Xiaomi: দ্রুত ইলেকট্রিক গাড়ির বাজারে অভিষেক হতে চলেছে চিনের সংস্থা শাওমির

বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন, চিনের সংস্থা শাওমি ইলেকট্রিক গাড়ির বাজারে পা রাখলে বিশ্বের ইলেকট্রিক ভেহিকেলের বাজারে আধিপত্য কায়েম করবে চিন।

Xiaomi: দ্রুত ইলেকট্রিক গাড়ির বাজারে অভিষেক হতে চলেছে চিনের সংস্থা শাওমির
ছবি প্রতীকী।

স্মার্টফোনের জগতে শাওমি অন্যতম পরিচিত কোম্পানি। শোনা যাচ্ছে, এবার ইলেকট্রিক গাড়ির বাজারেও পা রাখতে চলেছে চিনের এই সংস্থা। ইতিমধ্যেই ইলেকট্রিক স্কুটারের হাত ধরে অটোমোবাইলের দুনিয়ায় প্রবেশ করেছে শাওমি। এবার আসতে চলেছে শাওমি কার। এই প্রথম শাওমি কোম্পানি ইলেকট্রিক গাড়ি আনতে চলেছে গাড়ির বাজারে। শোনা গিয়েছে, ২০২৪ সালের প্রথম পর্যায়ে লঞ্চ হতে পারে শাওমির এই গাড়ি।

রয়টার্সের একটি রিপোর্ট অনুসারে, শাওমি কর্প চিফ এক্সিকিউটিভ লি জুন নিশ্চিতভাবে জানিয়েছেন, শাওমি সংস্থা একক ভাবেই তাদের এই গাড়ি নির্মাণ করবে। সেই সঙ্গে বিপুল পরিমাণে গাড়ি নির্মাণের আভাসও দিয়েছেন তিনি। অর্থাৎ শাওমির ইলেকট্রিক গাড়ির যে ‘মাস প্রোডাকশন’ হবে, সেই ইঙ্গিত আগেই পাওয়া গিয়েছে। একটি ইনভেস্টর অর্থাৎ বিনিয়োগকারী ইভেন্টের মাধ্যমে এই তথ্য প্রকাশ্যে এসেছে। আর তারপর থেকেই শাওমি সংস্থাও এ ব্যাপারে নিশ্চিত ঘোষণা করেছে যে এবার চারচাকা গাড়ি লঞ্চ করতে চলেছে তারা।

বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন, চিনের সংস্থা শাওমি ইলেকট্রিক গাড়ির বাজারে পা রাখলে বিশ্বের ইলেকট্রিক ভেহিকেলের বাজারে আধিপত্য কায়েম করবে চিন। এমনিতেই বিশ্বের সবচেয়ে বড় অটোমোবাইল এবং ইলেকট্রিক ভেহিকেলের মার্কেট হিসেবে পরিগণিত হয় চিন। তার মধ্যে এবার শাওমির ইলেকট্রিক গাড়ি লঞ্চ হলে ইলেকট্রিক ভেহিকেলের বাজারে চিনের আধিপত্য আরও বাড়োবে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে, চিনের অনেক সংস্থাই এর মধ্যে ইলেকট্রিক গাড়ির বাজারে বেশ জনপ্রিয়তা পেয়েছে। তাদের গাড়ি রমরমিয়ে ব্যবসা করছে বিশ্বের বৈদ্যুতিন গাড়ির বাজারে।

ইলেকট্রিক গাড়ি নির্মাণের ব্যাপারে শাওমি সংস্থা যে বেশ কোমর বেঁধেই ময়দানে নেমেছে সেটা সম্প্রতি বোঝা গিয়েছে আরও একটি তথ্যের ভিত্তিতে। আগেই শাওমি সংস্থা জানিয়েছিল যে তাদের পরিকল্পনা রয়েছে ইলেকট্রিক গাড়ির ডিভিশনে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করার। আগামী ১০ বছরের মধ্যেই এই পরিমাণ বিনিয়োগ করবে শাওমি কোম্পানি। অতএব বোঝাই যাচ্ছে যে ইলেকট্রিক গাড়ি নির্মাণ করে বিশ্বের ইলেকট্রিক গাড়ির বাজারে সাড়া জাগাতে প্রস্তুত চিনের শাওমি সংস্থা।

শাওমির মতোই অন্যান্য আরও অনেক সংস্থাই ইলেকট্রিক গাড়ির বাজারে ডেবিউ করার জন্য মুখিয়ে রয়েছে। সেই তালিকায় রয়েছে কুপার্টিনোর টেক জায়ান্ট অ্যাপেলও। ক্যালিফোর্নিয়ার এই সংস্থার পাশাপাশি চিনের আর একটি কোম্পানি Huawei এবং Foxconn কোম্পানিও এই দলে রয়েছে। গুগল এবং অ্যামাজনের মতো সংস্থাও ইলেকট্রিক ভেহিকেলের প্রযুক্তি নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে।

আরও পড়ুন- Tata Punch SUV: ভারতে লঞ্চ হয়েছে টাটা পাঞ্চ মাইক্রো এসইউভি, দেখুন দাম ও ফিচার

আরও পড়ুন- Jimny SUV: নতুন গাড়ির টিজার প্রকাশ করল মারুতি সুজুকি, দেখুন ভিডিয়ো

আরও পড়ুন- Electric Bus Service: যাত্রীদের জন্য সুখবর! এই শহরে চালু হল ইন্টারসিটি ইলেকট্রিক বাস সার্ভিস

Click on your DTH Provider to Add TV9 Bangla