Ola S1 Pro Accelerator Glitch: ফের কাঠগড়ায় ওলা এস১ প্রো ইলেকট্রিক স্কুটার, না চালালেও রিভার্স মোডে হাই-স্পিডে ঘুরছে গাড়ির চাকা!

Wheels Spinning In Reverse Mode: ফের সমস্যা ধরা পড়ল একটি ওলা এস১ প্রো ইলেকট্রিক স্কুটারে। দেখা গেল, না চালিয়েও রিভার্স মোডে গাড়িটির চাকা ঘুরেই চলেছে এবং আলোও জ্বলে উঠল সর্বক্ষণ।

Ola S1 Pro Accelerator Glitch: ফের কাঠগড়ায় ওলা এস১ প্রো ইলেকট্রিক স্কুটার, না চালালেও রিভার্স মোডে হাই-স্পিডে ঘুরছে গাড়ির চাকা!
ভাইরাল ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2022 | 2:31 PM

না, সমস্যার আর শেষ হচ্ছে না! ওলা এস১ প্রো (Ola S1 Pro) ইলেকট্রিক স্কুটার কেনার পর থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে কাস্টমাররা নানাবিধ অভিযোগ করেছিলেন। কেউ জানিয়েছিলেন, স্কুটারের বডি স্ক্র্যাচের কথা, কেউ আবার বলেছিলেন, হার্ডওয়্যার সমস্যার কথা, এমনই নানাবিধ সমস্যা রয়েই গিয়েছে ওলা ইলেকট্রিকের প্রথম দুই স্কুটারে। এর মধ্যেই আবার পুণের ব্যস্ততম রাস্তায় একটি ওলা এস১ প্রো ই-স্কুটারে আগুন ধরার কাণ্ড ঘটে। এই বিষয়ে ওলা ইলেকট্রিক জানায় যে, পূর্ণাঙ্গ তদন্ত চলছে। এর মধ্যে ওলা এস১ প্রো স্কুটার নিয়ে ফের বিতর্ক। সম্প্রতি এক কাস্টমার অভিযোগ করেছেন, তার ওলা এস১ প্রো স্কুটারটিতে অ্যাক্সিলারেশন গ্লিচ (Acceleration Glitch) রয়েছে। আর তার ফলে স্কুটারটি কখনই থামছে না এবং রিভার্স মোডে (Reverse Mode) চলছে। ঘটনার একটি ভিডিয়োও শেয়ার করেছেন ওই কাস্টমার, সেখানে সত্যিই দেখা গিয়েছে যে, স্কুটারটি থামছে না এবং রিভার্স মোডে চলার কারণে সেটিকে শুইয়ে রাখা হয়েছে।

ঠিক কী অভিযোগ

ওলা এস১ প্রো স্কুটারের এই অদ্ভুত আচরণবিধির ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই, ঘটনাটি প্রকাশ্যে আসে। তবে এই ভিডিয়োটি আসলে কে তুলেছেন অর্থাৎ যার ওলা এস১ প্রো স্কুটারে এমন বিরতলম কাণ্ড দেখা গিয়েছে, তার নামটি এখনও পর্যন্ত জানা যায়নি। তবে স্কুটারটির অ্যাক্সিলারেশন গ্লিচ সংক্রান্ত অভিযোগ স্পষ্ট হয়েছে ভাইরাল ওই ভিডিয়োটি থেকেই। ভিডিয়োতে দেখা যাচ্ছে যে, ফ্লোরে একটি ওলা এস১ প্রো ইলেকট্রিক স্কুটার হেলিয়ে রাখা আছে এবং তার দুই চাকা অনর্গল রিভার্স মোডে ঘুরেই চলেছে।

শুধু যে চাকাই ঘুরে চলেছে এমনটা নয়। সেই সঙ্গেই আবার ভিডিয়োতে দেখা গিয়েছে, ওই বিদ্যুচ্চালিত স্কুটারটির টার্ন সিগন্যালের আলোটি অনর্গল ব্লিঙ্ক করে চলেছে। তবে হ্যাঁ, এটাও মনে রাখতে হবে যে, এই প্রথম বার কোনও ওলা স্কুটারে এই ভাবে অনর্গল চাকা ঘুরে যাওয়ার কাণ্ড ঘটল, এমনটা নয়। এর আগেও এই এমনই একটা অভিযোগ উঠেছিল।

