Ola S1 Pro Review By Customer: ওলা এস১ প্রো-র রিভিউ করলেন জনপ্রিয় এই ভ্লগার, কেমন ইলেকট্রিক স্কুটার, শুনে নিন তার মুখ থেকেই…

Ola Electric Scooter Review: ওলা এস ১ প্রো ইলেকট্রিক স্কুটারের রিভিউ করলেন এক জনপ্রিয় ইউটিউবার। এই লেটেস্ট স্কুটার সম্পর্কে কী ধারণা তাঁর, জেনে নিন বিস্তারে।

Ola S1 Pro Review By Customer: ওলা এস১ প্রো-র রিভিউ করলেন জনপ্রিয় এই ভ্লগার, কেমন ইলেকট্রিক স্কুটার, শুনে নিন তার মুখ থেকেই...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2021 | 5:54 PM

দেশের ইলেকট্রিক ভেহিকল স্পেসে নতুন নাম ওলা। দুটি ইলেকট্রিক স্কুটারের ঘোষণা হওয়ার থেকেই আলাদা উন্মাদনা শুরু হয়ে যায় EV ব্যবহারকারীদের মধ্যে। ওলার সেই ইলেকট্রিক স্কুটার দুটি হল ওলা এস১ এবং ওলা এস১ প্রো (Ola S1 And Ola S1 Pro)। ঘোষণার অনেক দিন পর লঞ্চ আর দীর্ঘ টালবাহানের পরে ডেলিভারিও শুরু হয়। ওলা এস১ প্রো বাইকটি হাতে পেতেই দুর্দান্ত রিভিউ করেছেন এক ক্রেতা। ইউটিউবে তিনি তা শেয়ারও করেছেন। দেখনদারির দিক থেকে তো সব ঠিকই আছে, কিন্তু দামের নিরিখে ওলা এস১ প্রো (Ola S1 Pro Review) ইলেকট্রিক স্কুটার কতটা সুবিচার করল, ক্রেতার রিভিউ থেকেই জেনে নেওয়া যাক।

ওলা এস১ প্রো স্কুটার ক্রয় করার পরে যে ইউজার ইউটিউবে রিভিউ প্রকাশ করেছেন, তাঁর নাম দিবাকর রাজন। তাঁর ইউটিউব প্রোফাইলের নাম দিবাকর রাজন অনলাইন (Diwakar Rajan Online)। এই ভিডিয়োতে ইউজার প্রথমেই বেঙ্গালুরুর সেই ইভেন্টের প্রসঙ্গ তুলে ধরেন, যেখানে থেকেই ওলা তার কাস্টমারদের স্কুটার ডেলিভারির প্রক্রিয়াটি শুরু করে। অন্য মেজাজে ওলার ই-স্কুটারটি স্টার্ট দিলেন তিনি। অন্য রাইডারদের জন্য বার্তাও দিলেন। কী সেই বার্তা?

চাবি ছাড়াই স্কুটার স্টার্ট

দিবাকর রাজন বলছেন, “ওলা আমাকে পরামর্শ দিয়েছে, আপাতত স্কুটারটি রাস্তায় না বের করার। কারণ পার্মানেন্ট রেজিস্ট্রেশন নম্বর এখনও পর্যন্ত ওলার ইলেকট্রিক স্কুটারে দেওয়া হয়নি।” তার পরই তিনি দেখালেন স্কুটারের ফুল ডিজিটাল টাচস্ক্রিন। এই ডিজিটাল টাচস্ক্রিন ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার দেওয়া হয়েছে মূলত স্কুটারটি লক ও আনলক করার জন্য। পাশাপাশি এই টাচস্ক্রিন থেকে স্কুটারের আরও একাধিক তথ্য জেনে নেওয়া যাবে। পাসওয়ার্ড টাইপ করলেই চলতে শুরু করবে ওলা এস১ প্রো। অর্থাৎ এই ইলেকট্রিক স্কুটার স্টার্ট দিতে কোনও চাবির দরকার হবে না।

