Yamaha R15 And Aerox 155 Maxi Scooter: ভারতে লঞ্চ হয়েছে ইয়ামাহার একটি স্পোর্টস বাইক এবং একটি স্কুটার

জাপানের অটোমোবাইল সংস্থা ইয়ামাহা একই সঙ্গে ভারতের বাজারে লঞ্চ করেছে ২০২১ আর১৫ স্পোর্টস বাইক এবং Aerox ১৫৫ ম্যাক্সি স্কুটার।

Yamaha R15 And Aerox 155 Maxi Scooter: ভারতে লঞ্চ হয়েছে ইয়ামাহার একটি স্পোর্টস বাইক এবং একটি স্কুটার
ভারতে নতুন স্পোর্টস বাইক এবং ম্যাক্সি স্কুটার লঞ্চ করেছে ইয়ামাহা।
TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

Sep 21, 2021 | 2:46 PM

শেষ পর্যন্ত ভারতে নতুন আর১৫ বাইক লঞ্চ করেছে ইয়ামাহা। জাপানি বাইক নির্মাণ সংস্থার চতুর্থ জেনারেশনের মডেল এই আর১৫ বাইক। দুটো ভ্যারিয়েন্টে ভারতে লঞ্চ হয়েছে ইয়ামাহার নতুন আর১৫ বাইকের রেঞ্জ। স্ট্যান্ডার্ড এবং higher-spec M, এই দুই ভ্যারিয়েন্টে ভারতে লঞ্চ হয়েছে ২০২১ ইয়ামাহা নিউ আর১৫ বাইক। স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের বাইকের দাম ১,৬৭,৮০০ টাকা (এক্স শোরুম)। অন্যদিকে আর১৫এম বাইকের দাম ১,৭৭,৮০০ টাকা (এক্স শোরুম)। বিগত কয়েক মাস ধরেই নতুন আর১৫ বাইকের টেস্টিং করছিল ইয়ামাহা সংস্থা। শেষ পর্যন্ত এই স্পোর্টস বাইক লঞ্চ হয়েছে ভারতে। বিশ্বের অন্য কোনও দেশে এখনও ইয়ামাহার এই বাইক লঞ্চ হয়নি। ভারতের বাজারেই এই স্পোর্টস বাইকের গ্লোবাল ডেবিউ হয়েছে।

ইয়ামাহার নতুন আর১৫ বাইকের পাশাপাশি ভারতের বাজারে Aerox স্কুটারও লঞ্চ করেছে জাপানি অটোমোবাইল সংস্থা। এই ম্যাক্সি স্কুটারের দাম ১,২৯,০০ টাকা (এক্স শোরুম)। তবে এখানেই শেষ নয়। এছাড়াও ভারতের বাজারে ইয়ামাহা সংস্থা লঞ্চ করেছে 2021 R15, Aerox, FZ-25, MT-15, RayZR 125– এই সমস্ত বাইক-স্কুটারের লিমিটেড-এডিশন MotoGP ভ্যারিয়েন্ট।

2021 Yamaha R15

  • আগের তুলনায় দেখতে অনেক বদলে গিয়েছে ইয়ামাহার নতুন আর১৫ বাইক। টুইট এলইডি হেডল্যাম্পের বদলে এখন রয়েছে সিঙ্গল বাই-ফাংশনাল এলইডি হেডল্যাম্প। এছড়াও আকার-আয়তনে বেড়েছে ফুয়েল ট্যাঙ্ক এবং লম্বা হয়েছে উইন্ডস্ক্রিন।
  • ইয়ামাহার Y-Connect সিস্টেম রয়েছে এই নতুন আর১৫ বাইকে। ব্লুটুথের সাহায্যে ইউজার নিজের স্মার্টফোনের সঙ্গে বাইকের এই আধুনিক ফিচার যুক্ত করতে পারবেন। ফোনকল এবং মেসেজ অ্যালার্টের পাশাপাশি বাইকে কতটা জ্বালানি লাগছে, রিয়েল টাইম ফুয়েল কনজাম্পশন, পার্কিং রেকর্ড, বাইকের এলাকা লোকেট করা, রাইডিং হিস্ট্রি, অ্যাক্সিলারেশন রেট, ইঞ্জিন আরপিএম— এইসব জানা জানা যাবে উক্ত ফিচারের সাহায্যে।
  • এছাড়াও এই বাইকে রয়েছে একটি এলসিডি ইউনিট এবং দুটো ডিসপ্লে মোড— স্ট্রিট এবং ট্র্যাক।
  • ইয়ামাহার নতুন ২০২১ আর১৫ বাইকে রয়েছে ১৫৫ সিসি- র লিকুইড কুলড সিঙ্গল সিলিন্ডার ইঞ্জিন। এর সাহায্যে ১৮.১ bhp এবং ১৪.১ Nm শক্তি উৎপন্ন হয়। ইঞ্জিনের সঙ্গে এই স্পোর্টস বাইকে রয়েছে সিক্স-স্পিড গিয়ারবক্স।

2021 Yamaha Aerox 155 Maxi Scooter

ইয়ামাহার এই ম্যাক্সি স্কুটারে রয়েছে আর১৫ বাইকের ইঞ্জিন। অর্থাৎ ১৫৫ সিসি- র লিকুইড- কুলড ইঞ্জিন রয়েছে ২০২১ ইয়ামাহা Aerox ১৫৫ ম্যাক্সি স্কুটারে। এর সাহায্যে ১৫ bhp এবং ১৪ Nm শক্তি উৎপন্ন হয়। এই ম্যাক্সি স্কুটারের ফ্রন্ট এবং রেয়ার ডিস্ক ব্রেক সিস্টেমে রয়েছে অ্যান্টি ব্রেকিং সিস্টেম।

অনেকক্ষণের সফরের জন্য এই স্কুটার বেশ উপযোগী। রয়েছে চওড়া হ্যান্ডেলবার, এলইডি টেল লাইট এবং স্পোর্টি লুকের অ্যালয় হুইল। Aerox ১৫৫ ম্যাক্সি স্কুটারে সিটের তলায় ২৪.৫ লিটার জায়গা রয়েছে।এই স্টোরেজ ছাড়াও রয়েছে একটি ইউএসবি সকেট।

আরও পড়ুন- Ola Electric Scooter: এস১ ভ্যারিয়েন্টের তুলনায় এস১ প্রো মডেলের চাহিদা প্রায় তিনগুণ বেশি!

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla