PUBG New State: ৪০ মিলিয়ন ডাউনলোডের পরেও কেন প্লে স্টোরে পাবজি নিউ স্টেট গেমের খারাপ রেটিং?

PUBG New State Low Rating: ৪০ মিলিয়ন ডাউলোডের গণ্ডি টপকে গিয়েছে পাবজি নিউ স্টেট। কিন্তু প্লে স্টোর, অ্যাপ স্টোরে তার রেটিং খুবই খারাপ। কেন এমনটা হচ্ছে?

PUBG New State: ৪০ মিলিয়ন ডাউনলোডের পরেও কেন প্লে স্টোরে পাবজি নিউ স্টেট গেমের খারাপ রেটিং?
রেটিং দুর্দশার মুখে পাবজি নিউ স্টেট!
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2021 | 1:25 PM

ক্রাফ্টন-এর লেটেস্ট টাইটেল পাবজি নিউ স্টেট ডায়নামিক গেমপ্লে নিয়ে হাজির হয়েছে। ইতিমধ্যে ৪০ মিলিয়ন ডাউনলোডও ছাপিয়ে গিয়েছে, যা এক প্রকার রেকর্ডই। কিন্তু তা সত্ত্বেও গুগল প্লে স্টোরে টপ-টায়ার গ্রাফিক্সের এই গেমের রেটিং কম। কেন? সিকিওরিটি আপডেট থেকে বাগ ফিক্স, প্যাচ ইস্যুর সমাধান, প্রায় সবই হয়ে গিয়েছে সময়ের আগেই। তা-ও কেন এই গেমের রেটিং এতটা কম, তা নিয়ে চিন্তায় গেমের ডেভেলপার সংস্থা ক্রাফ্টন।

তবে শুধু গুগল প্লে স্টোর নয়। রেটিং নিয়ে পাবজি নিউ স্টেট গেমের এমন দুর্দশা অ্যাপল অ্যাপ স্টোরেও। এর আগে একাধিক বার গেমাররা গুচ্ছের বাগস ও গ্লিচ নিয়ে অভিযোগ করেছিলেন। ডেভেলপার সংস্থার তরফ থেকে সে সময় জানানো হয়েছিল, এই সব সমস্যার দ্রুত সমাধান হয়ে যাবে। হালফিলে এই গেমের ভিজ়িবিলিটি নিয়েও প্রশ্ন তুলেছেন প্লেয়াররা। এই এত সব অভিযোগই কি গেমটিকে প্লে স্টোর বা অ্যাপ স্টোরে খারাপ রেটিংয়ের দিকে ঠেলে দিয়েছে?

পাবজি নিউ স্টেট গেমের ভিজ়িবিলিটির বিষয়টি যথেষ্ট ভাবাচ্ছে ক্রাফ্টনকেও। গেমের ডিজাইন এবং কালার কম্বিনেশন এতটাই দুর্বোধ্য যে, এমন কি খুব সন্নিকটে থাকা শত্রুকেও চিনতে অসুবিধা হচ্ছে খেলোয়াড়দের। আর শত্রুদের চিনতে পাবজি নিউ স্টেট প্লেয়ারদের অডিও কিউর উপরে চোখ বন্ধ করে ভরসা করতে হচ্ছে। পাশাপাশি শত্রুর পজিশন বুঝতে তাঁদের নির্ভরশীল থাকতে হচ্ছে মিনি ম্যাপের উপরে। আর এত দিক খেয়াল রাখতে গিয়ে পাবজি নিউ স্টেট কনসেনট্রেশন ব্রেক হচ্ছে বলে প্লেয়ারদের আরও অভিযোগ।

গেম অপ্টিমাইজেশন নিয়েও ভুঁড়ি ভুঁড়ি অভিযোগ জমা হয়েছে। একটা বিরাট সংখ্যক গেমার ৮জিবি র‌্যামের স্মার্টফোন নিয়ে পাবজি নিউ স্টেট খেলছেন, যা এই গেমের জন্য আদর্শ স্টোরেজ। কিন্তু ফ্রেম রেট ৬০fps-এর বাইরে যাচ্ছে না কোনও ভাবেই। আর তার ফলে ১২০fps ফ্রেম রেটে গেম খেলে যাঁরা অভ্যস্ত, তাঁদের স্ক্রিনে অনেক কিছুই কেটে যাচ্ছে। পাশাপাশি প্যাচ আপডেট এবং সার্ভার রক্ষণাবেক্ষণের পরেও যেন গেম খেলার সময় ল্যাগিংয়ের সমস্যা হচ্ছে বলে অভিযোগ খেলোয়াড়দের।

অনেক প্লেয়ার আবার জাইরোস্কোপ দিয়ে খেলতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। কিন্তু পাবজি নিউ স্টেটের জাইরোস্কোপ সেনসিটিভিটি ততটাও সুনির্দিষ্ট নয়, যতটা প্লেয়াররা খেলে অভ্যস্ত। সেই সঙ্গেই আবার যোগ হয়েছে গেমের অডিও নিয়েও গুচ্ছের অভিযোগ। অনেক গেমারই মোবাইলে হেডফোন কানেক্ট করার পরও ঠিকঠাক ভাবে গেমের সাউন্ড শুনতে পান না। পাশাপাশি এমন একটি বাগেরও সন্ধান মিলেছে, যা মাইকের সুইচ অন করে রাখলেই অডিও কাট করে।

রেটিং তো দেওয়া হয় ইউজারের অভিজ্ঞতার ভিত্তিতেই। ইউজার যদি ভাল রেটিং দেন, তাহলে সেই গেম বা অ্যাপের রেটিংও ভাল হয়। আর এখান থেকেই মনে করা হচ্ছে, পাবজি নিউ স্টেট গেমে আরও একাধিক সমস্যা রয়েছে, গ্রাহকের অভিজ্ঞতা সুমধুর করতে যার দ্রুত সমাধান প্রয়োজন।

আরও পড়ুন: PUBG New State: পাবজি নিউ স্টেট অ্যাকাউন্ট ব্লক হয়ে গিয়েছিল? ক্ষতিপূরণ দেবে ক্রাফ্টন

আরও পড়ুন: BGMI Lite Release Date: বড় ইঙ্গিত, খেলোয়াড়দের প্রত্যাশার আগেই ভারতে লঞ্চ করতে পারে ব্যাটলগ্রাউন্ডের লাইট ভার্সন

আরও পড়ুন: Krafton Sony Music India Partnership: সনি মিউজিক ইন্ডিয়ার সঙ্গে গাঁটছড়া বাঁধল ক্রাফ্টন, রাফতার-বাদশাহের র‌্যাপে পাবজি নিউ স্টেট গেমে নতুন ছোঁয়া!