Honda Activa: হন্ডা অ্যাক্টিভা রয়েছে? ১৮,৩৩০ টাকার এই যন্ত্রটা কিনে নিন, সারা জীবন পেট্রলের জন্য এক পয়সাও খরচ করতে হবে না

Electric Conversion Kit GoGoA1: সামান্য একটা যন্ত্র, আপনার হন্ডা অ্যাক্টিভা স্কুটারে বসিয়ে নিলে সারা জীবন পেট্রল খরচ থেকে রেহাই পাবেন। আর সেটি হল একটি ইলেকট্রিক কনভার্সন কিট।

Honda Activa: হন্ডা অ্যাক্টিভা রয়েছে? ১৮,৩৩০ টাকার এই যন্ত্রটা কিনে নিন, সারা জীবন পেট্রলের জন্য এক পয়সাও খরচ করতে হবে না
হন্ডা অ্যাক্টিভা। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 1:04 PM

পেট্রল-ডিজ়েলের ক্রমবর্ধমান দামে বাইক বা স্কুটার নিয়ে বেরোতেই ভয় পাচ্ছেন আম আদমি। কম রাস্তা, অল্প খরচে ভ্রমণ করার অন্যতম সেরা অপশনই এখন চালকদের কাছে একপ্রকার বোঝা হয়ে দাঁড়িয়েছে। তাই এমন একটা পরিস্থিতিতে অনেকেই ইলেকট্রিক স্কুটার বা বাইকের প্রতি আকৃষ্ট হচ্ছেন। কিন্তু সমস্যা আর এক জায়গায়। রেগুলার স্কুটারের তুলনায় বিদ্যুচ্চালিত স্কুটারগুলির (Electric Scooter) দাম অনেকটাই বেশি। আর সেখানেই জিয়নকাঠির মতো কাজ করতে পারে একটি ইলেকট্রিক কনভার্সন কিট। হ্যাঁ, আপনার কাছে যে বাইক বা স্কুটারই থাকুক না কেন, একটা ইলেকট্রিক কনভার্সন কিট লাগিয়ে নিলে সেটি এক লহমায় ইলেকট্রিক যানবাহনে রূপান্তরিত হবে। দেশের অত্যন্ত জনপ্রিয় স্কুটি হন্ডা অ্যাক্টিভা (Honda Activa)। সেই স্কুটারেরও এমন একটি ইলেকট্রিক কনভার্সন কিট (Electric Conversion Kit) হাজির হয়েছে বাজারে। কত খরচ হবে, কী কী সুবিধা মিলবে এমনই গুরুত্বপূর্ণ সব তথ্য এক নজরে দেখে নেওয়া যাক।

একথা অস্বীকার করার উপায় নেই যে, মাইলেজ থেকে লুক সবদিকে এই মুহূর্তে সবার প্রথমে হন্ডা অ্যাক্টিভা। প্রতি মাসে এই স্কুটারের লক্ষাধিক ইউনিট বিক্রি করে হন্ডা। কিন্তু বাজারে যে পেট্রলের দাম এখন ঊর্ধ্বগগনে। প্রতি দিন এক প্রকার নিয়ম করে দাম বেড়ে চলেছে পেট্রল-ডিজ়েলের। আর আপনি যদি একটা ইলেকট্রিক কনভার্সন কিন ব্যবহার করেন, তাহলে সারা জীবনের জন্য আপনাকে আর পেট্রল কিনতে হবে না। এমনকি আপনাকে আর একটা নতুন ইলেকট্রিক স্কুটারও ক্রয় করতে হবে না। বাজারে এমন অনেক সংস্থা রয়েছে, যারা দু’চাকা গাড়ির জন্য বৈদ্যুতিক রূপান্তর কিট সরবরাহ করছে। আজ আমরা গোগোএ১ ইলেকট্রিক কিট সম্পর্কে যাবতীয় তথ্য জেনে নেব। এই সংস্থাটি সম্প্রতি হিরো স্প্লেন্ডারের রূপান্তর কিট চালু করেছে। মহারাষ্ট্রের এই কোম্পানি হন্ডা অ্যাক্টিভার জন্য বৈদ্যুতিক কিটও সরবরাহ করছে।

