Yamaha Neo: রিমুভেবল ব্যাটারির দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার ইয়ামাহা নিও লঞ্চ হয়ে গেল, দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন

Yamaha Latest Electric Scooter: নতুন ইলেকট্রিক স্কুটার নিয়ে এল ইয়ামাহা। সেই ইয়ামাহা নিও ই-স্কুটি আপাতত ইউরোপে লঞ্চ হলেও এপ্রিলেই ভারতে আসতে চলেছে। তার আগে এই স্কুটার সম্পর্কে যাবতীয় তথ্য জেনে নিন।

Yamaha Neo: রিমুভেবল ব্যাটারির দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার ইয়ামাহা নিও লঞ্চ হয়ে গেল, দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন
কেতাদুরস্ত ইয়ামাহা নিও।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 6:11 AM

ফের একটি নতুন ইলেকট্রিক স্কুটার (Electric Scooter) নিয়ে হাজির হল ইয়ামাহা, যার নাম ইয়ামাহা নিও (Yamaha Neo)। এই লেটেস্ট ইলেকট্রিক স্কুটারের লুক অত্যন্ত আকর্ষণীয়। উল্লেখযোগ্য ফিচার্সের মধ্যে এই ইয়ামাহা ইলেকট্রিক স্কুটারে রয়েছে রিমুভেবল বা সোয়্যাপেবল ব্যাটারি (Swappable Battery), যা বারংবার চার্জিংয়ের ঝক্কি থেকে অনেকটাই মুক্তি দিতে পারে। আপাতত ইয়ামাহার এই বিদ্যুচ্চালিত স্কুটারটি লঞ্চ করা হয়েছে ইউরোপের মার্কেটের জন্য। তবে সূত্রের খবর, ভারতেও চলতি বছরের এপ্রিল মাসে নিও ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে পারে ইয়ামাহা।

পাওয়ার ও স্পিড

এই লেটেস্ট ইয়ামাহা নিও ইলেকট্রিক স্কুটারের পাওয়ারের দিকটি নিশ্চিত করছে একটি ডিসি মোটর যা স্ট্যান্ডার্ড মোডে ২.০৩কেডব্লু পাওয়ার জেনারেট করতে পারে। অন্য দিকে এই স্কুটারের ইকো মোড অন করে রাখলে তা ১.৫৩কেডব্লু পাওয়ার জেনারেট করতে পারে। স্ট্যান্ডার্ড মোডে ইয়ামাহা নিও-র সর্বাধিক স্পিড ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা। আবার ইকো মোডে এই স্কুটারটি প্রতি ঘণ্টায় সর্বাধিক ৩৫ কিলোমিটার স্পিড দিতে সক্ষম।

ব্যাটারি ও রেঞ্জ

ইয়ামাহার নিও ইলেকট্রিক স্কুটারের সবথেকে উল্লেখযোগ্য দিক হল তার রিমুভেবল ব্যাটারি বা ডুয়াল ব্যাটারি সেটআপ। ৫০.৪ভি লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে স্কুটারটিতে। বাড়িতে সম্পূর্ণ চার্জ হতে ইয়ামাহা নিও সময় নেবে ৮ ঘণ্টা। আবার অতিরিক্ত রেঞ্জ পেতে চালকরা দুটি ব্যাটারি ব্যবহার করতে পারবেন। একটির চার্জ শেষ হলে কাজে লাগাতে পারবেন অপরটি। একটা ব্যাটারি সম্পূর্ণ চার্জ হয়ে গেলে তাতে ৩৭.৫ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ পাওয়া যেতে পারে। সেই হিসেবেই একজন চালক দুটি ব্যাটারি কাজে লাগাতে পারলে এই স্কুটার থেকে ৭০ কিলোমিটার রেঞ্জ পেতে পারেন। ২৭ লিটারের আন্ডার সিট স্টোরেজ পেয়ে যাবেন চালকরা। যদিও, দুটি ব্যাটারি ব্যবহার করলে সিটের নীচে কম স্টোরেজ পাওয়া যাবে।

অন্যান্য ফিচার্স

ইয়ামাহা নিও ইলেকট্রিক স্কুটারের অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচার্সের মধ্যে রয়েছে স্মার্ট কি ও এলসিডি ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার। একটি স্মার্টফোনের মাধ্যমে দুটিই কানেক্ট করা যেতে পারে। ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারে দেখা যাবে, ব্যাটারি স্টেটাস, রুট ট্র্যাকিং, কল, মেসেজ অ্যালার্ট ইত্যাদি। ১৩ ইঞ্চির অ্যালয় হুইলস, ডিআরএল সহযোগে এলইডি হেডল্যাম্প এবং ১৩৫ মিলিমিটার গ্রাউন্ড ক্লিয়ারেন্স রয়েছে এই স্কুটারে। ইয়ামাহা নিও বিদ্যুচ্চালিত ইলেকট্রিক স্কুটারটির ওজন মাত্র ৯০ কেজি।

দাম

ইউরোপের মার্কেটে নিও ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ করা হয়েছে ইইউআর ৩০০৫ বা ২.৫ লাখ টাকা দামে। ভারতে এই স্কুটার যখন হাজির হবে, তার দাম বেশ কিছুটা কম হবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: হাইড্রোজন জ্বালানি দ্বারা চালিত দেশের প্রথম ইলেকট্রিক গাড়ির আগমন! টয়োটা মিরাই মুক্তি দেবে দূষণ থেকে

আরও পড়ুন: বাইকের লুকে আশ্চর্য জুপিটার স্কুটার নিয়ে এল ইয়ামাহা! তাক লাগানো ফিচার্স সম্পর্কে জেনে নিন

আরও পড়ুন: ৮০,৯৭৩ টাকায় দেশে ঝড় তুলতে এল নতুন টিভিএস জুপিটার জ়েডএক্স! ব্লুটুথ কানেক্টিভিটি, ডিজিটাল কনসোলের মতো আকর্ষণীয় ফিচার্স