Ola Electric Scooter: বিক্রি শুরুর ২৪ ঘণ্টার মধ্যেই ৬০০ কোটির ব্যবসা করল ওলা ইলেকট্রিক

গত ১৫ অগস্ট এস১ এবং এস১ প্রো, এই দুই ভ্যারিয়েন্টে ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার।

Ola Electric Scooter: বিক্রি শুরুর ২৪ ঘণ্টার মধ্যেই ৬০০ কোটির ব্যবসা করল ওলা ইলেকট্রিক
ওলা ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 5:44 PM

ভারতে ডেবিউ করার পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে চলেছে নেদারল্যান্ডের সংস্থা ওলার ইলেকট্রিক স্কুটার এস১ এবং এস১ প্রো। দেশে এই দু ই-স্কুটার বিক্রি শুরুর পর মাত্র ২৪ ঘণ্টায় ৬০০ কোটি টাকার ব্যবসা করেছে ওলা সংস্থা। প্রতি এক সেকন্ডে চারটি করে ওলার ইলেকট্রিক স্কুটার বিক্রি হয়েছে। গত সপ্তাহে ওলার অফিশিয়াল ওয়েবসাইটে কিছু সমস্যা দেখা দেওয়ায় সংস্থার ইলেকট্রিক স্কুটারের বিক্রি শুরু হতে কিছুটা দেরি হয়েছিল।

তবে ১৫ সেপ্টেম্বর এই সংস্থার ইলেকট্রিক স্কুটারের বিক্রি শুরু হয় ভারতে। আর তারপরেই রেকর্ড গড়েছে ওলার ইলেকট্রিক স্কুটার। ওলা অ্যাপের মাধ্যমে কেনা যাচ্ছে এস১ এবং এস১ প্রো— এই দুই ই-স্কুটার। করোনা আবহে সম্পূর্ণ ডিজিটাল মাধ্যমেই ব্যবসা করছে সংস্থা। অর্ডার করা ইলেকট্রিক স্কুটার সরাসরি গ্রাহকের বাড়ির দোরগোড়ায় পৌঁছে যাবে। অর্ডার শিপ হওয়ার আগে পর্যন্ত অর্থাৎ ডেলিভারির জন্য আইটেম বেরিয়ে পড়ার আগে পর্যন্ত গ্রাহক অর্ডার ক্যানসেল করতে পারবেন।

ওলা সংস্থার দাবি, তাদের ইলেকট্রিক স্কুটার ইতিমধ্যেই কয়েক লক্ষ বুক হয়ে গিয়েছে। এর মধ্যে কিছু সংখ্যক প্রিবুক হয়েছিল। বাকিটা অনলাইনে কিনেছেন গ্রাহকরা। বিক্রি শুরুর পরই সংস্থা জানিয়েছিল ভারতের অন্তত ১০০০ শহর থেকে ওলার ইলেকট্রিক স্কুটার বুকিং করা হয়েছে। এই প্রসঙ্গে উল্লেখ্য, ভারতে যে ইলেকট্রিক ভেহিকেল বিশেষ দু’চাকার ইলেকট্রিক যানের চাহিদা ক্রমশ বাড়ছে ওলার ই-স্কুটারের বিভিন্ন রেকর্ড সেটাই আরও একবার স্পষ্ট করে দিয়েছে।

গত ১৫ অগস্ট এস১ এবং এস১ প্রো, এই দুই ভ্যারিয়েন্টে ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার। বিশেষজ্ঞদের একাংশের দাবি, ওলার ইলেকট্রিক স্কুটার ভারতের বাজারে Ather 450X, Simple One, TVS iQube এবং Bajaj Chetak- এর সঙ্গে জোরদার প্রতিযোগিতায় নামবে। কারণ সম্প্রতি ভারতে যে সমস্ত ইলেকট্রিক স্কুটার লঞ্চ হয়েছে, তার মধ্যে ‘চিপেস্ট ই-স্কুটার’ ওলা এস১ ভ্যারিয়েন্ট। উল্লেখ্য, ভ্যানিলা ওলা এস১ ভ্যারিয়েন্টে রয়েছে নরমাল এবং স্পোর্টস, এই দু’টি মোড। এর পাশাপাশি ওলা এস১ প্রো মডেলে রয়েছে নরমাল, স্পোর্টস এবং হাইপার রাইডিং মোড।

ভ্যানিলা ভ্যারিয়েন্ট অর্থাৎ ওলা এস১ মডেলের দাম ৯৯,৯৯৯ টাকা (এক্স শোরুম)। অন্যদিকে, এস১ প্রো মডেলের দাম ১,২৯,৯৯৯ টাকা (এক্স শোরুম)। মূলত লিথিয়াম-আয়ন ব্যাটারি রয়েছে এই দুই ই-স্কুটারে। শোনা যাচ্ছে, অক্টোবর মাস থেকে ওলার ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি শুরু হবে। তবে নির্দিষ্ট তারিখ এখনও জানা যায়নি। ওলা কর্তৃপক্ষ এও জানিয়েছেন যে, অক্টোবর মাস থেকে গ্রাহকদের জন্য টেস্ট রাইডের ব্যবস্থাও করা হচ্ছে। অর্ডার দেওয়ার ৭২ ঘণ্টার মধ্যেই গ্রাহক ইলেকট্রিক স্কুটার ডেলিভারির সম্ভাব্য দিন জানতে পারবেন।

এর আগে প্রি-বুকিংয়ের সময় মাত্র ৪৯৯ টাকার বিনিময়ে অনলাইনে ওলার ইলেকট্রিক স্কুটার বুক করতে পেরেছিলেন আগ্রহীরা। এবার যাঁরা এখন সরাসরি কিনতে চাইছেন, তাঁদেরকেও ওয়েবসাইটের মাধ্যমেই লেনদেন করতে হবে। এক্ষেত্রে ২০ হাজার টাকা আগাম দিতে হবে। বাকি টাকা ই-স্কুটার ডেলিভারি পাওয়ার আগে দিলেই হবে।

আরও পড়ুন- TVS Raider 125: ভারতে লঞ্চ হয়েছে নতুন টিভিএস রাইডার ১২৫ স্পোর্টস কমিউটার বাইক, দাম কত?