Kia EV9: সামনে এল বহু প্রতীক্ষিত Kia EV9 গাড়ির ফিচার আর রেঞ্জ, বুকিং শুরু কবে?

Kia EV9 Electric SUV: এই SUV-র মধ্যে দু'টি LIDARs সেন্সরও থাকবে, যা গাড়ির সমস্ত ADAS ফিচারগুলি সঠিকভাবে কাজ করছে কি না তা দেখিয়ে দেবে। অর্থাৎ গাড়িতে কোনও সমস্য়া হলে, আপনি নিজেই দেখে নিতে পারবেন, কোন ফিচারে সমস্য়া হচ্ছে।

Kia EV9: সামনে এল বহু প্রতীক্ষিত Kia EV9 গাড়ির ফিচার আর রেঞ্জ, বুকিং শুরু কবে?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 12:28 PM

Kia EV9 Features: দক্ষিণ কোরিয়ার কোম্পানি Kia অটো এক্সপো 2023-এ Kia EV9 কনসেপ্ট কার হিসেবে পেশ করেছিল। কিন্তু বর্তমানে SUV EV9-এর সম্পূর্ণ রেঞ্জ থেকে পর্দা সরিয়ে দেওয়া হয়েছে। আগামী 6 মাসের মধ্যে বিশ্ববাজারে এর বিক্রি শুরু হতে পারে। এই গাড়িতে ভেহিকেল-টু-লোড ফিচার পাওয়া যাবে, এর সঙ্গে অন্যান্য ডিভাইসও গাড়ি থেকে চার্জ করা যাবে। Kia EV9 হবে কোম্পানির প্রথম গাড়ি, যা লেভেল 3 ADAS প্রযুক্তির সঙ্গে দেওয়া হবে। এই বৈদ্যুতিক গাড়িতে মোট 15টি সেন্সর পাওয়া যাবে। এর মধ্যে দু’টি LIDARs সেন্সরও থাকবে, যা গাড়ির সমস্ত ADAS ফিচারগুলি সঠিকভাবে কাজ করছে কি না তা দেখিয়ে দেবে। অর্থাৎ গাড়িতে কোনও সমস্য়া হলে, আপনি নিজেই দেখে নিতে পারবেন, কোন ফিচারে সমস্য়া হচ্ছে। চলুন দেখে নেওয়া যাক, কোম্পানির ইলেকট্রিক SUV-টিতে কী-কী ফিচার থাকবে। এই SUVটি কতটা নিরাপদ হবে এবং ব্যাটারি পুরোপুরি চার্জ করার পর কত কিলোমিটার চলতে পারবে।

Kia EV9-এর ইন্টেরিয়র এবং ফিচার:

এই 3-রো-এর গাড়িটির কেবিনে একটি বিরাট ডিসপ্লে দেওয়া হয়েছে, যা বিলাসবহুল ড্যাশবোর্ডের সঙ্গে যুক্ত। এতে ইনফোটেইনমেন্ট সিস্টেমও রয়েছে। এছাড়াও, গাড়িটি 14-স্পিকার মেরিডিয়ান সাউন্ড সিস্টেম, অ্যাম্বিয়েন্ট লাইটিং, আরামদায়ক সিট এবং আরও অনেক ফিচার রয়েছে।

Kia EV9-এর ব্যাটারি প্যাক:

Kia EV9-এর লং-রেঞ্জ মডেলটি একটি 99.8 kWh ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে। এই বৈদ্যুতিক SUV-এর অল-হুইল ড্রাইভ লং-রেঞ্জ মডেল সর্বোচ্চ 283 কিলোওয়াট শক্তি এবং 600 Nm-এর সর্বোচ্চ টর্ক তৈরি করতে পারে। এছাড়া Kia EV9-এ অ্যাডভান্সড ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম, অটো টেরেন মোড দেওয়া হয়েছে, ভাল পারফরম্যান্সের জন্য।

Kia EV9-এর রেঞ্জ:

কোম্পানির দাবি, এটি সম্পূর্ণ চার্জে 541 কিলোমিটার রেঞ্জ পাবে। এছাড়াও, যদি এই ইলেকট্রিক SUVটিকে 800 ভোল্টের চার্জারের মাধ্যমে 15 মিনিটের জন্য চার্জ করা হয়, তবে এটি 239 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। লুকের দিক থেকে গাড়িটির উচ্চতা 1755 মিমি। এর হুইলবেস 3100 মিমি। SUV-তে 19-ইঞ্চি চাকা দেওয়া হয়েছে।

কবে থেকে বুকিং শুরু হবে?

Kia সেপ্টেম্বরের (2023) মধ্যে ইলেকট্রিক SUV-এর জন্য প্রি-অর্ডার নেওয়া শুরু করবে। তবে প্রাথমিকভাবে এটি বিশ্ববাজারে পাওয়া যাবে। এখনও পর্যন্ত Kia তার নতুন EV9-এর ভারতে লঞ্চ সম্পর্কে কোনও তথ্য় দেয়নি।