BSNL-এর 94 টাকার প্ল্যানে আগের মতোই 3GB ডেটা, তবে বদলে গেল এই বিশেষ সুবিধা

BSNL-এর 94 টাকার প্রিপেড প্ল্যানে ব্যবহারকারীদের এখন সব মিলিয়ে 3GB ডেটা অফার করা হবে। সেই সঙ্গেই আবার মিলবে 200 মিনিটের ভয়েস কলিং। এই সুবিধাগুলি মিলেব রিচার্জ করার 30 দিন পর্যন্ত।

BSNL-এর 94 টাকার প্ল্যানে আগের মতোই 3GB ডেটা, তবে বদলে গেল এই বিশেষ সুবিধা
পুরনো BSNL প্ল্যান এখন নতুন ভাবে।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2022 | 1:54 PM

BSNL Rs 94 Plan: দেশের সরকারি টেলকো BSNL তার 94 টাকার রিচার্জ প্ল্যানটি ঢেলে সাজাল। চুপিসাড়েই প্ল্যানটিতে সামান্য কিছু রদবদল করে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটি। টেলিকমটক সর্বপ্রথম BSNL রিচার্জ প্ল্যানের এই পরিবর্তনটি লক্ষ্য করে। তবে এই পরিবর্তনের পর আগের তুলনায় একাধিক সুবিধা থেকে বঞ্চিত হতে চলেছে BSNL কাস্টমাররা। সম্প্রতি BSNL তার একাধিক প্ল্যানের ক্ষেত্রেই এমনটা করেছে। বেশ কিছু প্ল্যানে দেখা গিয়েছে, সেগুলির খরচ বাড়ানো হয়েছে, এদিকে অফারে সামান্য কাঁচি চালানো হয়েছে। খুব সহজে বলতে গেলে, এটি সরকারি টেলিকম সংস্থাটির ঘুরপথে ট্যারিফ হাইক। এখন এই BSNL 94 টাকার প্ল্যানে নতুন করে কী-কী বেনিফিট মিলবে, আগের তুলনায় কী কাটছাঁট করা হয়েছে, সেই সব কিছুই একনজরে দেখে নেওয়া যাক।

BSNL-এর 94 টাকার রিচার্জ প্ল্যান: 

এখন কী সুবিধা

BSNL-এর 94 টাকার প্রিপেড প্ল্যানে ব্যবহারকারীদের এখন সব মিলিয়ে 3GB ডেটা অফার করা হবে। সেই সঙ্গেই আবার মিলবে 200 মিনিটের ভয়েস কলিং। এই সুবিধাগুলি মিলেব রিচার্জ করার 30 দিন পর্যন্ত। অর্থাৎ, BSNL 94 টাকার প্ল্যানে গ্রাহকরা 30 দিনের ভ্যালিডিটি পেয়ে যাবেন।

আগে কী সুবিধা পাওয়া যেত

এর আগেই এই একই 94 টাকার BSNL প্ল্যানে 90 দিনের ভ্যালিডিটি পাওয়া যেত। প্ল্যানটিতে আগে 3GB ডেটা অফার করা হত এবং 100 মিনিটের ভয়েস কলিংয়ের সুবিধাও পাওয়া যেত।

ঠিক কী পরিবর্তন হল

BSNL 94 টাকার রিচার্জ প্ল্যানে সবথেকে বড় পরিবর্তনটি হল তার ভ্যালিডিটি। আগে যেখানে 90 দিনের বৈধতা মিলত, এখন সেই জায়গায় প্ল্যানটি স্রেফ 30 দিনের জন্য বৈধ। অর্থাৎ, ভ্যালিডিটি আগের তুলনায় 60 দিন কমানো হয়েছে। পাশাপাশি আগে যেখানে এই প্ল্যানে 100 মিনিট ভয়েস কলিং অফার করা হত, তা এখন 200 মিনিটে এসে দাঁড়িয়েছে। অর্থাৎ, 94 টাকার BSNL প্ল্যানে এখন আগের তুলনায় আরও 100 মিনিট অতিরিক্ত ভয়েস কলিং অফার করা হচ্ছে।

সত্যিই কি ট্যারিফ বাড়ানোর পথে হাঁটছে BSNL?

সরকারি টেলকো-র এহেন পদক্ষেপ একটা বিষয় পরিষ্কার করে দিল যে, ঘুরপথে ট্যারিফ বাড়ানোর পথেই হাঁটছে তারা। সাধারণত এভাবে ট্যারিফ বাড়ানোর পথে কখনই হাঁটে না BSNL। তার সবথেকে বড় কারণ হল যেখানে দেশের সরকারি টেলিকম সংস্থা এখনও পর্যন্ত 4G পরিষেবা রোল আউট করতে পারেনি, সেখানে ট্যারিফ হাইকে সামান্য হলেও বিরক্ত হতে পারেন BSNL কাস্টমাররা।

দেশে BSNL-ই একমাত্র সংস্থা যারা এখনও পর্যন্ত 4G রোল আউট করতে পারেনি। তার উপরে আবার সেই সংস্থা যখন সরকারি। তবে শীঘ্রই রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটি TCS-এর সঙ্গে জুটি বেঁধে সমগ্র দেশে 4G রোল আউট করবে। জানা গিয়েছে, 2023 সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস নাগাদ ভারতে BSNL তার বহু প্রতীক্ষিত 4G পরিষেবা চালু করবে।