Ford India Shutdown: বন্ধ হল ফোর্ড ইন্ডিয়া! কী হবে কর্মচারীদের?

যদিও, ভারতে ফোর্ড তার চেন্নাই-ভিত্তিক ফোর্ড বিজনেস সলিউশন টিমকে সম্প্রসারিত করতে চলেছে। ভারতে গাড়ি উৎপাদন বন্ধ করার পাশাপাশি ফোর্ড তাদের ইলেকট্রিক এসইউভি লঞ্চ করার কাজ চালিয়ে যাচ্ছে।

Ford India Shutdown: বন্ধ হল ফোর্ড ইন্ডিয়া! কী হবে কর্মচারীদের?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 6:55 AM

ফোর্ড ইন্ডিয়া ৯ সেপ্টেম্বর ভারতে বিক্রির জন্য গাড়ি তৈরি করা বন্ধ করে দেয়। এর পর ২০২১ সালের শেষের দিকে সানন্দ থেকে তাদের রপ্তানির জন্য গাড়ি তৈরি করাও বন্ধ হয়ে যাবে। এরকম একই পদক্ষেপ নেওয়া হবে চেন্নাই ইঞ্জিনের ক্ষেত্রেও। ২০২২ সালের মাঝামাঝি সময়ে সেটাকেও বন্ধ করে দেওয়া হবে। গত এক দশকে, ফোর্ড ইন্ডিয়া ২০১৯ সালে ২ বিলিয়ন ডলার ক্ষতির মুখোমুখি হয়েছে। যদিও, এই পদক্ষেপটি ফোর্ডের কর্মচারী এবং ডিলারদের জন্য একটি ধাক্কা হিসাবে এসেছিল। ফোর্ডের এই পদক্ষেপের কারণে সরাসরি প্রভাবিত হয়েছে কোম্পানির ৪,২০০ জন কর্মচারী। এছাড়াও গাড়ির সমস্ত আনুষঙ্গিক ইউনিটের কর্মচারীরাও মারাত্মক চিন্তায়।

ফোর্ড শ্রমিক ইউনিয়নের সভাপতি সুরেশ বলেন, “আমাদের একটাই দাবি এবং তা হলো কর্মসংস্থান। প্রায় ৪,২০০ কর্মচারী প্রত্যক্ষভাবে এবং পরোক্ষভাবে প্রায় ২৫,০০০ মানুষ ক্ষতিগ্রস্ত হতে চলেছে। এঁরা সকলেই কোনও না কোনওভাবে ফোর্ডের উপর নির্ভরশীল। আমাদের মধ্যে কেউ কর্মসংস্থান পাবে কিনা তা নিয়েও সন্দেহ আছে, তাই আমাদের দাবি হলো আমরা কর্মসংস্থান চাই। আমরা ম্যানেজমেন্টকে চিঠি দিয়েছি। ফোর্ড একটি বড় গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান এবং আমরা নিজেরাও অবাক যে তারা এমনই ক্ষতিগ্রস্ত হয়েছে যে এখানে কাজ চালিয়ে যেতে পারবে না। ম্যানেজমেন্ট জানিয়েছে, তারা একটি সমঝোতা করতে প্রস্তুত। কিন্তু সমঝোতা তো একটা অস্থায়ী সমাধান। হয় ফোর্ডকে এখানে কাজ চালিয়ে যেতে হবে নয়তো অন্য কেউ এই কোম্পানির দায়িত্ব নিচ্ছে বলে আমাদের নিশ্চিত করতে হবে। এখানে কর্মীদের গড় বয়স ৩০ থেকে ৪০। এখন নতুন করে তাঁদের কর্মজীবন শুরু হবে!”

Ford India Shutdown

বন্ধ হতে চলেছে চেন্নাইয়ের ফোর্ডের শোরুম

ফোর্ডের একটি আনুষঙ্গিক ইউনিট ভেঙ্কটেশ্বর স্প্রিংস-এর মালিক বিজয়রাঘবন বলেন,”এটি এমএসএমই কোম্পানিগুলির জন্য একটি বড় ধাক্কা। এই পদক্ষেপের ফলে এমএসএমই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। ২৫ বছরেরও বেশি সময় ধরে দেশে থাকা এমএনসির থেকে এই ঘটনা একেবারেই প্রত্যাশিত ছিল না। কোভিডের প্যান্ডেমিকের পরে ভারতের বাজার এখনও স্থিতিশীল নয়। কাঁচামালের দাম বেড়েই চলেছে। যদিও সরকার ইন্সেন্টিভ ঘোষণা করেছে, কিন্তু কোভিডের দ্বিতীয় ঢেউয়ের প্রভাব থেকে বেরিয়ে আসার জন্য তা একদমই যথেষ্ট নয়।”

যদিও, ভারতে ফোর্ড তার চেন্নাই-ভিত্তিক ফোর্ড বিজনেস সলিউশন টিমকে সম্প্রসারিত করতে চলেছে। ভারতে গাড়ি উৎপাদন বন্ধ করার পাশাপাশি ফোর্ড তাদের ইলেকট্রিক এসইউভি লঞ্চ করার কাজ চালিয়ে যাচ্ছে। বর্তমানে, কর্মচারী এবং ডিলারদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য সমাধানের উপায় নিয়ে আলোচনা করা চলছে। ফোর্ডের চেন্নাই ইউনিট ৩৫০ একর জুড়ে বিস্তৃত এবং প্রায় ৩৭ টি দেশে গাড়ি রপ্তানি করে। এই ইউনিটের বার্ষিক উৎপাদন ক্ষমতা প্রায় ২ লক্ষ যানবাহন, ৪.৪ লক্ষ ইঞ্জিন। কোম্পানির সর্বাধিক বিক্রিত ফোর্ড ইকোস্পোর্ট এবং ফোর্ড এন্ডেভার এই কারখানাতেই তৈরি করা হয়। স্টক শেষ না হওয়া পর্যন্ত ভারতে ফোর্ডের ফিগো, অ্যাস্পায়ার, ফ্রিস্টাইল, ইকোস্পোর্ট এবং এন্ডেভার গাড়িগুলো বিক্রি হবে বলেই জানানো হয়েছে।

আরও পড়ুন: বিক্রি শুরুর ২৪ ঘণ্টার মধ্যেই ৬০০ কোটির ব্যবসা করল ওলা ইলেকট্রিক

আরও পড়ুন: ভারতে লঞ্চ হয়েছে নতুন টিভিএস রাইডার ১২৫ স্পোর্টস কমিউটার বাইক, দাম কত?