Online Gaming New Rules: অনলাইনে গেমারদের দিতে হবে মোটা অঙ্কের ট্যাক্স, বড় ঘোষণা হল বাজেটে

Budget 2023: কেন্দ্রীয় সরকার বুধবার অর্থাৎ 1 ফেব্রুয়ারি অনলাইন গেমিং থেকে জেতা মোট টাকার পরিমাণের উপর 30 শতাংশ কর আরোপের প্রস্তাব করেছে। অর্থাৎ আপনি অনলাইনে গেম খেলে যে টাকা আপনি জিতবেন তারউপর 30 শতাংশ কর ধার্য করা হবে।

Online Gaming New Rules: অনলাইনে গেমারদের দিতে হবে মোটা অঙ্কের ট্যাক্স, বড় ঘোষণা হল বাজেটে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 12:54 PM

New Rules Of Online Game: ভারতে অনলাইন গেম ব্যাপক জনপ্রিয়তা পেয়ে গিয়েছে। এবার অনলাইন গেমারদের জন্য় খারাপ খবর দিল সরকার। কেন্দ্রীয় সরকার বুধবার অর্থাৎ 1 ফেব্রুয়ারি অনলাইন গেমিং থেকে জেতা মোট টাকার পরিমাণের উপর 30 শতাংশ কর আরোপের প্রস্তাব করেছে। অর্থাৎ আপনি অনলাইনে গেম খেলে যে টাকা আপনি জিতবেন তারউপর 30 শতাংশ কর ধার্য করা হবে। কেন্দ্রীয় সরকার 2023 সালের বাজেটে 10,000 টাকার বর্তমান সীমা বাতিল করারও ঘোষণা করেছে। এবারের বাজেটে অনলাইন গেমিং খাত নিয়ে বড় ঘোষণা করা হয়েছে। সংসদে সাধারণ বাজেট পেশ করে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে, অনলাইন গেমিং থেকে অর্জিত আয় বা আপনার জয়ের মোট পরিমাণের উপর 30 শতাংশ কর আরোপ করা হচ্ছে। এর পাশাপাশি, সরকার এই বাজেটে বিদ্যমান 10,000 টাকার সীমা বাতিল করার কথা বলেছে।

নতুন নিয়ম কী?

অনলাইন গেমের সাইটগুলোয় অনেকেই টাকা দিয়ে টিম বানান। উল্টে টাকা জেতেনও। এতদিন নিয়ম ছিল, 10 হাজার টাকার উপর জেতা পুরস্কার মূল্যের উপর ট্যাক্স দিতে হত। সেই মতো 30 শতাংশ ট্যাক্স দিতে হত। অর্থাৎ, 10 হাজার টাকার বেশি টাকা জিতলে 100 টাকার বেশি কর দিতে হত। এ বার থেকে 100 টাকার কনটেস্টে জিতলেও তাতে 30 শতাংশ কর দিতে হবে।

অনলাইন গেমিং-এ আয়ের উপর 30% কর:

2023-24 সালের বাজেটে, মোদী সরকার অনলাইন গেমিংয়ে জিতে যাওয়া মোট পরিমাণের উপর 30 শতাংশ পর্যন্ত কর আরোপের প্রস্তাব করেছে। এর সঙ্গে অনলাইন গেমিং-এ ট্যাক্স ডিডাক্টেড অ্যাট সোর্স (TDS) এর জন্য দুটি নতুন নিয়ম আনার ঘোষণা করা হয়েছে। সরকার এই বাজেটে বিদ্যমান 10,000 টাকার টিডিএস সীমা বাতিল করারও ঘোষণা করা হয়েছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ভারতে অনলাইন গেমিং সেক্টরে আয় 2025 সাল নাগাদ 5 বিলিয়ন-এ পৌঁছবে বলে আশা করা হচ্ছে। 2023 সালে 5G প্রযুক্তি আসার ফলে এই সেক্টর আরও উন্নত হয়েছে।