Ola Electric Scooter: এবার সরাসরি কেনা যাবে ওলার ই-স্কুটার, দেখুন পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয়

নেদারল্যান্ডের এই সংস্থার ইলেকট্রিক স্কুটারের ম্যানুফ্যাকচারিং হয়েছে তামিলনাড়ুতে। সেখানেই বিশ্বের বৃহত্তম ই-স্কুটারের কারখানা তৈরি করেছে ওলা সংস্থা।

Ola Electric Scooter: এবার সরাসরি কেনা যাবে ওলার ই-স্কুটার, দেখুন পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয়
এস১ এবং এস১ প্রো, এই দুই ভ্যারিয়েন্টে ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2021 | 3:03 PM

গত ১৫ অগস্ট ভারতে লঞ্চ হয়েছিল ওলা ইলেকট্রিক স্কুটারের এস১ এবং এস১ প্রো ভ্যারিয়েন্ট। এখন যাঁরা এই স্কুটারটি সরাসরি কিনতে চান, তাঁদের জন্য ৮ সেপ্টেম্বর থেকে সুযোগ দেবে নেদারল্যান্ডের এই সংস্থা। এস১ ভ্যারিয়েন্টের দাম ৯৯,৯৯৯ টাকা (এক্স শোরুম)। অন্যদিকে এস১ প্রো ভ্যারিয়েন্টের দাম ১,২৯,৯৯৯ টাকা (এক্স শোরুম)। বিভিন্ন রাজ্যে অবশ্য ওলার এই ইলেকট্রিক স্কুটারের দামের উপর সাবসিডি রয়েছে। তার ফলে দামের তারতম্য হয়েছে। উল্লেখ্য, গত জুন মাসে মাত্র ৪৯৯ টাকার বিনিময়ে ওলার ইলেকট্রিক স্কুটারের প্রিবুকিং শুরু হয়েছিল। কয়েক সপ্তাহের মধ্যেই ওলা সংস্থা জানিয়েছিল যে দেশের প্রায় এক হাজার শহর থেকে প্রিবুকিং হয়েছে এই ই-স্কুটারের জন্য।

এবার ওলার ইলেকট্রিক স্কুটার কেনার আগে জেনে নিন গুরুত্বপূর্ণ পাঁচটি বিষয়-

  • বর্তমানে ওলা ইলেকট্রিক সংস্থার কোনও ডিলার নেটওয়ার্ক নেই। তাই আপাতত গ্রাহকদের বাড়িতে সরাসরি ডেলিভারি হবে ওলার এস১ এবং এস১ প্রো ই-স্কুটার। ওলার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে ৪৯৯ টাকার বিনিময়ে এই ইলেকট্রিক স্কুটার বুকিং করতে পারবেন আগ্রহী গ্রাহকরা।
  •  যাঁরা অনলাইনের মাধ্যমে ওলার ই-স্কুটার কিনতে চাইছেন, তাঁরা ৮ সেপ্টেম্বর থেকে সেটা করতে পারবেন। ইলেকট্রিক স্কুটার ডেলিভারের ক্ষেত্রেও প্রায়োরিটি পাবেন তাঁরা। ‘first serve, first reserved’ ভিত্তিতে অগ্রাধিকার দেওয়া হবে তাঁদের।
  • দেশের বেশ কয়েকটি প্রথম সারির ব্যাঙ্ক এবং অর্থনৈতিক সংস্থার সঙ্গে জুটি বেঁধেছে ওলা সংস্থা। এই তালিকায় রয়েছে এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, কোটাক মহিন্দ্রা প্রাইম এবং টাটা ক্যাপিটাল। এই সংগঠনগুলো ওলার ইলেকট্রিক স্কুটার কেনার জন্য ক্রেতাদের ঋণ বা লোন দেবে। এর পাশাপাশি ব্যাঙ্ক অফ বরোদা, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, AU স্মল ফিন্যান্স ব্যাঙ্ক, জানা স্মল ফিন্যান্স ব্যাঙ্ক এবং ইয়েস ব্যাঙ্কের সঙ্গেও চুক্তি হয়েছে ওলা সংস্থার।
  • ওলা সংস্থার দাবি তাদের ইলেকট্রিক স্কুটার রয়েছে ১৮০ kms- এর কাছাকাছি রেঞ্জ। ই-স্কুটারের সর্বোচ্চ গতিবেগ ১১৫ কিলোমিটার, প্রতি ঘণ্টায়। এই ফিচার দেখা যায় এস১ প্রো মডেলে। মোট ১০টি রঙে ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার। বুকিংয়ের সময়েই পছন্দের রঙের মডেল বেছে নিতে পারবেন গ্রাহকরা। পরে চাইলে রঙ পরিবর্তনও করতে পারবেন গ্রাহকরা।
  • নেদারল্যান্ডের এই সংস্থার ইলেকট্রিক স্কুটারের ম্যানুফ্যাকচারিং হয়েছে তামিলনাড়ুতে। সেখানেই বিশ্বের বৃহত্তম ই-স্কুটারের কারখানা তৈরি করেছে ওলা সংস্থা। ২০ লক্ষ ইউনিট ই-স্কুটার উৎপাদনের ক্ষমতা রয়েছে এই কারখানায়। ভারতে বিক্রির পাশাপাশি এই কারখানায় তৈরি ইলেকট্রিক স্কুটার রপ্তানী করা হবে বিদেশেও। সম্প্রতি শোনা গিয়েছে, আমেরিকায় পাড়ি দেবে ভারতে তৈরি ওলার ইলেকট্রিক স্কুটার।

আরও পড়ুন- ভারতে আসছে ডুকাটি ইন্ডিয়ার নতুন বাইক 2021 Ducati SuperSport 950, কবে লঞ্চ?