Mercedes-Benz VISION EQXX: ৩ জানুয়ারি হাইপার-এফিশিয়েন্ট ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে মার্সিডিজ় বেঞ্জ, এক বার চার্জেই ছুটবে ১০০০ কিলোমিটার

Mercedes-Benz Hyper-Efficient Electric Car: নতুন বছরের শুরুতেই নতুন ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে মার্সিডিজ় বেঞ্জ। এই গাড়িটি সিঙ্গেল চার্জে ১০০০ কিমি ছুটতে পারবে বলে কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে।

Mercedes-Benz VISION EQXX: ৩ জানুয়ারি হাইপার-এফিশিয়েন্ট ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে মার্সিডিজ় বেঞ্জ, এক বার চার্জেই ছুটবে ১০০০ কিলোমিটার
নতুন বছরের শুরুতেই আসছে মার্সিডিজ় বেঞ্জের নতুন ইলেকট্রিক গাড়ি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 4:46 PM

হাইপার-এফিশিয়েন্ট ইলেকট্রিক গাড়ি লঞ্চ করতে চলেছে মার্সিডিজ় বেঞ্জ। আসন্ন এই ইলেকট্রিক গাড়ির রেঞ্জ ১০০০ কিলোমিটার বা ৬২০ মাইল প্রায়। কোম্পানির তরফ থেকে এদিন এই গাড়ির একটি ছবিও প্রকাশ করা হয়েছে। এই গাড়িটি ব্যবহার করেই নতুন প্রযুক্তি পরীক্ষা করার প্ল্যান করছে এই অটোমেকার।

চলতি বছরের শুরুতেই মার্সিডিজ় বেঞ্জ-এর তরফ থেকে একটি আপডেটেড ইলেকট্রিফিকেশন প্ল্যানের ঘোষণা করা হয়েছিল। সেখানেই দেখা গিয়েছিল, ২০৩০ সালে কোম্পানি সম্পূর্ণ ভাবে ইলেকট্রিক হওয়ার পরিকল্পনা করছে।

পাশাপাশি সেই লক্ষ্যে পৌঁছে যাওয়ার জন্য এই জার্মান অটোমেকার একাধিক নতুন প্রোগ্রামের ঘোষণাও করেছিল। তার মধ্যে অন্যতম হল, মার্সিডিজ়-বেঞ্জ ভিজ়ন ইকিউএক্সএক্স (Mercedes-Benz VISION EQXX), একটি নতুন আলট্রা এফিশিয়েন্ট অল-ইলেকট্রিক কার।

২০২০ সালেই এই গাড়ির ঘোষণা করা হয়েছিল প্রথম বার। আর সেই সময় কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছিল যে, গাড়ির রেঞ্জ হতে চলেছে ১২০০ কিলোমিটার বা ৭৫০ মাইল প্রায়। যদিও চলতি বছরের শুরুতে সেই গাড়ির রেঞ্জ নিয়ে আবার অন্য আপডেট দেয় কোম্পানি। জানানো হয়, এই গাড়ির রেঞ্জ বাস্তব দুনিয়ার মতোই হতে চলেছে ১,০০০ কিলোমিটার বা প্রায় ৬২০ মাইল।

এদিন মার্সিডিজ় বেঞ্জ-এর সিওও মার্কাস স্ক্যাফার ঘোষণা করেছেন, ৩ জানুয়ারি Mercedes-Benz VISION EQXX অফিসিয়ালি লঞ্চ করে যাবে। তাঁর কথায়, “আপনারা হয়তো জানেন, আমরা আমাদের কৌশলগত উচ্চাকাঙ্ক্ষাকে লেড ইন ইলেকট্রিক ড্রাইভে একটি গাড়িতে অনুবাদ করার জন্য কাজ করছি বেশ কিছু দিন ধরেই। সেই VISION EQXX, আমাদের দ্বারা নির্মিত মোস্ট এফিশিয়েন্ট ইলেকট্রিক ভেহিকল হতে চলেছে। এই গাড়ির রেঞ্জ ১,০০০ কিলোমিটার। আমরা খুব খুশি যে জনসাধারণের জন্য এই গাড়িটি ৩ জানুয়ারি, ২০২২-এ লঞ্চ করতে সক্ষম হব।” পাশাপাশি স্ক্যাফার এই গাড়ির একটি নতুন টিজার ছবিও প্রকাশ্যে নিয়ে এসেছেন।

কোন হিসেবে এই গাড়িটিকে মোস্ট এফিশিয়েন্ট বলা হচ্ছে, তার ব্যাখ্যায় স্ক্যাফার বলছেন, “আমরা নিজেদের জন্য উচ্চাভিলাষী লক্ষ্যের চেয়েও বেশি স্থির করেছি VISION EQXX গাড়িটির মধ্যে দিয়ে। আমরা এমনই একটি কমপ্যাক্ট-ক্লাস ইলেকট্রিক গাড়ি ডেভেলপ করতে চেয়েছি, যা এক বার চার্জেই রাস্তার পরিস্থিতি অনুযায়ী ১০০০ কিলোমিটার চলতে সক্ষম হবে। সাধারণ হাইওয়েতে প্রতি ১০০ কিলোমিটার গতিতে কিলোওয়াট ঘণ্টার জন্য একক-সংখ্যার খরচ মান-সহ এই গাড়িটি নিয়ে আসা হচ্ছে।” তাঁর আরও দাবি, নতুন এই ভেহিকল এমনই ব্যাটারি সেলের সঙ্গে ইকুইপ করা হচ্ছে, যার এনার্জি ডেনসিটি EQS-এর থেকে ২০% বেশি।

যদিও কোম্পানির তরফ থেকে এখনও পর্যন্ত শুধু মাত্র এই গাড়ির ধারণা সম্পর্কে জানানো হয়েছে। পাশাপাশি কোম্পানির পক্ষ থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, ধারণার কিছু প্রযুক্তি এটিকে নতুন বৈদ্যুতিক গাড়ির প্ল্যাটফর্মে পরিণত করবে যা মার্সিডিজ়-বেঞ্জের ভবিষ্যৎ বৈদ্যুতিক যানবাহনকে সমর্থন করবে।

আরও পড়ুন: Hero Vida Electric Scooter: ভিডা ব্র্যান্ডিংয়ে ভারতে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে হিরো মোটোকর্প

আরও পড়ুন: Mahindra Tractor: মাহিন্দ্রার ট্রাক্টর চালিয়ে ১৫ বছর জন্মদিন উদযাপন ব্রাজিলের এক কন্যার, ভিডিয়ো টুইট করলেন আনন্দ মাহিন্দ্রা

আরও পড়ুন: Electric Vehicles: আগামী ৩ বছরের মধ্যে সমস্ত সরকারি গাড়িকেই ইলেকট্রিক গাড়ি দিয়ে প্রতিস্থাপন করা হতে পারে…