Okinawa Okhi 90 Electric Scooter Launched: অপেক্ষার অবসান ঘটিয়ে হাজির হল দুরন্ত ওকিনাওয়া ওখি ৯০ ইলেকট্রিক স্কুটার, ১৬০ কিমি রেঞ্জ, দাম ১.২১ লাখ টাকা

Latest Electric Scooter In India: অপেক্ষার অবসান ঘটিয়ে ভারতে লঞ্চ হল ওকিনাওয়া ওখি ৯০ ইলেকট্রিক স্কুটারটি। এই লেটেস্ট ই-স্কুটারের দাম ও ফিচার্স সংক্রান্ত সব তথ্য জেনে নিন।

Okinawa Okhi 90 Electric Scooter Launched: অপেক্ষার অবসান ঘটিয়ে হাজির হল দুরন্ত ওকিনাওয়া ওখি ৯০ ইলেকট্রিক স্কুটার, ১৬০ কিমি রেঞ্জ, দাম ১.২১ লাখ টাকা
ওকিনাওয়া ওখি ৯০।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2022 | 1:48 PM

দেশের দ্বিতীয় বৃহত্তম ইলেকট্রিক দু’চাকা গাড়ির ব্র্যান্ড ওকিনাওয়া (Okinawa)। সেই সংস্থাই এবার ভারতে নিয়ে এল ওকিনাওয়া ওখি ৯০ (Okhi 90) ইলেকট্রিক স্কুটারটি (Electric Scooter)। বিগত বেশ কিছু মাস ধরে এই স্কুটার নিয়ে একাধিক জল্পনা শোনা গিয়েছে। এই বিদ্যুচ্চালিত স্কুটারে রয়েছে রিমুভেবল লিথিয়াম আয়ন ব্যাটারি। একবার চার্জেই ১৬০ কিলোমিটার পর্যন্ত দৌড়তে পারবে ওকিনাওয়া ওখি ৯০ ইলেকট্রিক স্কুটারটি। এমনিতে এই স্কুটারের দাম ১,২১,৮৬৬ টাকা। তবে বিভিন্ন রাজ্যের ভর্তুকির উপরে নির্ভর করবে স্কুটারটির দাম। ওকিনাওয়ার এই লেটেস্ট স্কুটারের দাম ও ফিচার্স সংক্রান্ত সব তথ্য এক নজরে দেখে নেওয়া যাক।

ডিজ়াইন ও ফিচার্স

ওখি ৯০ ইলেকট্রিক স্কুটারে রয়েছে ১৬ ইঞ্চির অ্যালুমিনিয়াম অ্যালয় হুইল, যা দুর্গম রাস্তাতেও চালকদের দুর্দান্ত অভিজ্ঞতা দিতে পারবে। বেশ চওড়া টায়ারও রয়েছে ও সেই সঙ্গে এই সময়কার অন্যান্য ইলেকট্রিক স্কুটারের তুলনায় চমৎকার গ্রিপও থাকছে। মূলত বড় দূরত্ব কভার করার জন্যই তৈরি করা হয়েছে এই ইলেকট্রিক স্কুটার। ব্র্যান্ড লোগোর উপরে নজর রেখেই এই ইলেকট্রিক স্কুটারের হেডলাইট ডিজ়াইন করা হয়েছে। হেডলাইটের ফিচার্সে রয়েছে, স্পর্শকাতর লাইট সেন্সর যা কম আলোয় স্কুটারটি চালাতে সাহায্য করবে চালকদের। নাইট রাইডিংয়ের জন্য এই ওখি ৯০ ই-স্কুটারটি আদর্শ।

