Vi Games Service: মোবাইল গেমের দুনিয়ায় ভোডাফোন-আইডিয়ার অভিষেক, চালু ভিআই গেমস

Vi Games Service: সাবস্ক্রিপশনের ভিত্তিতে যেমন গেম (Vi Games) পাওয়া যাবে, তেমনই ফ্রি গেমের (Free Games) অপশনও থাকছে। ভিআই অ্যাপেই (Vi App) পাওয়া যাবে পরিষেবা।

Vi Games Service: মোবাইল গেমের দুনিয়ায় ভোডাফোন-আইডিয়ার অভিষেক, চালু ভিআই গেমস
ছবি প্রতীকী।
TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

Mar 15, 2022 | 3:52 PM

মোবাইল গেমের (Mobile Gaming) বাজারে অভিষেক হয়েছে টেলিকম সংস্থা ভোডাফোন আইডিয়ার (Vodafone Idea)। সম্প্রতিই ভিআই গেমিং সার্ভিস (Vi Games) চালু করেছে এই টেলিকম সংস্থা। জানা গিয়েছে, ভোডাফোন আইডিয়া এই মোবাইল গেমিং সার্ভিস চালু করার জন্য একটি মোবাইল গেমিং কোম্পানির সঙ্গে পার্টনারশিপ করেছে। ওই কোম্পানির নাম Nazara Technologies। আর যে মোবাইল গেমিং পরিষেবা ভোডাফোন আইডিয়া টেলিকম সংস্থা চালু করেছে তার নাম ভিআই গেমস। এই পরিষেবার মাধ্যমে গ্রাহকরা ১২০০- র বেশি অ্যানড্রয়েড এবং HTML5 ভিত্তিক গেম পাবেন। মোট ১০ ধরনের গেম থাকছে এই ভিআই গেমসের আওতায়। ভিআই অ্যাপের মাধ্যমেই ইউজাররা সরাসরি এই গেমিং পরিষেবা পাবেন। প্রিপেড এবং পোস্টপেড, দু’ধরনের গ্রাহকের ক্ষেত্রেই এই পরিষেবা প্রযোজ্য হবে। বেশ কিছু গেম পাওয়া যাবে সাবস্ক্রিপশনের ভিত্তিতে। তবে ভোডাফোন আইডিয়া টেলিকম সংস্থা ২৫০- র বেশি গেম তাদের এই নতুন মোবাইল গেমিং মাধ্যমে ফ্রিতেও রেখেছেন। অর্থাৎ বিনামূল্যে এইসব গেম পাবেন ইউজাররা।

ভিআই গেমসের মধ্যে যেসব ধরনের গেম পাওয়া যাবে তার মধ্যে মূলত অ্যাকশন, অ্যাডভেঞ্চার, আর্কেড, ক্যাজুয়াল এডুকেশন, ফান, পাজল, রেসিং, স্পোর্টস এবং স্ট্র্যাটেজি— এইসব তালিকাভুক্ত হয়েছে। এই ধরনের গেমই থাকবে ভিআই গেমসের আওতায়। এছাড়াও ডিজনি কার্টুন এবং সিনেমার ভিত্তিতে গেমও থাকবে। এরকম কয়েকটি গেল হল- Big Hero 6 Bot Fight, Castle of Illusion, Ducktales Remastered, Disney Kickoff। তিনটি আলাদা ক্যাটেগরিও থাকবে ভিআই গেমসের মধ্যে। সেগুলি হল- প্ল্যাটিনাম গেমস, গোল্ড গেমস এবং ফ্রি গেমস। অর্থাৎ সাবস্ক্রিপশনের ভিত্তিতে যেমন গেম পাওয়া যাবে, তেমনই ফ্রি গেমের অপশনও থাকছে।

গোল্ড গেম পাওয়া যাবে একটি গোল্ড পাসের ভিত্তিতে। এক্ষেত্রে মোট ৩০টি গেম থাকবে। পোস্টপেড ইউজারদের জন্য এই গোল্ড গেমসের খরচ ৫০ টাকা। আর প্রিপেড ইউজারদের জন্য ৫৬ টাকা। প্ল্যাটিনাম গেমের ক্ষেত্রে আবার ‘পে পার ডাউনলোড’ অর্থাৎ প্রতি ডাউনলোডে পয়সা দেওয়ার ব্যাপার থাকভে। প্ল্যাটিনাম পাসের ক্ষেত্রে পোস্টপেড ইউজারদের খরচ ২৫ টাকা। আর প্রিপেড ইউজারদের জন্য খরচ ২৬ টাকা। তবে এই ভিআই অ্যাপ থেকে ফ্রিতে ডাউনলোড করার জন্য বেশ কিছু ‘ফ্রি গেমস’- ও থাকবে। ধীরে ধীরে ভোডাফোন আইডিয়া টেলিকম সংস্থা সোশ্যাল গেমিং এবং ই-স্পোর্টসের সঙ্গে ভিআউ গেমের পরিধি বাড়ানোর পরিকল্পনা করছে। আসলে এই নতুন পরিষেবার মূল লক্ষ্য হল average revenue per user (ARPU) বাড়ানো এবং এয়ারটেল ও জিওর সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকা।

আরও পড়ুন- BGMI Bonus Challenge: বিজিএমআই বোনাস চ্যালেঞ্জ ফিরিয়ে আনার চেষ্টা চলছে, ভক্তদের জানাল ক্রাফ্টন

আরও পড়ুন: পাবজি নিউ স্টেট প্লে উইথ ইওর ক্ল্যান ইভেন্ট শুরু হচ্ছে, কী কী রিওয়ার্ডস, জেনে নিন

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla