ইলেকট্রিক গাড়িটি।

তার ঠিক পরেই টাটা যে ইলেকট্রিক গাড়িটি নিয়ে আসতে চলেছে, সেটি হল টাটা অলট্রোজ় ইভি। এই ইলেকট্রিক হ্যাচব্যাকেও একই জ়িপট্রন প্রযুক্তি দেওয়া হচ্ছে, যা প্রথম বার ২০২২ নিক্সন ইভি মডেলে দেওয়া হবে। তবে তার ব্যাটারি ক্যাপাসিটি ও পাওয়ার আউটপুট নিক্সন ইভি-র থেকে অনেকখানিই আলাদা হতে চলেছে। রেগুলার এবং ডিসি ফাস্ট চার্জিং দুই সাপোর্ট করবে অলট্রোজ় ইলেকট্রিক গাড়িটি। জল্পনা এ-ও চলছে যে, দেশি এই গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি টাটা পাঞ্চ ও মিনি এসইউভি-র ইলেকট্রিক ভার্সন নিয়ে আসতে চলেছে।

এদিকে আবার টাটা মোটরস একটু কম খরচের কুপ এসইউভি সেগমেন্টেও পদার্পণ করতে চলেছে। মনে করা হচ্ছে, সেই কম দামি গাড়িটি নিক্সন-এর এক্সওয়ান প্ল্যাটফর্মের উপরে ভিত্তি করেই তৈরি করা হবে। পেট্রল, ডিজ়েল এবং ইলেকট্রিক পাওয়ারট্রেন – সব রকেমর ভ্যারিয়্যান্টই থাকবে সেই গাড়ির। সেই টাটা কুপ এসইউভি গাড়িটি ভারতে টাটা মোটরসের সম্পূর্ণ বিদ্যুচ্চালিত গাড়ি হতে চলেছে। অন্য দিকে টাটা সিয়েরা এসইউভি গাড়িটির কনসেপ্ট ইলেকট্রিক ভেহিকল মডেলটি ২০২০ অটো এক্সপোতে দেখানো হয়েছিল। এটিই আবার সংস্থার প্রথম মডেল হতে চলেছে যা ‘বর্ন ইলেকট্রিক’ প্ল্যাটফর্মে তৈরি করা হচ্ছে।

আরও পড়ুন: হোলির পরের দিন থেকেই দাম বাড়ছে ওলার এস১ প্রো ইলেকট্রিক স্কুটারের

আরও পড়ুন: রিমুভেবল ব্যাটারির দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার ইয়ামাহা নিও লঞ্চ হয়ে গেল, দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন

আরও পড়ুন: হাইড্রোজন জ্বালানি দ্বারা চালিত দেশের প্রথম ইলেকট্রিক গাড়ির আগমন! টয়োটা মিরাই মুক্তি দেবে দূষণ থেকে