ওকিনাওয়ার এই স্কুটারের নব-স্টাইল অটোমেটিক কিলেস স্টার্টের মতো ফিচার্স রয়েছে, যা খুব সহজে এবং দ্রুততার সঙ্গে স্কুটারটি চালাতে সাহায্য করে। অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচার্সের মধ্যে রয়েছে একটি ইন-বিল্ট নেভিগেশন, ডিজিটাল স্পিডোমিটার, ব্লুটুথ কানেক্টিভিটি, মোবাইল চার্জিং ইউএসবি পোর্ট, লাগেজ বক্স লাইট, জিও ফেন্সিং, সিকিওর পার্কিং-সহ আরও। রাইডার অ্যালার্টসের দিক থেকে রয়েছে, ব্যাটারি ইনফো, স্পিড অ্যালার্ট, কলস ও নোটিফিকেশনস, এমনকি ইনসুওরেন্স ও মেইন্টেন্যান্স রিমাইন্ডারও।

রেঞ্জ – ইকো ও স্পোর্টস মোড

ওকিনাওয়া কানেক্ট অ্যাপের মাধ্যমে স্কুটারটি অপারেট করতে পারবেন চালকরা এবং তাতে আরও পরিণত হবে ওনারশিপ এক্সপিরিয়েন্স। ফাইন্ড মাই স্কুটার ফাংশনের সাহায্যে স্কুটারটি লোকেটও করা যাবে। তবে এর সবথেকে আকর্ষণীয় ফিচার হল, ইম্মোবিলাইজ় করে রাখা অর্থাৎ স্কুটারটি চুরি হয়ে গেলে তা অচল করে রাখা যাবে। ড্রাইভার স্কোর ট্র্যাকিং এবং মনিটরিং ডেটাও চেক করে নিতে পারবেন চালকরা। ওখি ৯০ স্কুটারটির একাধিক কালার অপশন রয়েছে – গ্লসি ওয়াইড রেড, গ্লসি পার্ল হোয়াইট, গ্লসি অ্যাশ গ্রে এবং গ্লসি জুয়েলারি ব্লু।

হাই-পারফর্ম্যান্স ওকিনাওয়া ওখি ৯০ ই-স্কুটার পাওয়ার পাচ্ছে সেন্ট্রালি মাউন্টেড ৩৮০০ ওয়াট মোটর থেকে। মোট দুটি রাইডিং মোডের মধ্যে থেকে বেছে নিতে পারেন চালকরা এবং মাত্র ১০ সেকেন্ডের মধ্যেই ০-৯০ কিলোমিটার প্রতি ঘণ্টা অ্যাক্সিলারেটও করতে পারেন। একটি ফাস্ট চার্জিং রিমুভেবল ৭২ভি ৫০এএএইচ লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে। ওকিনাওয়ার তরফ থেকে জানানো হয়েছে, একবার চার্জেই ১৬০ কিলোমিটার পর্যন্ত দৌড়তে পারবে এই ইলেকট্রিক স্কুটার।

দাম

এই ই-স্কুটারের দাম নির্ভর করছে ফেম টু এবং বিভিন্ন রাজ্যের ভর্তুকির উপরে। এমনিতে মার্কেটে স্কুটারটির দাম হতে চলেছে ১,২১,৮৬৬ টাকা। সাবসিডির পর বিভিন্ন রাজ্যে এর দাম দাঁড়াবে যথাক্রমে দিল্লিতে ১,০৩,৮৬৬ টাকা, মহারাষ্ট্রে ১,০৩,৮৬৬ টাকা, গুজরাতে ১,০১,৮৬৬ টাকা, রাজস্থানে ১,১৪,৮৬৬ টাকা এবং ওডিশায় ১,১৬,৮৬৬ টাকা। ওখি ৯০ ইলেকট্রিক স্কুটারের ব্যাটারির সঙ্গে ৩ বছরের ওয়ারান্টি দিচ্ছে ওকিনাওয়া।

আরও পড়ুন: এপ্রিলেই আসছে টাটা নিক্সনের নতুন ইলেকট্রিক গাড়ি, এক বার চার্জেই দৌড়বে ৪০০ কিমি

আরও পড়ুন: ওলা ইলেকট্রিকের স্কুটারগুলি এবার মাত্র ৫ মিনিটেই সম্পূর্ণ চার্জ হবে, দাবি সিইও ভাবিশ আগরওয়ালের

আরও পড়ুন: ভারতে দুটি সস্তার হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার নিয়ে এল আইভূমি এনার্জি, দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন