2022 Tata Nexon EV: এপ্রিলেই আসছে টাটা নিক্সনের নতুন ইলেকট্রিক গাড়ি, এক বার চার্জেই দৌড়বে ৪০০ কিমি

Long Range Version Of Tata Nexon EV: এপ্রিলে ভারতে টাটা নিক্সন ইলেকট্রিক ভেহিকলের একটি নতুন ভার্সন নিয়ে আসতে চলেছে টাটা মোটরস। সেই গাড়িটি ৪০০ কিলোমিটার রেঞ্জ দিতে চলেছে একবার চার্জে।

2022 Tata Nexon EV: এপ্রিলেই আসছে টাটা নিক্সনের নতুন ইলেকট্রিক গাড়ি, এক বার চার্জেই দৌড়বে ৪০০ কিমি
টাটা নিক্সন ইভি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 5:04 PM

দেশের মার্কেটে টাটা নিক্সন অত্যন্ত জনপ্রিয় একটি গাড়ি। আর তেমনই জনপ্রিয় হয়েছে গাড়িটির ইলেকট্রিক ভার্সনও। এবার সেই জনপ্রিয়তার দিকে নজর রেখেই নিক্সন ইলেকট্রিক ভ্যারিয়েন্টের (Tata Nexon EV) একটি লং-রেঞ্জ ভার্সন (Long Range Version) নিয়ে আসতে চলেছে টাটা মোটরস। টেস্টিং চলছে গাড়িটির যে কারণে বেশ কয়েক বার দেশের রাস্তায় দেখা গিয়েছে গাড়িটিকে। ৬ এপ্রিল দেশে একটি ভার্চুয়াল প্রেস মিটের আয়োজন করেছে টাটা মোটরস। মনে করা হচ্ছে, সেই দিনই ভারতে লঞ্চ হতে পারে টাটা নিক্সন ইভি-র এই লং-রেঞ্জ ভার্সন বা ২০২২ টাটা নিক্সন ইভি (2022 Tata Nexon EV)।

২০২০ সালে টাটা নিক্সেনর প্রথম ইলেকট্রিক গাড়িটি নিয়ে আসা হয় ভারতে। আর তখন থেকেই এটি দেশের বেস্ট-সেলিং ইলেকট্রিক ভেহিকল হিসেবে উঠে এসেছে। রাস্তায় টেস্টিংয়ের সময় নিক্সন ইভি-র বেশ কিছু ছবিও ভাইরাল হয়েছে। সেই স্পাই পিকচারগুলি থেকে মনে করা হচ্ছে, টাটা নিক্সন ইভি-র লুকের দিক থেকে বড়সড় কোনও পরিবর্তন করা হচ্ছে না। তবে একাধিক নতুন কালার স্কিম যে এই গাড়ির থাকতে পারে, সেটা মনে করা হচ্ছে। পাশাপাশি দেওয়া হতে পারে নতুন প্রযুক্তিও।

ফ্রন্ট ফ্যাসিয়া আগের মতোই থাকছে, যেখানে দেখা যাবে শার্প প্রোজেক্টর হাইলাইটস ও তার সঙ্গে এলইডি ডিআরএল। আবার ফ্রন্ট বাম্পারে আগের মতোই সিগনেচার ট্রাই অ্যারো প্যাটার্ন থাকবে। সম্পূর্ণ নতুন ডিজ়াইন করা অ্যালয় হুইল থাকবে এই আসন্ন নিক্সন ইভিতে। তবে আগের মডেলের মতো একই এক্সটু প্ল্যাটফর্ম ব্যবহৃত হবে। পারফর্ম্যান্সের জন্য এই গাড়িতে দেওয়া হবে একটি বড় ৪০ কেডব্লুএইচ ব্যাটারি প্যাক, যার জন্য গাড়িটির ওজব সামান্য বেড়ে ১০০ কেজির কাছাকাছি হতে চলেছে। চারটি চাকাতেই থাকছে ডিস্ক ব্রেক, যার ফলে গাড়িটি থামানোর প্রক্রিয়া আরও সহজ হবে।

তবে এখন দেখার বিষয় হল, আগের মডেলের মতোই নতুন টাটা নিক্সন ইভিটিও ৩০.২ কেডব্লুএইচ ভার্সনে বিক্রি করা হয় কি না। গাড়িটির ফ্লোর প্যান ও ট্রাঙ্ক স্পেসে বেশ কিছু পরিবর্তন করা হবে। আর সেই সঙ্গেই ঢেলে সাজানো হচ্ছে নতুন টাটা নিক্সন ইভির ব্যাটারি প্যাক। কারণ, এই নতুন মডেলটি নিয়ে আসার এক মাত্র লক্ষ্য হল, তার মাধ্যমে কাস্টমারদের কাছে লং-রেঞ্জ অফার করা। জানা গিয়েছে, এই গাড়িতে এমনই একটি বড় ব্যাটারি প্যাক দেওয়া হচ্ছে, যার মাধ্যমে গাড়িটি একবার চার্জেই ৪০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে। সংস্থা যদি এমনই রেঞ্জের নতুন টাটা নিক্সন ইভি নিয়ে আসে, তাহলে তার বাস্তবিক রেঞ্জ হতে পারে ৩২০ কিলোমিটারের কাছাকাছি।

নতুন টাটা নিক্সন ইলেকট্রিক ভেহিকলে ৩.৩ কিলোওয়াট এবং ৬.৬ কিুলোওয়াট এসি চার্জিং দেওয়া হতে পারে। পাশাপাশি এই উন্নত রেঞ্জে বাছাই করা ব্রেক এনার্জি রিজেনারেশন মোডও দেওয়ার প্রভূত সম্ভাবনা রয়েছে। এছাড়াও এই নতুন টাটা নিক্সন ইলেকট্রিক ভেহিকলে ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম দিতে চলেছে টাটা মোটরস। সব দিক থেকে এই গাড়িটি যে এই মুহূর্তে দেশের মার্কেটে সমস্ত ইলেকট্রিক গাড়ির থেকে সেরা হতে চলেছে, তা আর বলার অপেক্ষা রাখে না। সেই সঙ্গে গাড়িটির দামও হতে চলেছে একটু চড়া। সূত্রের খবর, আগের মডেলের তুলনায় ৩.৫ লাখ টাকা দামি হতে পারে নতুন টাটা নিক্সন ইলেকট্রিক ভেহিকল।

আরও পড়ুন: এসে গেল টাটা অলট্রোজ় ডিসিএ, দুরন্ত ফিচার্স ও চোখধাঁধানো লুকের গাড়িটির দাম ৮.১০ লাখ টাকা

আরও পড়ুন: ভারতে দুটি সস্তার হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার নিয়ে এল আইভূমি এনার্জি, দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন

আরও পড়ুন: ওলা ইলেকট্রিকের স্কুটারগুলি এবার মাত্র ৫ মিনিটেই সম্পূর্ণ চার্জ হবে, দাবি সিইও ভাবিশ আগরওয়ালের