Hyundai India: ৪ হাজার কোটি টাকা বিনিয়োগ, ২০২৮ সালের মধ্যে ভারতে ছয়টি ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে হুন্ডাই

Hyundai EVs India: ২০২৮ সালের মধ্যেই ভারতে ছয়টি ইলেকট্রিক গাড়ি লঞ্চের টার্গেট নিল হুন্ডাই ইন্ডিয়া। তার জন্য কোম্পানি ইতিমধ্যেই ৪ হাজার কোটি টাকা বিনিয়োগও করে ফেলেছে।

Hyundai India: ৪ হাজার কোটি টাকা বিনিয়োগ, ২০২৮ সালের মধ্যে ভারতে ছয়টি ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে হুন্ডাই
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Dec 08, 2021 | 5:46 PM

ভারতে ইলেকট্রিক ভেহিকল সেগমেন্ট সম্প্রসারণ করতে চলেছে হুন্ডাই। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, ২০২৮ সালের মধ্যেই ভারতে মোট ছয়টি ইলেকট্রিক গাড়ি লঞ্চ করার টার্গেট নেওয়া হয়েছে। নতুন ছয়টি মডেল ডেভেলপমেন্টের জন্য ৪ হাজার কোটি টাকা বিনিয়োদ করেছে কোম্পানি। পাশাপাশি দেশের চার্জিং পরিকাঠামোও উন্নত করার পরিকল্পনাও গ্রহণ করেছে হুন্ডাই।

হুন্ডাই-এর E-GMP মডিউলার প্ল্যাটফর্ম সারা বিশ্বেই অত্যন্ত প্রশংসিত হয়েছে। এই প্ল্যাটফর্মের সঙ্গেই এবার ভারতীয়দের পরিচয় করাতে চলেছে হুন্ডাই। পাশাপাশি স্থানীয় ম্যানুফ্যাকচারিং পরিকাঠামোর সঙ্গে তাল মিলিয়ে ব্যাটারি ইলেকট্রিক ভেহিকলস (BEVs) সেগমেন্ট ভারতে অন্য জায়গায় নিয়ে যাওয়ারও পরিকল্পনা রয়েছে হুন্ডাই-এর। আর সেখান থেকেই মনে করা হচ্ছে, ভারতের বাজারে ইলেকট্রিক ভেহিকল পোর্টফোলিও সম্প্রসারণে পাখির চোখ এই দক্ষিণ কোরিয়ান গাড়ি প্রস্তুতকারী সংস্থার।

হুন্ডাই মোটর ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও এস এস কিম বলছেন, “ভারতের ইলেকট্রিক মোবিলিটি বিপ্লবে প্রথম থেকেই সদর্থক ভূমিকা গ্রহণ করেছে হুন্ডাই। ২০১৯ সালে ভারতের প্রথম ইলেকট্রিক SUV, কোনা ইলেকট্রিক লঞ্চ করেছিল হুন্ডাই। আধুনিকতা এবং নতুনত্বের মিশেলে বিগত আড়াই দশক ধরে ভারতীয়দের মন জয় করে এসেছি আমরা। মোবিলিটি স্পেস প্রতিদিনই আমরা নতুন ভাবে সংজ্ঞায়িত করছি। এবার BEV লাইন আপে নতুন এই ছয়টি ইলেকট্রিক গাড়ি লঞ্চের ঘোষণা করে ভারতীয় কাস্টোমারদের প্রতি আমাদের দায়বদ্ধতার আরও এক বার প্রমাণ দিলাম।”

কোম্পানির তরফ থেকে আরও বলা হচ্ছে, একটি কংক্রিট BEV রোডম্যাপের উন্নয়নের দিকে কাজ করবে হুন্ডাই যা ভারতে ইলেকট্রিক বাস্তুতন্ত্রে প্রাণ সঞ্চার করতে সক্ষম হবে এবং BEV-এর জন্য উত্পাদন সমন্বয়ের স্থানীয়করণের উপরও দৃষ্টি নিবদ্ধ করবে। হুন্ডাই-এর ছয়টি BEV লাইন-আপে বিরাট সংখ্যক কম দামি গাড়ি ক্রেতা এবং প্রিমিয়াম কাস্টোমারদের উপরে নজর রেখেই নিয়ে আসা হচ্ছে। পাশাপাশি বিভিন্ন বডি স্টাইল, যার মধ্যে SUV বডি শেপ থেকে শুরু করে একাধিক মডেল এই সেগমেন্টে লঞ্চ করবে হুন্ডাই। গুচ্ছের ব্যাটারি প্যাক থাকতে পারে এই গাড়িগুলিতে। তার মধ্যে সবথেকে বড় ব্যাটারি ক্যাপাসিটি হল ৭৭.৪ KWh বা 2WD/ 4WD ক্যাপাবিলিটি।

সেই সঙ্গেই আবার E-GMP প্রযুক্তি দ্বারা অনুপ্রাণিত BEV প্ল্যাটফর্মেই এই আসন্ন গাড়িগুলি লঞ্চ করবে হুন্ডাই। এই প্রযুক্তি খুব সম্প্রতি হুন্ডাই আয়নিক ৫ ইলেকট্রিক সেডান এবং নতুন প্রজন্মের হুন্ডাই কোনা ইলেকট্রিকে দেওয়া হয়েছে। পাশাপাশি ভবিষ্যৎ প্রজন্মের প্রায় সব গাড়িতেই এমন প্রযুক্তি দিতে চলেছে হুন্ডাই, যার চ্যাসিস গঠন করা হবে ব্যাটারি, মোটর এবং ইলেকট্রিক পাওয়ার সিস্টেমের সাহায্যে। স্কেলেবল ডাইমেনশন সহযোগে এই প্ল্যাটফর্ম বিভিন্ন ধরনের ইলেকট্রিক গাড়ির ব্যাকবোন তৈরি করতে চলেছে। E-GMP ডেভেলপড গাড়িগুলিতে থাকছে ইন্টিরিয়ার প্যাকেজিং, ফ্ল্যাট ফ্লোর, তুলনামূলক ভাবে পাতলা ককপিট এবং ফ্লেক্সিবল ও বিস্তৃত কেবিন।

আরও পড়ুন: Honda Activa 125 Premium Edition: ভারতে এল হন্ডা অ্যাক্টিভার নতুন এডিশন, দাম শুরু হচ্ছে ৭৮,৭২৫ টাকা থেকে

আরও পড়ুন: Maruti Suzuki Alto: মারুতি সুজুকির অল্টো মডেলের নতুন চেহারা আসতে চলেছে খুব তাড়াতাড়িই, ইতিমধ্যেই জাপানে লঞ্চ করেছে এই গাড়ি…

আরও পড়ুন: Hyundai Cars Discounts December 2021: স্যান্ট্রো থেকে অওরা, সেরা চার গাড়িতে ৫০ হাজার টাকা পর্যন্ত ছাড় ঘোষণা করল হুন্ডাই, ৩১ ডিসেম্বরই শেষ হচ্ছে অফার