Ola Electric Scooter: বিক্রি শুরুর দু’দিনের মধ্যে ১১০০ কোটি টাকার বেশি ব্যবসা! ওলার ই-স্কুটারের জনপ্রিয়তা তুঙ্গে

অক্টোবর মাস থেকে ডেলিভারি শুরু হবে শোনা গেলেও নির্দিষ্ট দিন জানা যায়নি এখনও। অন্যদিকে আবার শোনা গিয়েছে, অক্টোবর মাস থেকে গ্রাহকদের জন্য টেস্ট রাইডের ব্যবস্থাও করা হচ্ছে।

Ola Electric Scooter: বিক্রি শুরুর দু'দিনের মধ্যে ১১০০ কোটি টাকার বেশি ব্যবসা! ওলার ই-স্কুটারের জনপ্রিয়তা তুঙ্গে
উল্লেখ্য, লঞ্চের আগে গত ১৫ জুলাই ওলার ইলেকট্রিক স্কুটারের প্রি-বুকিং শুরু হয়েছিল ভারতে।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 5:52 PM

ভারতে জমিয়ে ব্যবসা শুরু করেছে ওলার ইলেকট্রিক স্কুটার। বিক্রি শুরুর দু’দিনের মধ্যে অর্থাৎ ৪৮ ঘণ্টার মধ্যে ১১০০ কোটির ব্যবসা করেছে নেদারল্যান্ডের এই সংস্থা। ই-স্কুটার বিক্রির নিরিখে প্রথম দিনের পরিসংখ্যানকেও পিছনে ফেলে দিয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার। উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর ভারতে ওলার ইলেকট্রিক স্কুটারের বিক্রি শুরু হয়েছিল। একদিনের মধ্যে ৬০০ কোটির ব্যবসা করে ফেলেছিল এই সংস্থা। তারপর দু’দিনের মাথায় দেখা গিয়েছে ব্যবসার পরিমাণ বেড়ে হয়েছে ১১০০ কোটি টাকা। প্রথম দিন ওলা সংস্থার দাবি ছিল, প্রতি সেকেন্ডে চারটি করে ওলার ই-স্কুটার বিক্রি হয়েছে।

গত ১৫ অগস্ট ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার। এস১ এবং এস১ প্রো, এই দুই ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার। তামিলনাড়ুতে তৈরি হয়েছে ওলার কারখানা। দক্ষিণের রাজ্যের এই কারখানা বিশ্বের সবচেয়ে বড় ইলেকট্রিক স্কুটার তৈরির কারখানা। ওলার ইলেকট্রিক স্কুটারের এস১ ভ্যারিয়েন্টের দাম এক লক্ষ টাকা (এক্স শোরুম) এবং এস১ প্রো ভ্যারিয়েন্টের দাম ১.৩০ লক্ষ টাকা (এক্স শোরুম)। ডেলিভারির সময় অবশ্য এই ই-স্কুটারগুলোর দাম আরও কমবে। কারণ বেশিরভাগ রাজ্যেই এই সমস্ত ইলেকট্রিক ভেহিকেলের উপর ভর্তুকি রয়েছে। ভারতের এক হাজার শহরে অক্টোবর মাস থেকে ইলেকট্রিক স্কুটার ডেলিভারি দেওয়া হবে। সরাসরি গ্রাহকের বাড়িতে পৌঁছে যাবে ই-স্কুটার।

ওলা ইলেকট্রিক স্কুটারের এস১ ভ্যারিয়েন্টের সর্বোচ্চ গতিবেগ ৯০kmph। আর সর্বোচ্চ রেঞ্জ ১২১ কিলোমিটার। একবার পুরো চার্জ দিলে ওলার এস১ ই-স্কুটার নিয়ে এই পরিমাণ পথে সফর করা যাবে। অন্যদিকে, এস১ প্রো ভ্যারিয়েন্টের সর্বোচ্চ গতি ১১৫kmph এবং একবার পুরোপুরি চার্জ দিলে ওলার এই ই-স্কুটার নিয়ে ১৮১ কিলোমিটার পথে সফর করা যাবে। বিশেষজ্ঞদের একাংশের দাবি, ওলার ইলেকট্রিক স্কুটার ভারতের বাজারে Ather 450X, Simple One, TVS iQube এবং Bajaj Chetak- এর সঙ্গে জোরদার প্রতিযোগিতায় নামবে। কারণ সম্প্রতি ভারতে যে সমস্ত ইলেকট্রিক স্কুটার লঞ্চ হয়েছে, তার মধ্যে ‘চিপেস্ট ই-স্কুটার’ অর্থাৎ সবচেয়ে কম দাম ওলা ইলেকট্রিক স্কুটারের এস১ ভ্যারিয়েন্টের।

মূলত লিথিয়াম-আয়ন ব্যাটারি রয়েছে এই দুই ই-স্কুটারে। অক্টোবর মাস থেকে ডেলিভারি শুরু হবে শোনা গেলেও নির্দিষ্ট দিন জানা যায়নি এখনও। অন্যদিকে আবার শোনা গিয়েছে, অক্টোবর মাস থেকে গ্রাহকদের জন্য টেস্ট রাইডের ব্যবস্থাও করা হচ্ছে। যাঁরা এখন সরাসরি কিনতে চাইছেন, তাঁদেরকেও ওয়েবসাইটের মাধ্যমেই লেনদেন করতে হবে। এক্ষেত্রে ২০ হাজার টাকা আগাম দিতে হবে। বাকি টাকা ই-স্কুটার ডেলিভারি পাওয়ার আগে দিলেই হবে। ওলার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে ই-স্কুটারের বুকিং করতে পারবেন আগ্রহী গ্রাহকরা। অর্ডার দেওয়ার ৭২ ঘণ্টার মধ্যেই গ্রাহক ইলেকট্রিক স্কুটার ডেলিভারির সম্ভাব্য দিন জানতে পারবেন। অর্ডার শিপ হওয়ার আগে পর্যন্ত অর্থাৎ ডেলিভারির জন্য আইটেম বেরিয়ে পড়ার আগে পর্যন্ত গ্রাহক অর্ডার ক্যানসেল করতে পারবেন।

আরও পড়ুন- Ford India Shutdown: বন্ধ হল ফোর্ড ইন্ডিয়া! কী হবে কর্মচারীদের?