PUBG New State vs BGMI: ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার যোগ্য উত্তরসূরী হওয়ার ক্ষমতা আছে পাবজি নিউ স্টেটের?

PUBG New State গেমটি PUBG Mobile এবং BGMI-এর উপরেই ভিত্তি করে নির্মিত ঠিকই। কিন্তু, সেই দুটি গেমই ভারতে এখন নিষিদ্ধ। এখন প্রশ্ন হল, PUBG New State গেমের মধ্যে কি BGMI বিকল্প হওয়ার কোনও সম্ভাবনা রয়েছে?

PUBG New State vs BGMI: ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার যোগ্য উত্তরসূরী হওয়ার ক্ষমতা আছে পাবজি নিউ স্টেটের?
দুটি গেমের মধ্যে কোনটি সেরা?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 1:23 AM

BGMI vs PUBG New State: ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া ব্যান হওয়ার পর থেকে BGMI ভক্তরা তার একটি ঠিকঠাক বিকল্পের সন্ধান করে চলেছেন। সেই বিকল্প ব্যাটল রয়্যাল টাইটেলটি যদিও ভারতে অনেক আগেই এসেছিল। তবে সম্প্রতি BGMI ব্যান হওয়ার পর থেকে এবং বিশেষ করে BGMI কামব্যাকের কোনও সম্ভাবনা দেখতে না-পাওয়ায় নতুন করে চর্চার কেন্দ্রবিন্দুতে চলে এসেছে PUBG New State বা New State Mobile। এই পাবজি নিউ স্টেট গেমটি PUBG Mobile এবং BGMI-এর উপরেই ভিত্তি করে নির্মিত। সেই দুটি গেমই ভারতে এখন নিষিদ্ধ।

এখন প্রশ্ন হল, PUBG New State গেমের মধ্যে কি BGMI বিকল্প হওয়ার কোনও সম্ভাবনা রয়েছে? ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া-র সঙ্গে তুলনা করতে গেলে পাবজি নিউ স্টেট গেমে সামান্য কিছু পরিবর্তন নজরে আসবে। বিশেষ করে ক্যারেক্টারের মোশন এবং প্রতিটা মোডের ওয়েপনরিতে। পাশাপাশি প্রতিটা ক্যারেক্টারের মোশনের মধ্যে রয়েছে একটা ফ্লুয়িডিটি, যা চরিত্রগুলিকে প্রতিটা পজিশন পরিবর্তন করার সময় বাস্তবের থেকে কোনও অংশে কম দেখাবে না। অস্ত্রেশস্ত্রের অ্যানিমেশনও PUBG New State-এর ক্ষেত্রে অপেক্ষাকৃত ভাল।

নিউ স্টেট মোবাইল বা পাবজি নিউ স্টেটের HUD-ও BGMI-এর থেকে অনেকটাই পরিবর্তিত। ভিউফাইন্ডারে রয়েছে বিভিন্ন কন্ট্রোল বাটন এবং তার ফলে সেখানে তাক করার কাজটি যথেষ্ট কঠিন হতে পারে অনেকের কাছেই। তবে কেউ যদি আবার ভুল পথে ক্যারেক্টারকে চালিত করতে চান, তাহলে তা আরও বড় সমস্যার হতে পারে। সে যাই হোক না কেন! পাবজি মোবাইল বা বিজিএমআই, প্রায় ব্যাটল রয়্যাল টাইটেলের কাছেই গেমের নীতিটা শেষ পর্যন্ত সেই লাস্ট ম্যান স্ট্যান্ডিং।

গুটিকয়েক গ্যাজেটস এবং ট্রাঙ্ক ফাংশান বাদ দিলে PUBG New State এবং BGMI গেম দুটির মধ্যে মূলত তেমন বিশেষ কিছু ফারাক নেই। তা বলে কি ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার জায়গা দখল করতে পারবে পাবজি নিউ স্টেট? আসুন, সেই তুলনাই একবার দেখে নেওয়া যাক।

