Vehicle Insurance Policy: পুরনো গাড়ি কিনছেন? ইনসিওরেন্স ঠিকাছে? এই উপায়ে অনলাইনে যাচাই করে নিন

Car Insurance Policy: পুরনো গাড়ি কিনলে সেই গাড়ির ইনসুওরেন্স পলিসি যাচাই করাটা খুব জরুরি। অনলাইনে কী ভাবে কোনও গাড়ির ইনসুওরেন্স পলিসি চেক করবেন, জেনে নিন।

Vehicle Insurance Policy: পুরনো গাড়ি কিনছেন? ইনসিওরেন্স ঠিকাছে? এই উপায়ে অনলাইনে যাচাই করে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 4:18 PM

চলতি বছরের শুরুর দিকে OLX-Crisil Auto Study পাবলিশ হয়েছিল। সেখান থেকে জানা গিয়েছিল, ২০২৫-২৬ সালের মধ্যেই ভারতের প্রি-ওনড মার্কেট ৭০ লাখ ইউনিট ছুঁতে চলেছে। যার অর্থ হল, বৃদ্ধির হার প্রায় ১২ শতাংশ থেকে ১৪ শতাংশ। এতো না হয় গেল পরিসংখ্যান, যা অনেকেরই বোধগম্য না-ও হতে পারে। তবে মোদ্দা কথাটা হল, ব্যবহৃত যানবাহন। হ্যাঁ, এ দেশে নতুন গাড়ি কেনার থেকে ব্যবহৃত পুরাতন গাড়ি কেনারই ঝোঁক বেশি মানুষজনের। বিগত দিনেও এই একই পরিসংখ্যান দেখা গিয়েছে। সামনের দিনে যে সংখ্যাটা হয়তো আরও বাড়তে চলেছে। অন্তত হিসেব তাই বলছে।

যেহেতু ভারতের একটা বিরাট সংখ্যক মানুষ ব্যবহৃত যানবাহনের প্রতি বেশি আগ্রহ প্রকাশ করে থাকেন, সেই সব ব্যবহৃত গাড়ির বিবরণ এবং ইতিহাস পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করা অত্যন্ত জরুরি। কারণ পুরাতন গাড়ির সব দিক খুঁটিয়ে জেনে নিলে পরবর্তীতে আপনাকে আর কোনও সমস্যার সম্মুখীন হতে হবে না। বিশেষত, সেই ব্যবহৃত গাড়ির ইনসিওরেন্স পলিসি (Vehicle Insurance Policy) নিয়ে আপনার সদা সজাগ থাকা উচিৎ।

বিক্রেতা যে সেই গাড়ির বীমা পলিসির বিশদ বিবরণ দেবেন সে তো জানা কথা। কিন্তু তাঁর দেওয়া সব তথ্য যে সঠিক, তাও তো একবার যাচাই করে নেওয়া উচিত। পাশাপাশি গাড়ির মার্কেট সম্পর্কে যদি আপনার কোনও ধারণা না থাকে অথচ গাড়ি চালাবেন তা মনোস্থির করে থাকেন, তাহলে সে ক্ষেত্রে তো আপনাকে সেই ব্যবহৃত গাড়ির ইনসিওরেন্স পলিসি নিয়ে অতি অবশ্যই জানতে হবে। আর তা আপনি অনলাইনেই যাচাই করে নিতে পারেন। কী ভাবে তা জানবেন, এখনই দেখে নিন।

১) প্রথমেই ব্রাউজার থেকে http://www.uiic.in/vahan/iib_query.jsp লিঙ্কটি টাইপ করুন। ২) তার পরে নিম্নলিখিত ডিটেলস দিয়ে দিন: * ভেহিকল রেজিস্ট্রেশন নম্বর * চ্যাসিস নম্বর * ইঞ্জিন নম্বর ৩) এবার সাবমিট অপশনে ক্লিক করুন।

সাবমিট অপশনে আপনি এক বার ক্লিক করার পরই আপনাকে নীচের এই সব ডিটেলস দিতে হবে: * পলিসি নম্বর * পলিসি স্টেটাস * পলিসি পিরিওড * পলিসি এক্সপায়ারি ডেট * এর আগের ক্লেম ডিটেলস যেমন, টাইপ অফ ক্লেম, ডেট অফ ক্লেম, রিজ়ন অফ ক্লেম (মোট ক্ষতি বা চুরি সংক্রান্ত কোনও তথ্য), ইত্যাদি।

খুব সহজ একটা পদ্ধতি তাই না? এই ভাবেই পুরনো বা গাড়ি ক্রয় করার আগে, সেই গাড়ির বীমা সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি দেখে নিয়ে নিশ্চিন্তে তা কিনতে পারেন।

আরও পড়ুন: TATA-ISRO Bus: এবার ইসরোর মস্তিস্কপ্রসূত চিন্তাভাবনাকে কাজে লাগিয়েই পরিবেশ বান্ধব বাস তৈরি করতে চলেছে টাটা…

আরও পড়ুন: Hyundai India: ৪ হাজার কোটি টাকা বিনিয়োগ, ২০২৮ সালের মধ্যে ভারতে ছয়টি ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে হুন্ডাই

আরও পড়ুন: Vmoto Fleet Concept F01: কেতাদুরস্ত লুক, এক চার্জে ৯০ কিমি দৌড়বে, ৫০ হাজার টাকার মধ্যেই ভারতে আসছে এই ইলেকট্রিক স্কুটার