Tesla Autopilot: ভিডিয়ো ক্লিপে দেখানো হল কীভাবে টেসলার অটোপাইলট মোড কাজ করে, কমেন্ট করলেন স্বয়ং এলন মাস্ক…

সাম্প্রতিককালে কিছু ত্রুটির কথা সামনে এসেছে। যেখানে টেসলা গাড়িগুলি জরুরী যানবাহনের মধ্যে ঘোরাফেরা করছে বলে শোনা গেছে। এমনকি চাঁদকেই লাল আলোর সংকেত হিসাবে ধরে নিতেও শোনা গেছে। সমালোচকরা টেসলা যানবাহনের পরিচালনায় নিরাপত্তা সম্পর্কে নিশ্চিত নন।

Tesla Autopilot: ভিডিয়ো ক্লিপে দেখানো হল কীভাবে টেসলার অটোপাইলট মোড কাজ করে, কমেন্ট করলেন স্বয়ং এলন মাস্ক...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 06, 2021 | 12:41 PM

টেসলার সেলফ-ড্রাইভিং সফ্টওয়্যার কীভাবে তার আশেপাশের অন্যান্য যানবাহন বা গতিশীল বস্তুর মূল্যায়ন করে তা কখনও ভেবে দেখেছেন? একজন টুইটার ইউজারের শেয়ার করা একটি ক্লিপে টেসলার সেলফ-ড্রাইভিং সফ্টওয়্যারটি কীভাবে কাজ করে তা স্পষ্ট দেখা যাচ্ছে।

সাইকেল সহ অন্যান্য যানবাহনগুলি গাড়ির স্ক্রিনে প্রথমে উপস্থিত হয় এবং তারপর অদৃশ্য হয়ে যায়। কারণ টেসলার সফ্টওয়্যারটি বিভিন্ন হিসেবের মাধ্যমে যে ফলাফলগুলি পায় তা বৈদ্যুতিক গাড়িটির সামনে রাস্তায় যা ঘটছে তার সঙ্গে তুলনা করে। বলা বাহুল্য, ফলাফলটি টেসলার সফ্টওয়্যার সম্পর্কে একটি খুব বিশ্বাসযোগ্য মত প্রদর্শন করে। কারণ ক্লিপে যা দেখানো হয়েছে তাতে টেসলাকে ঘিরে তৈরি হওয়া যাবতীয় বিতর্কের সমাপতন ঘটায়।

যদিও এটা সত্যি যে কোনও সফ্টওয়্যারের পক্ষেই একদম নিখুঁত হওয়া সম্ভব নয়। তবে, ক্লিপটিতে যা দেখা গেছে তাতে আপাতদৃষ্টিতে সফটওয়্যারটিকে খুব সুন্দরভাবে কাজ করে চলেছে। টেসলা অটোপাইলট মোড কীভাবে বাইরের বিশ্বকে দেখে সে বিষয়েও একটা সম্যক ধারণা করা যায়। সমস্ত টেসলার গাড়িগুলি অটোপাইলট দিয়ে লোড করা হয়। যা টেসলার গাড়িগুলিকে চালকের হস্তক্ষেপ ছাড়াই রাস্তার বিভিন্ন বাঁকে ঘোরাতে সাহায্য করে।

এ ছাড়াও, ইউজাররা একবারে ১০,০০০ ডলার কিংবা প্রতি মাসে ১৯৯ ডলারের সাবস্ক্রিপশনের বিনিময়ে সম্পূর্ণ সেলফ-ড্রাইভিং সফ্টওয়্যার কিনে নিতে পারেন। এটির সাহায্যে, টেসলা গাড়িগুলি স্বয়ংক্রিয়ভাবে পার্ক করার অতিরিক্ত ক্ষমতা সহ লেন পরিবর্তন করতে, মেন রোডে প্রবেশ এবং প্রস্থান করতে, ট্র্যাফিক লাইট চিনতে এবং স্টপ সাইনে গাড়ি থামিয়ে দিতে পারে। যদিও, এসবের মধ্যেও ড্রাইভারের সচেতন থাকা অত্যন্ত জরুরি।

সাম্প্রতিককালে কিছু ত্রুটির কথা সামনে এসেছে। যেখানে টেসলা গাড়িগুলি জরুরী যানবাহনের মধ্যে ঘোরাফেরা করছে বলে শোনা গেছে। এমনকি চাঁদকেই লাল আলোর সংকেত হিসাবে ধরে নিতেও শোনা গেছে। সমালোচকরা টেসলা যানবাহনের পরিচালনায় নিরাপত্তা সম্পর্কে নিশ্চিত নন। ‘সেলফ ড্রাইভিং’ বলে প্রচার করার পরেও আদপে ড্রাইভারকেই নিয়ন্ত্রণ করতে হয়, এমনও সমালোচনা তৈরি হয় টেসলাকে ঘিরে। সমালোচনা যাই হয়ে থাক না কেন, টেসলার গাড়িই যে ভবিষ্যতে একটা বড়সড় পরিবর্তন আনতে চলেছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। এখন দেখার, সফটওয়্যার আপডেটের মাধ্যমে এই সমালোচনাগুলি ঠিক কতদিন এড়িয়ে চলা সম্ভব হয়।

আরও পড়ুন: Ather Energy: আগামী ৬ মাসের জন্য এই সংস্থার সমস্ত ই-স্কুটারে ফ্রি’তে দেওয়া হবে কানেক্টিভিটি পরিষেবা

আরও পড়ুন: 2021 Maruti Suzuki Celerio: ভারতে আসছে মারুতি সুজুকি সিলেরিও গাড়ির নতুন ভ্যারিয়েন্ট, কবে লঞ্চ?