Liger Self Balancing E-Scooter: মাটিতে পা না রাখলেও দাঁড়াবে এই ই-স্কুটার, দাম 90000 টাকা

Auto Expo 2023: Liger X মডেলটি একবার চার্জে 60 কিলোমিটার রেঞ্জ দিতে পারে এবং Liger X+ মডেলটি একবার চার্জে 100 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। দেশের আবহাওয়ার কথা মাথায় রেখে এই ই-স্কুটার দুটিতে লিক্যুইড-কুলড লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে।

Liger Self Balancing E-Scooter: মাটিতে পা না রাখলেও দাঁড়াবে এই ই-স্কুটার, দাম 90000 টাকা
বিশ্বের প্রথম সেল্ফ ব্যালেন্সিং ইলেকট্রিক স্কুটার এসে গেল ভারতে।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 15, 2023 | 10:08 PM

Liger X And X Plus: বিশ্বের প্রথম সেল্ফ-ব্যালেন্সিং ইলেকট্রিক স্কুটারের পর্দা উন্মোচিত হল ভারতে। কাটিং এজ ডিভাইসটির এক ঝলক দেখানো হল Auto Expo 2023 ইভেন্টে। Liger Mobility নামক একটি সংস্থা দুটি ইলেকট্রিক স্কুটার নিয়ে এসেছে। দুটিই বিশ্বের প্রথম সেল্ফ-ব্যালেন্সিং ই-স্কুটার। মডেল দুটির নাম Liger X এবং Liger X+। চলতি বছরে অটো এক্সপো-তে যে কয়েকটি ই-স্কুটার প্রদর্শিত হয়েছে, তাদের মধ্যে এই দুটি ছিল অন্যতম। Liger X এবং X+ মডেল দুটির সর্বাধিক স্পিড 65 কিলোমিটার প্রতি ঘণ্টা এবং এদের রেঞ্জ 60-100 কিলোমিটারের মধ্যে। এদের দাম ও ফিচার্স সংক্রান্ত সব তথ্য একনজরে দেখে নেওয়া যাক।

Liger X কত দামে পাওয়া যাবে

FAME-II সাবসিডি দেওয়ার পর Liger X ইলেকট্রিক স্কুটারের দাম 90,000 টাকা (এক্স-শোরুম)। প্রসঙ্গত, FAME বা ফাস্টার অ্যাডপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অফ ইলেকট্রিক ভেহিকল সাবসিডি, ভারতে ইলেকট্রিক ভেহিকল ও ফুয়েল ভেহিকলগুলির মধ্যে দামের ফারাকটা কমানোর জন্য সরকারের একটি বিশেষ নীতি। এর আগে এই ফারাকটা ছিল 20%, এখন তাই রিভাইজ় করে 40% করা হয়েছে।

Liger X এবং X+ ইলেকট্রিক স্কুটার দুটির প্রি-বুকিং শুরু হবে 2023 সালের মাঝামাঝি সময়ে। 2025 সালের মার্চ-এপ্রিল মাসের মধ্যেই স্কুটার দুটির ডেলিভারি শুরু হবে ভারতে।

Self Balancing E-Scooter

Liger X: কী স্পেসিফিকেশন রয়েছে

Liger X এবং X+ ইলেকট্রিক স্কুটার দুটিতে কী-কী স্পেসিফিকেশন রয়েছে, তা এখনও পর্যন্ত কোম্পানির তরফে নির্দিষ্ট করে জানানো হয়নি। তবে জানা গিয়েছে, এই ইলেকট্রিক স্কুটার দুটির সর্বাধিক স্পিড 65 kmph। এদের মধ্যে Liger X মডেলটি একবার চার্জে 60 কিলোমিটার রেঞ্জ দিতে পারে এবং Liger X+ মডেলটি একবার চার্জে 100 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। দেশের আবহাওয়ার কথা মাথায় রেখে এই ই-স্কুটার দুটিতে লিক্যুইড-কুলড লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে।

এদের ব্যাটারি ক্যাপাসিটি এখনও পর্যন্ত না জানা গেলেও সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, Liger X ইলেকট্রিক স্কুটারে ডিটাচেবল ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে। এই ব্যাটারি একবার চার্জ হতে সময় নেয় মাত্র 3 ঘণ্টা। অন্য দিকে Liger X+ ই-স্কুটারটিতে রয়েছে নন-ডিটাচেবল ব্যাটারি প্যাক, যা মাত্র 4.5 ঘণ্টার মধ্যেই 0-100 শতাংশ চার্জ করতে পারে। আর একটু বেশি খরচ করলে এই স্কুটারের সঙ্গে কাস্টমাররা ফাস্টার চার্জিংয়ের সুবিধা পেয়ে যাবেন।

রিভার্সিং বাটন, লার্নার মোড, ওভার দ্য এয়ার (OTA) সফটওয়্যার আপডেট ইত্যাদি একাধিক স্মার্ট ফিচার রয়েছে Liger X এবং X+ ইলেকট্রিক স্কুটার দুটিতে। দুটি স্কুটারই 4G এবং GPS সাপোর্ট করবে। তবে Liger X+ ইলেকট্রিক স্কুটারটিতে রয়েছে টার্ন বাই টার্ন নেভিগেশন।