Tata Magic Electric: হেসেখেলে বসবেন 11 জন, সস্তার Tata Magic এবার ইলেকট্রিক অবতারে

জনপ্রিয় Tata Magic গাড়িটির একটি ইলেকট্রিক ভার্সন নিয়ে আসছে Tata Motors। নয়ডার Auto Expo 2023 ইভেন্টে সেই 'টেন সিটার' গাড়িটির পর্দা উন্মোচিত হয়েছে। গত বছর যে ACE EV লঞ্চ করেছিল, সেই প্ল্যাটফর্মের উপরে ভিত্তি করেই নির্মিত হয়েছে Tata Magic EV।

Tata Magic Electric: হেসেখেলে বসবেন 11 জন, সস্তার Tata Magic এবার ইলেকট্রিক অবতারে
ইলেকট্রিক অবতারে আসছে Tata Magic। ছবি: Usha Ki Kiran YouTube Page।Image Credit source: YouTube
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2023 | 12:35 PM

Tata Magic অত্যন্ত জনপ্রিয় একটি গাড়ি। কম দামের এই ম্যাজিক গাড়িতে হেসে খেসে 10 জন মানুষ চড়তে পারেন, যাতায়াত করতে পারেন। এবার জনপ্রিয় সেই ম্যাজিক গাড়িটির একটি ইলেকট্রিক ভার্সন নিয়ে আসছে Tata Motors। নয়ডার Auto Expo 2023 ইভেন্টে সেই ‘টেন সিটার’ গাড়িটির পর্দা উন্মোচিত হয়েছে। গত বছর যে ACE EV লঞ্চ করেছিল, সেই প্ল্যাটফর্মের উপরে ভিত্তি করেই নির্মিত হয়েছে Tata Magic EV। মূলত, লাস্ট মাইল ডেলিভারি সার্ভিসের জন্যই গাড়িটি নিয়ে আসা হয়েছে। স্কুল থেকে শুরু করে স্টেজ ক্যারেজ, অ্যাম্বুল্যান্স ইত্যাদি একাধিক জরুরি পরিষেবার জন্য কাজে লাগবে এই ইলেকট্রিক গাড়িটি।

কমার্শিয়াল ভেহিকল হিসেবে প্যাসেঞ্জার সেগমেন্টে বেশ কয়েক বছর ধরে সফল গাড়ি ছিল এই Tata Magic। এখন এই Magic EV লঞ্চ হলে তা জ়িরো এমিশন মোবিলিটি অফার করবে। সেই অফারিংয়ের মধ্যে দিয়ে 2045 সালের মধ্যে নেট জ়িরো এমিশনে পৌঁছে যাওয়ার লক্ষ্যমাত্রায় অনেকটাই এগিয়ে যাবে টাটা মোটরস।

Tata Magic EV: রেঞ্জ ও ব্যাটারি

টাটা ম্যাজিক ইলেকট্রিক ভেহিকলটিতে ড্রাইভারকে নিয়ে 10 জনের জায়গা হবে। গাড়িটি দৈর্ঘ্যে 3,790mm, প্রস্থে 1,500mm। গাড়িটির হুইলবেস 2,100mm দীর্ঘ এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স 160mm। জ়িরো এমিশন মোবিলিটির জগতে বেঞ্চমার্ক সেট করতে সক্ষম 10 সিটারের এই ইলেকট্রিক ভেহিকলে রয়েছে অ্যাডভান্সড ব্যাটারি কুলিং সিস্টেম, IP 67 রেটেড ওয়াটার অ্যান্ড ডাস্ট প্রুফ ড্রাইভিং পার্ট।

গাড়িটির ব্যাটারি ক্যাপাসিটি 14-20 kWh। এই Tata Magic ইলেকট্রিক ভেহিকলটি 90-115 Nm টর্ক ডেলিভার করতে পারে। সিঙ্গেল স্পিড ট্রান্সমিশনের সঙ্গে পেয়ার করা রয়েছে এর ইঞ্জিন। পাশাপাশি এতে এলিপটিক্যাল লিফ স্প্রিং সাসপেনশন সিস্টেম রয়েছে ফ্রন্ট ও রিয়ারে।

স্লো, ফাস্ট এবং হোম চার্জিংয়ের ক্ষমতা রয়েছে এই ইলেকট্রিক ভেহিকলে। অপারেশনের দিক থেকেও এর খরচ খুবই কম। স্ট্যান্ডার্ড চার্জিংয়ে এই ম্যাজিক গাড়িটি ফুল চার্জ হতে সময় নেয় 6-6.5 ঘণ্টা। আবার ফাস্ট চার্জিং প্রযুক্তির মাধ্যমে এই গাড়িটি ফুল চার্জ হতে পারে মাত্র 1.1-1.7 ঘণ্টার মধ্যে। গাড়িটির রেঞ্জ 140 কিলোমিটার। অর্থাৎ যেভাবেই চার্জ হোক না কেন, একবার চার্জ হলে Tata Magic EV গাড়িটি 140 কিলোমিটার রেঞ্জ দিতে পারবে।

অনবোর্ড ফিচারের দিক থেকে এই গাড়িতে রয়েছে 7 ইঞ্চির TFT ইনফোটেইনমেন্ট সিস্টেম, ভয়েস অ্যাসিস্ট এবং রিভার্স ক্যামেরা। গাড়িটির কেবিন বেশ বড় এবং প্রশস্ত। সেখানে জিনিসপত্র বহন করার জন্য বিরাট জায়গা রয়েছে। তবে গাড়িটির দাম কত হতে পারে, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। যদিও আগের মতোই এই গাড়িটির দামও বেশ কমই হবে বলে মনে করা হচ্ছে। চলতি বছরের শেষ দিকেই এই গাড়িটি লঞ্চ হতে পারে বলে জানা গিয়েছে।