Foxconn: আইফোন সাপ্লায়ার তাইওয়ানের এই সংস্থা এবার আসতে চলেছে ইলেকট্রিক যানবাহনের দুনিয়ায়

Foxconn কোম্পানি তিনটি ইলেকট্রিক ভেহিকেলের ধারণা এর মধ্যেই প্রকাশ্যে এনেছে। সেগুলি হল মডেল সি recreational vehicle (এসইউভি), মডেল ই সেডান এবং মডেল টি ইলেকট্রিক বাস।

Foxconn: আইফোন সাপ্লায়ার তাইওয়ানের এই সংস্থা এবার আসতে চলেছে ইলেকট্রিক যানবাহনের দুনিয়ায়
Foxconn কোম্পানি তিনটি ইলেকট্রিক ভেহিকেলের ধারণা এর মধ্যেই প্রকাশ্যে এনেছে।

তাইওয়ানের জনপ্রিয় সংস্থা Foxconn Technology Group। অ্যাপেল এবং বিশ্বের অন্যান্য বড় বড় সংস্থার তাবড় সাপ্লায়ার হিসেবে কাজ করে এই টেকনোলজি গ্রুপ। এবার তারাই ঘোষণা করেছে যে ইলেকট্রিক ভেহিকেলের বাজারে পদার্পণ করতে চলেছে তাদের সংস্থা। বিশ্বজুড়ে ক্রমশ আবড়ছে ইলেকট্রিক যানবাহনের চাহিদা। একাধিক অটোমোবাইল কোম্পানি ইতিমধ্যেই ইলেকটড়ি ভেহিকেলের বাজার দখলের প্রতিযোগিতায় কোমর বেঁধে নেমে পড়েছে। সেই ভিড়েই এবার নতুন নাম হিসেবে জুড়তে চলেছে Foxconn Technology Group।

সম্প্রতি তাইওয়ানের এই প্রযুক্তি সংস্থা জানিয়েছে যে বিশ্বের বিভিন্ন অটোমোবাইল কোম্পানির জন্য তারা ইলেকট্রিক ভেহিকেল তৈরি করবে। একটি চুক্তি ভিত্তিতে এই কাজ সম্পন্ন হবে। প্রসঙ্গত উল্লেখ্য, এই একই ভাবে চুক্তির ভিত্তিতে বিশ্বের বিভিন্ন সংস্থার জন্য স্মার্টফোনের বিভিন্ন পার্টস বা অংশের সাপ্লায়ার হিসেবে কাজ করে। Foxconn কোম্পানির এই ঘোষণা এবং সংস্থার বিশ্বাসযোগ্যতার কারণে মনে করা হচ্ছে অ্যাপেলের গোপন অটোমেটিভ প্রোজেক্টে একজন গুরুত্বপূর্ণ দরদাতা (bidder) হতে পারবে তাইওয়ানের এই সংস্থা। ইতিমধ্যেই Foxconn সংস্থার টেকনোলজি ডে ইভেন্টে কোম্পানির চেয়ারম্যান ইয়ং লিউ ঘোষণা করেছেন যে তাদের সংস্থা গাড়ি এবং বাস তৈরি করবে।

বিশ্বের বিভিন্ন দেশ যেমন- চিন, উত্তর আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন অটোমোবাইল সংস্থার জন্য ইলেকট্রিক বাস এবং গাড়ি তৈরি করবে তাইওয়ানের Foxconn Technology Group। এই সংস্থার তরফে এটাও জানানো হয়েছে যে তাদের ক্লায়েন্টরা অর্থাৎ যেসব দেশের অটোমোবাইল সংস্থার জন্য Foxconn Technology Group ইলেকট্রিক ভেহিকেল নির্মাণ করবে, সেইসব কোম্পানি নিজেদের গাড়ির বাজার অনুযায়ী গাড়ি মডিফাই বা আপডেট করতে পারবেন। অর্থাৎ গাড়ির বাজারে ভাল ব্যবসার জন্য গাড়িতে পরিবর্তন করা যাবে।

Foxconn টেকনোলজি গ্রুপ যা আবার Hon Hai Precision Industry Co হিসেবেও পরিচিত, তারা এমন একটি ব্যবসার বাজারে প্রবেশ করছে, যেখানে ইতিমধ্যেই ভিড় অনেক বেশি। বেশিরভাগ ভেহিকেল তৈরির সংস্থাই এখন ইলেকট্রিক ভেহিকেল নির্মাণের প্রতি আগ্রহ দেখাচ্ছে। এই তালিকায় রয়েছে অনেক স্টার্টআপও। আর সেই বাজার ধরতেই প্রতিযোগিতায় নামতে চলেছে তাইওয়ানের Foxconn কোম্পানি। জানা গিয়েছে, গত মাসেই এই সংস্থা ২৮০ মিলিয়ন ডলার, ভারতীয় মুদ্রায় প্রায় ২০৯৮ কোটী টাকা খরচ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিওতে একটি অটো প্ল্যান্ট কেনার জন্য। এর পাশাপাশি Foxconn কোম্পানির চেয়ারম্যান সম্প্রতি একথাও ঘোষণা করেছেন যে তাঁদের সংস্থা এবার ধীরে ধীরে একটি ইলেকট্রিক ভেহিকেল সাপ্লাইয়ের চেন তৈরি করবে এবং প্রকাশ্যে আনবে নিজেদের ইলেকট্রিক ভেহিকেল হার্ডওয়ার।

Foxconn কোম্পানি তিনটি ইলেকট্রিক ভেহিকেলের ধারণা এর মধ্যেই প্রকাশ্যে এনেছে। সেগুলি হল মডেল সি recreational vehicle (এসইউভি), মডেল ই সেডান এবং মডেল টি ইলেকট্রিক বাস। এর মধ্যে মডেল ই সেডান তৈরি হবে ইতালিয় ডিজাইন হাউস Pininfarina- র সাহায্যে। এই গাড়ি হবে পাঁচ সিটের। রেঞ্জ থাকবে ৭৫০ কিলোমিটার। ২০২৩ সালে এই গাড়ি লঞ্চ হবে জানিয়েছে Foxconn কোম্পানি। অন্যদিকে ইলেকট্রিক বাসের রেঞ্জ হবে ৪০০ কিলোমিটার। একবার চার্জ দিলে এই পরিমাণ পথে সফর করা যাবে। আগামী বছরের মধ্যে অর্থাৎ ২০২২ সালের মধ্যে এই ইলেকট্রিক বাস রাস্তায় নামার সম্ভাবনা রয়েছে। এর সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১২০ কিলোমিটার।

আরও পড়ুন- Xiaomi: দ্রুত ইলেকট্রিক গাড়ির বাজারে অভিষেক হতে চলেছে চিনের সংস্থা শাওমির

Click on your DTH Provider to Add TV9 Bangla