2022 Suzuki Burgman Electric Scooter: ভারতে আসছে সুজ়ুকি বার্গম্যান ইলেকট্রিক স্কুটার, রাস্তায় টেস্টিংয়ের সময় দেখা গেল এক ঝলক!

Upcoming Suzuki Electric Scooter: ভারতে এবার ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে সুজ়ুকি। সেই মডেলটি সম্প্রতি রাস্তায় টেস্টিংয়ের সময় দেখা গিয়েছে। কেমন ফিচার্স থাকতে পারে, একবার জেনে নিন।

2022 Suzuki Burgman Electric Scooter: ভারতে আসছে সুজ়ুকি বার্গম্যান ইলেকট্রিক স্কুটার, রাস্তায় টেস্টিংয়ের সময় দেখা গেল এক ঝলক!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2022 | 5:39 PM

২০২২ সালটা দেশের ইলেকট্রিক ভেহিকল সেগমেন্টের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। বিশেষ করে, ইলেকট্রিক স্কুটার (Electric Scooter) বা বাইক অর্থাৎ বিদ্যুচ্চালিত দু’চাকা গাড়ির ক্ষেত্রে। প্রতিদিনই প্রায় দেশে নতুন ইলেকট্রিক বাইক বা স্কুটার লঞ্চ হয়ে চলেছে। পাশাপাশি কেন্দ্রের তরফে এ-ও জানানো হয়েছে যে, আগামী দুই বছরের মধ্যেই পেট্রল বা ডিজ়েল গাড়ির থেকেও কমে পাওয়া যাবে ইলেকট্রিক ভেহিকল। সুজ়ুকি বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি অটোমেকার, যারা বিগত বেশ কিছু বছর ধরে বিশ্বের বিভিন্ন প্রান্তে বিভিন্ন ইলেকট্রিক স্কুটার নিয়ে এসেছেন। এবার ভারতের বাজারেও একটি নতুন ইলেকট্রিক স্কুটার নিয়ে আসতে চলেছে সুজ়ুকি, যার নাম ২০২২ সুজ়ুকি বার্গম্যান ইলেকট্রিক স্কুটার (2022 Suzuki Burgman)।

বিগত এক বছর ধরেই জল্পনা চলছে যে, ভারতের বাজারেও একটি ইলেকট্রিক স্কুটার নিয়ে আসতে চলেছে সুজ়ুকি। মনে করা হচ্ছে, সংস্থার সেই আসন্ন ইলেকট্রিক স্কুটারটি জনপ্রিয় বার্গম্যান ১২৫-এর সম্পূর্ণ ইলেকট্রিক ডেরিভেটিভ হতে চলেছে। সম্প্রতি এই স্কুটারেরই রোড টেস্টিং সম্পন্ন হতে দেখা গিয়েছে। এর আগেও অনেক বার দেশের রাস্তায় দেখা গিয়েছিল এই ইলেকট্রিক স্কুটারটি। প্রসঙ্গত, দ্য বার্গম্যান স্ট্রিট ১২৫ হল সুজ়ুকির বেস্ট সেলার স্কুটার। রাস্তায় টেস্টিংয়ের কারণে এই স্কুটারের যে ইলেকট্রিক ভার্সনটি দেখা গিয়েছে, তা লুকের দিক থেকে অনেকটাই দ্য বার্গম্যান স্ট্রিট ১২৫-এর মতো।

গাড়ি-বিষয়ক সংবাদমাধ্যম রাশলেন-এর একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, সুজ়ুকি বার্গম্যান ইলেকট্রিক স্কুটারের এই স্পাই শটটি তুলেছেন অটোমোটিভ এনথুসিয়াস্ট সৌভাগ্য বাসুদেব। সেই স্পাই শটে দেখা গিয়েছে যে, এই ইলেকট্রিক স্কুটারে রয়েছে ডুয়াল টোন লিভারি ও তার সঙ্গে সাদা ও নীল রঙের সংমিশ্রণ। ব্লু অ্যাক্সেন্ট থেকে একটা বিষয় পরিষ্কার হয়ে গিয়েছে যে, এই স্কুটারে টেলপাইপ এমিসন থাকছে না। সেই সঙ্গে ছবিতে এ-ও দেখা গিয়েছে যে, ইলেকট্রিক স্কুটারটিতে অনুপস্থিত এগসস্ট ক্যানিস্টারও।

নজর করার মতো ফিচার্সের মধ্যে রয়েছে ফুটবোর্ডের চারপাশে একটি গ্রে স্লিভ, জোড়া শক অ্যাবসর্বার, যা থাকছে বাইকের পিছনে। গাড়িটির ওজন একটু বেশি হতে চলেছে, কারণ এতে লিথিয়াম-আয়ন ব্যাটারি থাকছে। একটি রিডিজ়াইনড রিয়ার ফেন্ডার এবং একটি নতুন রিয়ার টায়ার হাগার-সহ একাধিক ফিচার্স রয়েছে। অতিরিক্ত ফিচার্সের দিক থেকে থাকছে রিফ্লেক্টার যা নতুন ভাবে পজিশনিং করা হয়েছে রেজিস্ট্রেশন প্লেটের উপরে। অ্যালয় হুইল এবং চাঙ্কি গ্র্যাব রেলে হতে চলেছে বার্গম্যান স্ট্রিটের মতোই।

এছাড়া অন্যান্য আকর্ষণীয় ফিচার্সের মধ্যে এই ইলেকট্রিক স্কুটারে থাকছে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, তার সঙ্গে ব্লুটুথ কানেক্টিভিটি, টার্ন বাই টার্ন নেভিগেশন, ইউএসবি চার্জার, ফুল-এলইডি হেডলাইট, লার্জ আন্ডার-সিট স্টোরেজ-সহ আরও একাধিক। মনে করা হচ্ছে, এই সুজ়ুকির বার্গম্যান ইলেকট্রিক স্কুটারে থাকতে পারে ৩-৪কেডব্লুএইচ ব্যাটারি প্যাক এবং ৪-৬কেডব্লুএইচ ইলেকট্রিক মোটর। একবার চার্জেই এই আসন্ন ই-স্কুটি ৮০-৯০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে। তবে এই স্কুটারটি কবে নাগাদ লঞ্চ করতে চলেছে, সে বিষয়ে সুজ়ুকির তরফ থেকে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি। তবে ২০২২ সালের মাঝামাঝি সময়েই এই স্কুটারটি লঞ্চ হতে পারে বলে একাধিক সূত্র মারফত জানা গিয়েছে। আর এই স্কুটার জোরদার টক্কর দিতে পারে বাজাজ চেতক ইভি, টিভিএস আইকিউব, অ্যাথার ৪৫০এক্স-সহ আরও একাধিক ই-স্কুটারের সঙ্গে।

আরও পড়ুন: দুর্ধর্ষ হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার নিয়ে এল কোমাকি! লিথিয়াম-আয়ন ব্যাটারি, একবার চার্জেই দৌড়বে ১৮০-২২০ কিমি

আরও পড়ুন: অপেক্ষার অবসান ঘটিয়ে হাজির হল দুরন্ত ওকিনাওয়া ওখি ৯০ ইলেকট্রিক স্কুটার, ১৬০ কিমি রেঞ্জ, দাম ১.২১ লাখ টাকা

আরও পড়ুন: এই ইলেকট্রিক স্কুটার চালাতে লাগবে না ড্রাইভিং লাইসেন্স! দাম মাত্র ৬৪ হাজার টাকা