লুক ও ফিল

বিজিএমআই এবং পাবজি নিউ স্টেট দুই গেমেরই মৌলিক গানপ্লেগুলি প্রায় এক। কিন্তু, নিউ স্টেট মোবাইলের নির্দিষ্ট কিছু ম্যাপ এবং মোড, বিশেষ করে অতিরিক্ত গেমপ্লে BGMI-এর থেকে অনেকটাই আলাদা। উদাহরণস্বরূপ, নিউ স্টেট মোবাইলে রয়েছে ড্রোন স্টোর, যেখানে আপনি কারেন্সির মাধ্যমে নানাবিধ ইক্যুইপমেন্ট কিনতে পারবেন। সেই সঙ্গে যুদ্ধক্ষেত্রে যে সব সৈনিকরা পড়ে থাকছেন, তাদের বন্ধু হিসেবেও তালিকাভুক্ত করতে পারবেন। নিউ স্টেট এছাড়াও একটি পিক অ্যান্ড শুট বাটন রয়েছে। দুটি গেমের প্রাথমিক গেমপ্লে অনেকটা এক হলেও BGMI-এর তুলনায় PUBG New State-এর ফিল আরও আধুনিক।

ম্যাপ

ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটিকে স্ট্যান্ডআউট গেম করে তুলেছিল তার বিভিন্ন ম্যাপ। প্রতিটা ম্যাপেই রয়েছে ভিন্ন সৌন্দর্য, ম্যাপ সাইজ়, অস্ত্রেশস্ত্রে হাল্কা কিছু ভ্যারিয়েশন-সহ আরও একাধিক সুক্ষ্ম বিষয়। পাবজি নিউ স্টেটের ক্ষেত্রেও কিন্তু তার অন্যথা নয়। BGMI গেমের বিভিন্ন ম্যাপগুলি হল ইরাঞ্জল, লিভিক, স্যানহক, মিরামার, ভিকেন্ডি, আফ্টারম্যাথ, কারাকিন, স্যান্তোরিনি, ওয়্যারহাউস, হ্যাঙ্গার, রুইনস, টাউন ইত্যাদি। অন্য দিকে নিউ স্টেটের ম্যাপগুলির মধ্যে রয়েছে ট্রয়, ইরাঞ্জল, এরিনা, স্টেশন, ট্রেনিং গ্রাউন্ড ইত্যাদি।

গেম মোড

নিউ স্টেট মোবাইল এবং বিজিএমআই দুটি গেমেই রয়েছে একগুচ্ছ স্বতন্ত্র মোড। বিজিএমআই-তে গেম মোড হিসেবে আপনি পেয়ে যাবেন র‌্যাঙ্কড ব্যাটল রয়্যাল, আনর‌‌্যাঙ্কড ব্যাটল রয়্যাল, টিম ডেথম্যাচ, এরিনা ট্রেনিং, গান গেম, ডমিনেশন, অ্যাসল্ট, মেট্রো রয়্যাল, পেলোড 2.0, কুইক ম্যাচ, স্নাইপার ট্রেনিং, ওয়ার এবং VS AI। অন্যদিকে পাবজি নিউ স্টেট গেমে ব্যাটল রয়্যাল, বিআর: এক্সট্রিম, রাউন্ড ডেথম্যাচ, ট্রেনিং গ্রাউন্ডের মতো কিছু অনবদ্য গেম মোড রয়েছে। তবে এখানে আপনি দেখলেই বুঝবেন, PUBG New State-এর তুলনায় BGMI-এর গেম মোড অনেক বেশি। মনে করা হচ্ছে, নিউ স্টেট ভবিষ্যতে আরও গেম মোড আসবে।

সিদ্ধান্ত

BGMI এবং PUBG New State এই দুটি গেমেরই চুলচেরা বিশ্লেষণ করলে বোঝা যায়, গেম দুটির একে অপরের সঙ্গে অনেকটাই মিল রয়েছে। তবে BGMI Unban বা কামব্যাক সংক্রান্ত কোনও খবর যখন নেই, তখন তার যোগ্য বিকল্প হতে পারে PUBG New State গেমটি। এছাড়াও আর একটা বিষয় বলাই যায়, ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার থেকে অনেকাংশেই পাবজি নিউ স্টেট বা নিউ স্টেট মোবাইল গেমটি উন্নত।