Yamaha Force X: সস্তায় ১২৫সিসি ইঞ্জিনের স্কুটার নিয়ে এল ইয়ামাহা, ফোর্স এক্সের ফিচার্স ও স্পেসিফিকেশনস সম্পর্কে জেনে নিন

125CC Scooter: বাজারে ফোর্স এক্স নামক নতুন স্কুটার নিয়ে এল ইয়ামাহা। এই লেটেস্ট ম্যাক্সি স্কুটারের দাম ও ফিচার্স সংক্রান্ত সব তথ্য জেনে নিন।

Yamaha Force X: সস্তায় ১২৫সিসি ইঞ্জিনের স্কুটার নিয়ে এল ইয়ামাহা, ফোর্স এক্সের ফিচার্স ও স্পেসিফিকেশনস সম্পর্কে জেনে নিন
ইয়ামাহা ফোর্স এক্স।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 7:41 AM

জাপানের জনপ্রিয় দু’চাকা গাড়ি প্রস্তুতকারক সংস্থা ইয়ামাহা (Yamaha) একটি চমৎকার স্কুটার (Scooter) লঞ্চ করল। সেই লেটেস্ট স্কুটারের নাম ইয়ামাহা ফোর্স এক্স (Yamaha Force X), যা একটি আদ্যোপান্ত ম্যাক্সি স্কুটার। আপাতত এই স্কুটারটি নিয়ে আসা হয়েছে কেবলমাত্র চিনের মার্কেটের জন্য। ইয়ামাহা ফোর্স ভারতে নিয়ে আসা হবে কী না, সে বিষয়ে সংস্থার তরফে কিছু জানানো হয়নি। এই লেটেস্ট স্কুটারে রয়েছে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার এবং হ্যান্ডেলবার-মাউন্টেড ইন্ডিকেটর্স। ১২৫সিসি ইঞ্জিনের এই নতুন ইয়ামাহা স্কুটিতে রয়েছে এয়ার-কুলড, ব্লু কোর হাইব্রিড ইঞ্জিন, যা সর্বাধিক ৮.১৭এইচপি পাওয়ার জেনারেট করতে সক্ষম।

কেন এই স্কুটার গুরুত্বপূর্ণ

অফ-রোডিংয়ের জন্য ইয়ামাহা ফোর্স এক্স স্কুটারটি দুর্ধর্ষ। চিনের মার্কেটের জনপ্রিয় স্কুটার হন্ডা এডিভি ১৫০-এর সঙ্গে জোরদার টক্কর দিতে চলেছে এই লেটেস্ট ইয়ামাহা ম্যাক্সি স্কুটারটি। আর সেই কারণেই বহু চালক এই স্কুটার ক্রয় করতে আগ্রহ প্রকাশ করবেন। ভারতের মার্কেটে এই ইয়ামাহা ফোর্স এক্স লঞ্চ হলেও তা প্রাথমিক ভাবে লিমিটেড এডিশনে নিয়ে আসা হবে।

ডিজ়াইন

ইয়ামাহা ফোর্স এক্স স্কুটারে রয়েছে হেডলাইট-মাউন্টেড ফ্রন্ট অ্যাপ্রন, একটি ফ্ল্যাট ফুটবোর্ড, স্টেপড-আপ সিঙ্গেল-পিস সিট, পিলিয়ন গ্র্যাব রেল, একটি সাইড মাউন্টেড এক্সহস্ট, হ্যান্ডলবার মাউন্টেড ইন্ডিকেটর্স এবং অ্যারোহেড শেপড মিররস। হ্যালোজেন হেডল্যাম্প, একটি ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল এবং ১০ ইঞ্চির টায়ারে রয়েছে ব্ল্যাকড-আউট হুইলস। ফোর্স এক্স স্কুটারটি খুবই হাল্কা করা হয়েছে। এর ওজন মাত্র ৯২ কেজি।

১২৫সিসি ইঞ্জিন

ইয়ামাহা ফোর্স এক্স স্কুটারে রয়েছে ১২৫ সিসির এয়ার কুলড, ব্লু কোর হাইব্রিড ইঞ্জিন। এই মিল সর্বাধিক ৮.১৭এইচপি পাওয়ার জেনারেট করতে সক্ষম ৬.৫০০আরপিএমে এবং ৯.৭এনএম পিক টর্ক দিতে পারে ৫,০০০আরপিএমে।

টেলিস্কোপিক ফ্রন্ট ফর্কস

চালকের সুরক্ষার দিকটি খেয়াল রেখে এই ইয়ামাহা ফোর্স এক্স স্কুটারে সামনে রয়েছে একটি ডিস্ক ব্রেক এবং পিছনে রয়েছে ড্রাম ব্রেক। তবে এই স্কুটারে এবিএস রয়েছে কি না, সে বিষয়ে কিছু জানা যায়নি। এই ম্যাক্সি স্কুটারের সাসপেনশন ডিউটির দিকটি নিশ্চিত করতে সামনে রয়েছে টেলিস্কোপিক ফর্কস এবং পিছনে শক অ্যাবসর্বার দেওয়া হয়েছে।

দাম ও উপলব্ধতা

চিনের মার্কেটে ইয়ামাহা ফোর্স এক্স ম্যাক্সি স্টাইল স্কুটারটি নিয়ে আসা হয়েছে সিএনওয়াই ৮,৯৮০ বা ভারতীয় মুদ্রায় ১.০৭ লাখ টাকা দামে। ভারতে এই স্কুটার কবে নাগাদ আসবে সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।

আরও পড়ুন: ঘণ্টায় ২০০ কিলোমিটার স্পিড, হাইপার-স্পোর্টস ইলেকট্রিক বাইক নিয়ে আসছে ট্রুভ মোটর

আরও পড়ুন: ভারতে আসছে সুজ়ুকি বার্গম্যান ইলেকট্রিক স্কুটার, রাস্তায় টেস্টিংয়ের সময় দেখা গেল এক ঝলক!

আরও পড়ুন: দুর্ধর্ষ হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার নিয়ে এল কোমাকি! লিথিয়াম-আয়ন ব্যাটারি, একবার চার্জেই দৌড়বে ১৮০-২২০ কিমি