OLA Electric: ওলা ইলেকট্রিকের স্কুটারগুলি এবার মাত্র ৫ মিনিটেই সম্পূর্ণ চার্জ হবে, দাবি সিইও ভাবিশ আগরওয়ালের

Extreme Fast Charging Tech For EV: নতুন পার্টনারশিপে স্টোরডটের এক্সএফসি ব্যাটারি প্রযুক্তির অ্যাকসেস পাবে ওলা ইলেকট্রিক, যার দ্বারা সংস্থার ইলেকট্রিক স্কুটার মাত্র পাঁচ মিনিটেই ০ থেকে ১০০ শতাংশ চার্জ হয়ে যাবে।

OLA Electric: ওলা ইলেকট্রিকের স্কুটারগুলি এবার মাত্র ৫ মিনিটেই সম্পূর্ণ চার্জ হবে, দাবি সিইও ভাবিশ আগরওয়ালের
ওলা সিইও ভাবিশ আগরওয়াল।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2022 | 10:26 PM

ইজ়রায়েলের ব্যাটারি টেকনোলজি সংস্থা স্টোরডট (StoreDot)-এর সঙ্গে সম্প্রতি স্ট্র্যাটেজিক পার্টনারশিপের ঘোষণা করেছে ওলা ইলেকট্রিক (OLA Electric)। এক্সট্রিম ফাস্ট চার্জিং টেকনোলজি (Extreme Fast Charging Tech) বা এক্সএফসি প্রযুক্তির পথপ্রদর্শক হল ইজ়রায়েলের এই সংস্থাটি। আর এই পার্টনারশিপের ফলেই স্টোরডটের এক্সএফসি ব্যাটারি প্রযুক্তির অ্যাকসেস পাবে ওলা ইলেকট্রিক, যার দ্বারা সংস্থার ইলেকট্রিক স্কুটার মাত্র পাঁচ মিনিটেই ০ থেকে ১০০ শতাংশ চার্জ হয়ে যাবে।

এই ইলেকট্রিক ভেহিকল স্টার্টআপ অর্থাৎ ওলা ইলেকট্রিক ভারতের বাজারের জন্য স্টোরডট-এর ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার করে ইলেকট্রিক স্কুটার বা বাইকের জন্য ব্যাটারি তৈরি করবে। এই বিষয়ে ওলা ইলেকট্রিকের সিইও ভাবিশ আগরওয়াল বলেন, “ভবিষ্যৎের সেল প্রযুক্তির জন্য আমরা বড় বিনিয়োগ করতে চলেছি। ইজ়রায়েলের স্টোরডট-এর সঙ্গে স্ট্র্যাটেজিক পার্টনারশিপের কথা ঘোষণা করতে পেরে আমরা খুব খুশি। ফাস্ট চার্জিং সেল টেক নিয়ে আসতে আমরা দুই সংস্থাই ভারতের বাজারে খুব শীঘ্রই কাজ শুরু করতে চলেছি। এই ধরনের ব্যাটারি মাত্র ৫ মিনিটের মধ্যেই দু’চাকা ইলেকট্রিক গাড়ির চার্জিং ০-১০০ শতাংশ পর্যন্ত করে ফেলবে।”

অ্যাডভান্সড সেল টেকনোলজি অর্থাৎ ব্যাটারি প্রযুক্তি ও নতুন এনার্জি সিস্টেমের উপরে ওলা ইলেকট্রিকের রিসার্চ ও ডেভেলপমেন্ট প্রকল্পের অঙ্গ হল স্টোরডট-এর সঙ্গে এই স্ট্র্যাটেজিক পার্টনারশিপ। এই ইভি মেকার একটি গিগাফ্যাক্টরিও সেট আপ করার পরিকল্পনা নিয়েছে, যেখানে ব্যাটারি সেল তৈরি করা হবে। ওলা এস১ এবং ওলা এস১ প্রো এই দুই ইলেকট্রিক স্কুটারের বিপুল পরিমাণ ব্যাটারির চাহিদা পূরণ করতেই সেই কারখানার তৈরি হবে প্রচুর পরিমাণে ব্যাটারি।

এদিকে আবার অ্যাডভান্সড কেমিস্ট্রি সেল ব্যাটারি স্টোরেজে কেন্দ্র সরকারের পিএলআই স্কিমে প্রস্তাবিত মূল্যও জমা দিয়েছে ওলা ইলেকট্রিক। সম্প্রতি পিটিআই-এর একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এক্ষেত্রে এসওপি-র জন্যও দৌড়ে রয়েছে ওলা ইলেকট্রিক। এসিসি ব্যাটারির জন্য সরকার পিএলআই স্কিম অনুমোদন করেছে, যাতে ৫০ গিগা ওয়াট আওয়ার ম্যানুফ্যাকচারিং ক্যাপাসিটি মিলতে পারে। এর জন্য বাজেট রাখা হয়েছে ১৮,১০০ কোটি টাকা।

এদিকে আবার এক্সট্রিম ফাস্ট চার্জিং প্রযুক্তির পথপ্রদর্শক স্টোরডট, যারা ৫ মিনিটেই ইলেকট্রিক ভেহিকলের ব্যাটারি সম্পূর্ণ ভাবে চার্জ আপ করতে পারে, দীর্ঘ দিন ধরেই তারা বিশ্বের বিভিন্ন প্রান্তে নিজেদের ব্যবসা সম্প্রসারণের চেষ্টা করে যাচ্ছে। ওলা ইলেকট্রিকের সিইও ভাবিশ আগরওয়াল বলছেন, “স্টোরডট-এর সঙ্গে আমাদের এই পার্টনারশিপ গোটা দেশের ইলেকট্রিক ভেহিকল সেগমেন্টের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।” তার কারণ ব্যাখ্যা করতে গিয়ে ভাবিশ যোগ করলেন, ইলেকট্রিক ভেহিকলের ভবিষ্যত এ দেশে আরও উন্নত করা যেতে পারে, যখন তার ব্যাটারির ফাস্ট চার্জিংয়ে বন্দোবস্ত করা যাবে।

আরও পড়ুন: ভারতে দুটি সস্তার হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার নিয়ে এল আইভূমি এনার্জি, দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন

আরও পড়ুন: এসে গেল টাটা অলট্রোজ় ডিসিএ, দুরন্ত ফিচার্স ও চোখধাঁধানো লুকের গাড়িটির দাম ৮.১০ লাখ টাকা

আরও পড়ুন: ৬০ সেকেন্ডরও কম সময়ে কী ভাবে রয়্যাল এনফিল্ড চুরি করে, পুলিশকে দেখাল চোর, সতর্ক থাকতে আপনি কী করবেন?