Kia Carens MPV: ভারতে লঞ্চ হয়েছে কিয়া সংস্থার নতুন গাড়ি ‘কিয়া কারেনস এমপিভি’, দাম শুরু কত থেকে?

দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাণকারী সংস্থা কিয়া তাদের নতুন গাড়ি কিয়া কারেনস এমপিভি-র ভিতরের অংশে একটি ১০.২৫ ইঞ্চির টাচস্ক্রিন রেখেছে।

Kia Carens MPV: ভারতে লঞ্চ হয়েছে কিয়া সংস্থার নতুন গাড়ি 'কিয়া কারেনস এমপিভি', দাম শুরু কত থেকে?
কিয়া কারেনস এমপিভি গাড়িতে ছয়টি এয়ারব্যাগ রয়েছে। Photo Credit: MotorHalt
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 5:33 PM

ভারতে লঞ্চ হয়েছে নতুন গাড়ি কিয়া কারেনস (Kia Carens)। তিন রোয়ের এই এমিপিভি (Kia Carens three-row MPV) গাড়ির বিক্রিও শুরু হয়েছে দেশে। কিয়ার এই নতুন গাড়ির দাম শুরু হচ্ছে ৮.৯৯ লক্ষ টাকা থেকে। আর সর্বোচ্চ দাম ১৬.৯৯ লক্ষ টাকা (এক্স শোরুম)। ৬ এবং ৭ সিটের কেবিন লেআউট (6- and 7-seater cabin layout) রয়েছে এই গাড়িতে। জানা গিয়েছে, নতুন কিয়া কারেনস এমপিভি ভারতে লঞ্চ হয়েছে পেট্রোল এবং ডিজেল দুই ভ্যারিয়েন্টেই। সেই সঙ্গে রয়েছে ম্যানুয়াল এবং অটোম্যাটিক, দু’ধরনেরই ট্রান্সমিশন সেটআপ। কিয়া কারেনস এমপিভি ভারতে কিয়ার চতুর্থ প্রোডাক্ট এবং এমপিভি মডেলের ক্ষেত্রে দ্বিতীয় মডেল।

গাড়ির ভিতরের অংশের ডিজাইন- কিয়া কারেনস এমপিভি ভারতের প্রথম এমন গাড়ির মডেল যেখানে স্টাইলের জন্য নতুন ডিজাইন ল্যাঙ্গুয়েজ অনুসরণ করে সাজসজ্জা হয়েছে। গ্লোবাল মার্কেটে এই নতুন ডিজাইন ল্যাঙ্গুয়েজের অভিষেক হয়েছিল কিয়া ইভি৬- এর হাত ধরে। split lighting সেটআপ, চিরাচরিত এলইডি DRLs, স্লিক এলইডি হেডল্যাম্প এবং একটি শক্তিশালী বাম্পার রয়েছে এই গাড়িতে। এছাড়াও রয়েছে স্পোর্টি লুকের অ্যালয়ে হুইলস। গাড়ির পিছনের অংশেও রয়েছে এলইডি টেলল্যাম্প। তার সঙ্গে যুক্ত রয়েছে এলইডি লাইটের স্ট্রিপ।

গাড়ির আকার-আয়তন- এই গাড়ি লম্বায় ৪৫৪০ মিলিমিটার, উচ্চতায় ১৭০০ মিলিমিটার আর ১৮০০ মিলিমিটার চওড়া। এছাড়াও গাড়ির হুইলবেস ২৭৮০ মিলিমিটারের। এই গাড়িতে রয়েছে ২১৬ লিটারের লাগেজ স্পেস। তৃতীয় রো নামিয়ে দিলে ৬৪৫ লিটারের বুট স্পেস পাওয়া সম্ভব। আর যদি দ্বিতীয় রো- ও নামানো থাকে তাহলে কার্গো স্পেস হবে প্রায় ১১৬৪ লিটার।

গাড়ির ভিতরের অংশের ডিজাইন- দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাণকারী সংস্থা কিয়া তাদের নতুন গাড়ি কিয়া কারেনস এমপিভি-র ভিতরের অংশে একটি ১০.২৫ ইঞ্চির টাচস্ক্রিন রেখেছে। এছাড়াও রয়েছে একটি ১২.৫ ইঞ্চির ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। এর পাশাপাশি ওয়্যারলেস চার্জিং, অ্যানড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে- র সাপোর্ট রয়েছে। আর রয়েছে অটো ক্লাইমেট কন্ট্রোল, ৮ স্পিকারের বোসের সাউন্ড সিস্টেম, একাধিক চার্জিং ইউএসবি পয়েন্ট, স্পটলাইট, অ্যাম্বিয়েন্ট মুড লাইট, রেয়ার টেবিল ট্রে এবং সানরুফ। দ্বিতীয় রোয়ের মধ্যে থাকছে স্মার্ট পিওর এয়ার পিউরিফায়ার। ভাইরাল ও ব্যাকটেরিয়াকে রুখতে সাহায্য করবে এই ডিভাইস।

সেফটি ফিচার- কিয়া কারেনস এমপিভি গাড়িতে ছয়টি এয়ারব্যাগ রয়েছে। এছাড়াও চালকের সুবিধার্থে রয়েছে ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল,  hill descent control, rollover mitigation, hill assist ফিচার। জিওফেন্সিং, লাইভ ভেহিকেল স্ট্যাটাস, ট্র্যাকিং, রিমোটে নিয়ন্ত্রিত ফিচার যেমন- ইঞ্জিন চালু ও বন্ধ হওয়া, আবহাওয়া নিয়ন্ত্রণের ফিচার, দরজা খোলা/বন্ধ হওয়া এইসব ফিচারও রয়েছে।

গাড়ির ইঞ্জিন- প্রিমিয়াম, প্রেসটিজ, প্রেসটিজ প্লাস, লাক্সারি এবং লাক্সারি প্লাস— এই পাঁচটি ভ্যারিয়েন্টে ভারতে লঞ্চ হয়েছে কিয়া কারেনস এমপিভি। এই গাড়িতে রয়েছে দুটো পেট্রোল এবং একটি ডিজেল ইঞ্জিন। এগুলি হল ১.৫ লিটারের পেট্রোল ইঞ্জিন, ১.৪ লিটারের টার্বো পেট্রোল ইঞ্জিন এবং ১.৫ লিটারের ডিজেল ইঞ্জিন।

আরও পড়ুন- Tata Punch Kaziranga Edition: পাঞ্চ-এর কাজিরাঙা এডিশন নিয়ে এল টাটা, আইপিএলে নিলামে উঠবে, বিশেষত্ব কী?