Wordle Offline: ওয়ার্ডল্ খেলতে খসতে পারে গাঁটের কড়ি! ‘ডাউনলোড’ করে সারাজীবন অফলাইনে কী ভাবে খেলবেন?

আপনি চাইলে সমগ্র Wordle গেমটি আপনার কম্পিউটারে ডাউনলোড করে রেখে মাউস আর Offline-এ কয়েকটা ক্লিকের মাধ্যমে সারা জীবনের জন্য খেলে যেতে পারেন।

Wordle Offline: ওয়ার্ডল্ খেলতে খসতে পারে গাঁটের কড়ি! 'ডাউনলোড' করে সারাজীবন অফলাইনে কী ভাবে খেলবেন?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2022 | 8:11 PM

বিগত কিছু মাস ধরে খবরের শিরোনামে সামান্য একটা ওয়ার্ড গেম, যার নাম ওয়ার্ডল্ (Wordle)। সম্প্রতি এই গেমটি অধিগ্রহণ করেছে দ্য নিউইয়র্ক টাইমস (The New York Times)। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, আপাতত এই ওয়ার্ড গেমটি (Word Game) বিনামূল্যে খেলা গেলেও, মানিটাইজ় করার পরিকল্পনা রয়েছে। অর্থাৎ কখনও না কখনও ওয়ার্ডল্ খেলতে টাকা খরচ করতে হবে। আর সেই প্রসঙ্গেই নিউইয়র্ক টাইমস-এর তরফ থেকে বলা হচ্ছে, “প্রাথমিক পর্যায়ে নতুন এবং পুরনো খেলোয়াড়দের জন্য ওয়ার্ডল্ ফ্রি থাকলেও, পরবর্তী কিছু ধাপে টাকা খরচ করতে হবে।”

ওয়ার্ডল্ এখন জনপ্রিয়তার ঊর্ধ্বগগনে। তাই নিউইয়র্ক টাইমস-এর মানিটাইজ় করার পরিকল্পনাও যথেষ্ট সঙ্গত। কিন্তু তাতে আপনার চিন্তা করার কোনও কারণ নেই। আপনি চাইলে সমগ্র গেমটি আপনার কম্পিউটারে ডাউনলোড করে রেখে মাউস আর কয়েকটা ক্লিকের মাধ্যমে সারা জীবনের জন্য খেলে যেতে পারেন। সহজ এই ট্রিকের কথা জানিয়েছেন এক ট্যুইটার ইউজার, যার নাম অ্যারন রিকি। প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ-এ অ্যারন রিকি-র সেই ট্যুইট এবং ওয়ার্ডল্ গেম খেলার টিপস ও ট্রিকস নিয়ে একটি রিপোর্টও প্রকাশ করা হয়। তিনি দাবি করেছেন যে, সহজ একটা পদ্ধতিতে ডেস্কটপ এবং ল্যাপটপে সমগ্র ওয়ার্ডল্ ডেটাবেস ‘সেভ’ করে রাখা সম্ভব।

তিনি আরও জানিয়েছেন, সেটি একটি সাধারণ কোড এবং এইচটিএমএল ফাইল হিসেবে আপনার ড্রাইভে সেভ হয়ে থাকবে। পরবর্তীতে ইউজাররা যে কোনও দিন অফলাইনে সেই এইচটিএমএল ফাইল খুলে গেমটি খেলতে পারবেন, ঠিক যেমনটা তাঁরা ওয়ার্ডল্-এর অনলাইন কাউন্টারপার্টের ক্ষেত্রে করতে সক্ষম হচ্ছিলেন। পাশাপাশি ধূসর, হলুদ এবং সবুজ বক্স ব্যবহার করে আপনার স্কোরও শেয়ার করতে পারেন। অর্থাৎ অনলাইন যা যা পারছিলেন, অফলাইনের ওয়ার্ডল্ থেকেও সেই সব কিছুই করতে পারবেন।

ওয়ার্ডল্ কী ভাবে ডাউনলোড করবেন

পদ্ধতি ১: আপনার উইন্ডোজ় ডেস্কটপ বা ল্যাপটপ থেকে যে কোনও ব্রাউজ়ার খুলে ওয়ার্ডল্ ওয়েবসাইটে চলে যান।

পদ্ধতি ২: ওয়েবসাইটে গিয়ে ফাঁকা জায়গায় রাইট ক্লিক করুন। কনটেক্সট মেনু চলে আসবে এবং তার পরে ‘সেভ অ্যাজ়’ অপশনটি বেছে নিন।

পদ্ধতি ৩: এবার একটি উইন্ডোজ় ডায়লগ বক্স খুলে যাবে, সেখান থেকেই আপনি নির্ধারণ করতে পারবেন যে, গেমটি কোথায় সেভ করবেন। আপনার কম্পিউটারের ড্রাইভে যে কোনও ফোল্ডারে গেমটি সেভ করতে পারেন। এবার ড্রপ-ডাউন মেনুতে গিয়ে ‘সেভ অ্যাজ় টাইপ’-এ ‘ওয়েবপেজ, কনপ্লিট’ অপশনটি সিলেক্ট করে নিন।

সেভ করা ফাইলটি কী ভাবে খেলবেন

ডাউনলোড হয়েছে এমনটি দুটি এলিমেন্ট দেখতে পাবেন। প্রথম একটি ফোল্ডারে থাকবে দুটি ফাইল, সেগুলি খোলার দরকার নেই। দ্বিতীয় এলিমেন্টটি হল সেই এইচটিএমএল ফাইল, যা গেমটিকে অফলাইনে খুলবে। ওই এইচটিএমএল আইকনে ডাবল ক্লিক করুন এবং তার পরে সহজেই গেমটি খেলা শুরু করে দিন। ব্যস, এইটুকুই।

ডিসক্লেইমার: প্রতিবেদনে উল্লেখিত এই পদ্ধতি কপিরাইট লঙ্ঘন হিসেবে দেখা যেতে পারে। কিন্তু আজকের দিনে একটা এইচটিএমএল ফাইল ডাউনলোড করে রাখা নতুন কিছু নয়। কারণ অধিকতর ক্ষেত্রেই আম পাবলিক এইচটিএমএল ফাইল নিয়ে কিছু করতে পারেন না। এখন এইচটিএমএল ফাইল আপনার ডাউনলোড করা উচিৎ নাকি উচিৎ নয়, তা বিতর্কের বিষয়।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা

আরও পড়ুন: শব্দ কল্প গেম! ওয়ার্ডল্ ভিডিয়ো গেম নিয়ে চতুর্দিকে এত চর্চা কেন? আপনিই বা কী ভাবে খেলবেন?

আরও পড়ুন: বাজেটে বিশেষ ঘোষণা, টাস্ক ফোর্স গঠন ও চাকরির সম্ভাবনা, দেশের গেমিং মহলে খুশির বাতাবরণ!