হন্ডা অ্যাক্টিভা-র বৈদ্যুতিক কিট কী

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এই বৈদ্যুতিক রূপান্তর কিটটি হাইব্রিড এবং সম্পূর্ণ বৈদ্যুতিক ফর্ম্যাটে উপলব্ধ। এই দুটি কিটের দামও আলাদা। আজ আমরা আপনাকে হন্ডা অ্যাক্টিভা-র বিশেষ হাইব্রিড বৈদ্যুতিক কিট সম্পর্কে খুটিনাটি তথ্য জানাব। এই কিটের দাম এমনিতে ১৮,৩৩০ টাকা, জিএসটি এবং শিপিং চার্জ যোগ করার পরে এটির দাম প্রায় ২৩,০০০ টাকা হবে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এটি হন্ডা অ্যাক্টিভা পুরনো মডেলেও ইনস্টল করা যাবে। শুধু তাই নয়, কোম্পানির দাবি, যে এই কনভার্সন কিটটি এমন সব স্কুটারের জন্য উপযুক্ত যা ১০ ইঞ্চি রিয়ার হুইল (পিছনের চাকা) ব্যবহার করে। আপনি কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এটি অর্ডার করতে পারেন এবং তা আপনার বাড়িতেই ডেলিভারি করা হবে।

গোগোএ১ বৈদ্যুতিক স্কুটার কিটটি ৬০ভি এবং ১২০০ ওয়াট পাওয়ারের একটি উচ্চ-দক্ষ বিএলডিসি হাব মোটর-সহ নিয়ে আসা হয়েছে, যাতে রয়েছে রিজেনারেটিং সিন ওয়েব কন্ট্রোল এবং রিস্ট থ্রটল। এখানে জেনে রাখা জরুরি যে, এই মোটরটি শুধুমাত্র হন্ডা অ্যাক্টিভা-র পুরানো মডেলে ব্যবহার করা যেতে পারে, অর্থাৎ আপনি এটি সর্বশেষ অ্যাক্টিভা ৬জি-এ ইনস্টল করতে পারবেন না।

কোম্পানির একজন এগজ়িকিউটিভ বলেছেন, আপনি সহজেই আপনার স্থানীয় মেকানিকের কাছ থেকে এই রূপান্তর কিটটি ইনস্টল করতে পারেন। বৈদ্যুতিক মোটরের পাশাপাশি এই কিটে অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রাংশও দেওয়া হচ্ছে। তবে, আপনাকে স্কুটারের ব্যাটারিটি বাইরে থেকে কিনতে হবে। আপনার স্কুটারে কত ধারণক্ষমতার লিথিয়ান-আয়ন ব্যাটারি ব্যবহার করতে চান, তা নির্ভর করছে আপনার উপরেই।

ব্যাটারির দাম এবং আনুমানিক পরিসীমা

১) ৬০ ভোল্ট ২৪এএইচ, ২০ থেকে ২৫ হাজার টাকা, রেঞ্জ ৬০ কিলোমিটার।

২) ৬০ ভোল্ট ৪০এএইচ, ৩০ থেকে ৩৫ হাজার টাকা, রেঞ্জ ৯৫ কিলোমিটার।

৩) ৭২ ভোল্ট ৩০এএইচ, ৩৫ থেকে ৪০ হাজার টাকা, রেঞ্জ ১০০ কিলোমিটার।

এখানে ব্যাটারির দাম এবং এর ড্রাইভিং পরিসীমা এগজ়িকিউটিভের ইন্টারঅ্যাকশনের উপর ভিত্তি করে দেওয়া হয়েছে। আপনি আপনার এলাকায় কোথায় ব্যাটারি কিনবেন, তার উপর নির্ভর করে দাম পরিবর্তিত হতে পারে। কোম্পানি এই কনভার্সন কিট ইনস্টল করার সময় ভিডিয়ো কলের মাধ্যমে মেকানিককে নির্দেশ করার সুবিধাও দেবে, যাতে এই কিটটি আপনার স্কুটারে সহজেই ইনস্টল করা যায়। সংস্থার দাবি, এই রূপান্তর কিটটি আরটিও দ্বারা অনুমোদিত এবং এটি আপনার গাড়িতে ব্যবহার করতে কোনও সমস্যা নেই।

আরও পড়ুন: সস্তায় ১২৫সিসি ইঞ্জিনের স্কুটার নিয়ে এল ইয়ামাহা, ফোর্স এক্সের ফিচার্স ও স্পেসিফিকেশনস সম্পর্কে জেনে নিন

আরও পড়ুন: ঘণ্টায় ২০০ কিলোমিটার স্পিড, হাইপার-স্পোর্টস ইলেকট্রিক বাইক নিয়ে আসছে ট্রুভ মোটর

আরও পড়ুন: ভারতে আসছে সুজ়ুকি বার্গম্যান ইলেকট্রিক স্কুটার, রাস্তায় টেস্টিংয়ের সময় দেখা গেল এক ঝলক!