এর আগে কী অভিযোগ ছিল

এর আগেও অন্য আর একটি ওলা এস১ প্রো স্কুটারের ক্ষেত্রে কিছুটা একই রকমের সমস্যা দেখা দিয়েছিল। সেই স্কুটারটি রিভার্স মোডে ১০২ Kmph গতিতে স্যুইচ করেছিল। যদিও সে ক্ষেত্রে সংস্থার থেকে বেশি দোষ ছিল চালকের। কারণ, তিনি ওলা এস১ প্রো থেকে আরও গতি পেতে বেশি করে অ্যাক্সিলারেটেড করেছিলেন, যে কারণে সেই দুর্ভাগ্যজনক দুর্ঘটনাটি ঘটেছিল।

রিভার্স মোড ফিচার

একটা বিষয় জেনে রাখা ভাল যে, ওলা এস১ প্রো স্কুটারে একটি রিভার্স মোড ফিচার্স রয়েছে। এই ধরনের ফিচার একজন চালকের জন্য খুবই জরুরি, যখন তিনি স্কুটারটি রিভার্স করার প্রয়োজনীয়তা অনুভব করবেন। তবে সম্প্রতি যে অ্যাক্সিলারেশন গ্লিচের বিষয়টি উদ্ভূত হয়েছে, খুব সম্ভবত তা সফ্টওয়্যার সংক্রান্ত কোনও ত্রুটির কারণেই হতে পারে। সফ্টওয়্যারের কোনও ভুল হওয়ার ফলেই স্কুটারটি আপনাআপনিই রিভার্স মোডে চলে গিয়েছিল এবং সেখান থেকে আর ফিরতে পারছিল না।

সমস্যার সমাধান

ওলা-র ইলেকট্রিক স্কুটারে রয়েছে সফ্টওয়্যার নিয়ন্ত্রণকারী একাধিক ফাংশন। কোনও সমস্যা থাকলে বা দেখা দিলে নির্দিষ্ট সময়ান্তরে সফ্টওয়্যার আপডেট পায় ওলা এস১ প্রো স্কুটারটি। এ ক্ষেত্রেও অ্যাক্সিলারেশন সংক্রান্ত এই সমস্যার কারণ হতে পারে সফ্টওয়্যার, যা পরবর্তী কোনও আপডেটে ফিক্স করতে পারে ওলা ইলেকট্রিক।

ওলা এস১ প্রো

এই মুহূর্তে মার্কেটে ওলা এস১ প্রো স্কুটারের দাম ১.২৯ লাখ টাকা। এতে রয়েছে ৩.৯৭ kWh ব্যাটারি, যা সর্বাধিক ১৮১ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। স্কুটারের সঙ্গেই দেওয়া হচ্ছে, ৭৫০ ওয়াটের একটি চার্জার, যা ৬ ঘণ্টা ৩০ মিনিট চার্জ করার পরে সম্পূর্ণরূপে চার্জড হয়।

আরও পড়ুন: বারবার ইলেকট্রিক স্কুটারে আগুন ধরছে কেন? ফরেন্সিক তদন্তের নির্দেশ দিল কেন্দ্র, ভুলচুক বেরোলে কঠোর শাস্তি

আরও পড়ুন: ১০ হাজার টাকায় বুকিং শুরু সবথেকে সস্তার ইলেকট্রিক গাড়ির, মারুতি অল্টো-র থেকেও কম দাম, ফিচার্স দেখে নিন

আরও পড়ুন: হন্ডা অ্যাক্টিভা রয়েছে? ১৮,৩৩০ টাকার এই যন্ত্রটা কিনে নিন, সারা জীবন পেট্রলের জন্য এক পয়সাও খরচ করতে হবে না