Yamaha Aerox 155: অ্যারক্স ম্যাক্সি স্কুটারের নতুন মডেল নিয়ে এল ইয়ামাহা, টপ স্পিড, ফিচার্স, দাম-সহ সব তথ্য জেনে নিন

2022 Yamaha Aerox 155: এই অ্যারক্স ম্যাক্সি স্কুটারের একটি নতুন গ্লোবাল ভ্যারিয়েন্ট নিয়ে হাজির হল ইয়ামাহা। পূর্ববর্তী মডেলের থেকে এই নতুন মডলে মেকানিক্যালি সেরকম কিছু পরিবর্তন করা হয়নি। তবে এই লেটেস্ট মডেলের মোট ছয়টি কালার অপশন নিয়ে এসেছে ইয়ামাহা।

Yamaha Aerox 155: অ্যারক্স ম্যাক্সি স্কুটারের নতুন মডেল নিয়ে এল ইয়ামাহা, টপ স্পিড, ফিচার্স, দাম-সহ সব তথ্য জেনে নিন
২০২২ ইয়ামাহা অ্যারক্স ১৫৫।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2022 | 1:41 PM

গত বছর সেপ্টেম্বরে ভারতে অ্যারক্স নামক একটি স্কুটি লঞ্চ করেছিল ইয়ামাহা (Yamaha)। পরবর্তীতে ডিসেম্বরে এই ম্যাক্সি স্কুটারের (Maxi Scooter) একটি নতুন কালার মডেল লঞ্চ করা হয়। এবার এই অ্যারক্স ম্যাক্সি স্কুটারের একটি নতুন গ্লোবাল ভ্যারিয়েন্ট নিয়ে হাজির হল ইয়ামাহা। সেই ২০২২ ইয়ামাহা অ্যারক্স ১৫৫ (2022 Yamaha Aerox 155) মডেলটি কেবল মাত্র ইন্দোনেশিয়ার মার্কেটে হাজির হলেও শিগগিরই তা ভারত-সহ বিশ্বের অন্যান্য প্রান্তে হাজির হবে বলে জানা গিয়েছে। পূর্ববর্তী মডেলের থেকে এই নতুন মডলে মেকানিক্যালি সেরকম কিছু পরিবর্তন করা হয়নি। তবে সে দেশে এই লেটেস্ট মডেলের মোট ছয়টি কালার অপশন নিয়ে এসেছে ইয়ামাহা।

এই ম্যাক্সি স্কুটারের লেটেস্ট মডেলের ছয়টি কালার অপশন নিয়ে আসা হয়েছে, সেগুলি হল ম্যাটে ব্ল্যাক সিয়ান, লাল, ডার্ক গ্রে ইয়েলো, ম্যাটে ব্ল্যাক ও তার সঙ্গে লাল অ্যাক্সেন্ট এবং ম্যাটে ব্ল্যাক ও তার সঙ্গে গ্রে অ্যাক্সেন্ট। আবার ২০২২ ইয়ামাহা অ্যারক্স ১৫৫ এবিএস ভার্সনে থাকছে প্রেস্টিজ সিলভার বা ম্যাক্সি সিগনেচার ব্ল্যাক গোল্ড কালার অপশন। এই ম্যাক্সি স্কুটারের বিদ্যমান মোটোজিপি এডিশন এবং ওয়ার্ল্ড জিপি ৬০তম এডিশনের সঙ্গেই যোগ করা হল নতুন কালার স্কিমগুলি।

যেমনটা আমরা আগেই জানালাম যে, এই লেটেস্ট অ্যারক্স মডেলে কোনও মেকানিক্যাল আপগ্রেড থাকছে না। এর অর্থ হল, আগেরটির মতোই এতে ১৫৫ সিসি লিক্যুইড ইঞ্জিন থাকছে যা ১৫বিএইচপি এবং ১৪এনএম পিক টর্ক দিতে সক্ষম। এই একই পাওয়ারপ্ল্যান্ট আবার ইয়ামাহা আর১৫ ভি৪ মোটরসাইকেলে। তবে আর১৫ মোটরসাইকেল এবং অ্যারক্স স্কুটার, তাই তার পাওয়ার আউটপুটও কমিয়ে দেওয়া হয়েছে। অ্যারক্স ১৫৫-র সাসপেনশন ডিউটিতে থাকছে ২৬ মিমি টেলিস্কোপিক ফর্কস ও তার সঙ্গে একজোড়া রিয়ার শকস অ্যাবসরবার্স থাকছে। অন্যদিকে এর স্টপিং ফোর্স আসবে একটি ২৩০ মিমি ফ্রন্ট ডিস্ক ব্রেক থেকে ও তার সঙ্গে থাকছে একটি ১৩০ মিমি রিয়ার ড্রাম ব্রেক।

ফিচার্সের দিক থেকে এই অ্যারক্স ম্যাক্সি স্কুটারে থাকছে একটি এলসিডি ইউনিট, যা একগুচ্ছ তথ্য দিতে পারে, তার মধ্যে রয়েছে স্পিড, টাচোমিটার, ফুয়েল গজ়, অ্যাভারেজ ফুয়েল ইকোনমি, ট্রিপ মিটার, এবিএস ইন্ডিকেটর ইত্যাদি। এই স্কুটারে রয়েছে স্মার্টফোন অ্যাপের সঙ্গে ব্লুটুথ সংযোগ করার ক্ষমতা। অন্যান্য জরুরি ফাংশনের মধ্যে থাকছে লোকেট মাই ভেহিকল, হ্যাজ়ার্ড ওয়ার্নিং, পার্কিং রেকর্ড, রাইডিং হিস্ট্রি, এসএমএস ও ইমেল অ্যালার্ট, ফুয়েলর কনজ়াম্পশন ট্র্যাকার ইত্যাদি।

আরও পড়ুন: 60000: নিক্সন, টিয়াগো, সাফারি-সহ টাটার এই ৬ গাড়িতে ৬০,০০০ টাকা পর্যন্ত ছাড়

আরও পড়ুন: ভারতে ইলেকট্রিক গাড়ি বিক্রির জন্য টেসলার কর ছাড়ের প্রস্তাব খারিজ করল কেন্দ্র

আরও পড়ুন: অনবদ্য সানরুফ প্রযুক্তি থাকছে অ্যাপল গাড়িতে যা ওপাসিটি পরিবর্তন করতে পারবে, প্রকাশ্যে নতুন পেটেন্ট