সিটের নীচে প্রচুর জায়গা

তার পরই তিনি স্কুটারের সিট খুলে দেখালেন। বীভৎস আন্ডারসিট স্টোরেজ রয়েছে ওলা এস১ প্রো ইলেকট্রিক স্কুটারের। প্রাথমিক ভাবে এই স্কুটারটি যখন ওলার তরফ থেকে টিজ় করা হয়েছিল, তখনই তার ব্যাপক আন্ডার সিট স্টোরেজ দেখা গিয়েছিল। সিটের নীচে অন্তত দুটি হেলমেট নিশ্চিন্তে রেখে দিতে পারবেন রাইডাররা। দিবাকর ঠিক যে মুহূর্তে স্কুটারটি স্টার্ট দিলেন, তখনই দেখা গেল তাতে ৮৪% চার্জ রয়েছে। ওয়াল সকেটে প্লাগ-ইন করার পর ক্ষণেই আবার দেখা গেল মাত্র ১ ঘণ্টার ব্যবধানে বাকি ১৬% অর্থাৎ সম্পূর্ণ চার্জ হয়ে যাবে স্কুটারটি। এই রাইডার যদিও দাবি করেছেন যে, Ola S1 Pro স্কুটারটি সম্পূর্ণ চার্জ হতে ৬.৫ ঘণ্টা সময় নেয়।

রিভার্স গিয়ার ও ক্রুজ় কন্ট্রোল

ওলার এই ইলেকট্রিক স্কুটারে রিভার্স গিয়ার কী ভাবে কাজ করে, তা-ও দেখিয়েছেন ভ্লগার দিবাকর। যদিও ক্রুজ় কন্ট্রোল কেমন, তা জানাতে পারেননি তিনি। আর তার কারণটা হল, এখনও পর্যন্ত রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হয়নি। প্রসঙ্গত, কেবল মাত্র ভারতের বাজারেই এস১ এবং এস১ প্রো এই দুটি ইলেকট্রিক স্কুটার অফার করছে ওলা। দুটি স্কুটারের লুক প্রায় একই। তবে তাদের ফিচার্স, রাইডিং রেঞ্জ, পারফরম্যান্স এবং ব্যাটারি প্যাকে সামান্য কিছু পরিবর্তন থাকছে।

এদের মধ্যে ওলা এস১ ইলেকট্রিক স্কুটারের দাম শুরু হচ্ছে ৯৯,৯৯৯ টাকা থেকে (এক্স-শোরুম)। অন্য দিকে আবার ওলা এস১ প্রো ইলেকট্রিক স্কুটারের দাম ১.২৯ লাখ টাকা (এক্স-শোরুম)। ইলেকট্রিক ভেহিকল জনপ্রিয় করার জন্য বেশ কিছু রাজ্যেই ভর্তুকি দেওয়া হচ্ছে। ওলা ইলেকট্রিকের তরফ থেকে জানানো হয়েছে, ভারতে ইলেকট্রিক মোটরসাইকেল, সস্তার স্কুটার এবং ইলেকট্রিক চার চাকা গাড়ি নিয়ে আসতে চলেছে। এই মুহূর্তে দেশে ওলার কোনও ডিলারশিপ বা সার্ভিস সেন্টার নেই। বাইকটি বুক এবং ক্রয় করার সমগ্র প্রক্রিয়াটিই অনলাইনে সম্পন্ন হচ্ছে। সার্ভিসিংয়ের জন্য রাইডারের বাড়িতেই পৌঁছে যাবে টেকনিশিয়ান, সংস্থার তরফ থেকে এমনই বার্তা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: প্রতিশ্রুতির একাধিক ফিচার্স নেই! তাও ডেলিভারি হল প্রথম ১০০টি ওলা এস১ ই-স্কুটারের

আরও পড়ুন: আরও একটা দেশি ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল, রেঞ্জ ১২০ কিলোমিটার, ৪ ঘণ্টায় ফুল চার্জ

আরও পড়ুন: ভারতে নতুন ডার্ট বাইক নিয়ে এল কাওয়াসাকি, দাম ৮.৯৯ লাখ টাকা, ফিচার্স দেখে নিন