Wordle Game: শব্দ কল্প গেম! ওয়ার্ডল্ ভিডিয়ো গেম নিয়ে চতুর্দিকে এত চর্চা কেন? আপনিই বা কী ভাবে খেলবেন?

Wordle Details: ওয়ার্ড গেম খেলতে পছন্দ করেন স্ত্রী। সেই তাঁকে মজার ছলে একটি ওয়ার্ড গেম উপহার দিতে গিয়েই ওয়ার্ডল্ অনলাইন গেমটি তৈরি করেন জোশ ওয়ার্ডল্। সেই গেমই এখন সারা বিশ্বে জনপ্রিয়। সোশ্যাল মিডিয়ায় প্রতিদিনই চর্চা চলছে ওয়ার্ডল্ গেমটি নিয়ে।

Wordle Game: শব্দ কল্প গেম! ওয়ার্ডল্ ভিডিয়ো গেম নিয়ে চতুর্দিকে এত চর্চা কেন? আপনিই বা কী ভাবে খেলবেন?
ওয়ার্ডল্ গেম। প্রতীকী ছবি।

সোশ্যাল মিডিয়া নিশ্চয়ই রোজ ঘাঁটেন? অদ্ভুত একটা বিষয় লক্ষ্য করেছেন? কয়েক দিন ধরেই ওয়ার্ডল্ স্কোর নামক একটি হ্যাশট্যাগ বারবারই নেটপাড়ায় ঘুরেফিরে আসছে। কী এই স্কোর? আর ওয়ার্ডল্ই (Wordle Game) বা কী? আসলে এটি একটি অনলাইন ভিডিয়ো গেম (Online Video Game), যা মূলত ওয়ার্ড বা শব্দ-নির্ভর। আর এই অনলাইন ওয়ার্ড গেম নিয়েই (Online Word Game) এখন ট্যুইটার, ফেসবুক, এমনকি ইনস্টাগ্রামেও চলছে জোর চর্চা। মানুষ পছন্দ করছেন, আর পছন্দ করছেন বলেই হু হু করে বাড়ছে তার জনপ্রিয়তা। তার থেকেও বড় বিষয়টি হল, এই ওয়ার্ড গেমের মধ্যে দিয়ে অনলাইনে স্কোর করার বিষয়টি খেলোয়াড়দের আরও পছন্দ হয়েছে। কিন্তু, কেন এমন উদ্ভট নামকরণ? নিছকই টাইপো নাকি অন্য কিছু? আপনিও কি ওয়ার্ডল্ গেমটি খেলার চেষ্টা করেছেন? না করে থাকলে কী ভাবেই বা খেলবেন, সেই সব উত্তর জেনে নেওয়া যাক।

ওয়ার্ডল্ কী?

ওয়ার্ডল্ আসলে একটি অনলাইন গেম, যা আপনি, আমি বা যে কেউ একটা ইন্টারনেট কানেকশন থাকলেই খেলতে পারবেন। একটি অনুমানভিত্তিক গেম, মূলত শব্দ আন্দাজ করতে হবে প্লেয়ারদের। কোনও ক্লু দেওয়া হবে না এবং সঠিক শব্দটির অনুমান করতে হবে, তবেই স্কোর করা যাবে। ওয়ার্ডল্ গেম খেলতে কোনও খরচ করতে হবে না। ফোনে স্রেফ একটা ইন্টারনেট কানেকশন থাকলেই চলবে।

ওয়ার্ডল্ নামকরণের কারণ কী?

আসলে এই গেমটি যিনি তৈরি করেছেন সেই ওয়ার্ডল্-এর নাম থেকেই গেমের এমন নামকরণ করা হয়েছে। সেই সঙ্গে আবার শব্দ বা ওয়ার্ড অনুমান করার বিষয় রয়েছে গেমটিতে। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের একজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার জোশ ওয়ার্ডল এই গেমের নির্মাতা।

ওয়ার্ডল্ গেমটি কেন তৈরি করা হল?

ওয়ার্ড গেম খুবই পছন্দ করেন জোশ ওয়ার্ডল্-এর স্ত্রী পালাক শাহ। মজার ছলে স্ত্রীকে একটা গেম উৎসর্গ করতে গিয়েই যে তা এমন সিরিয়াস পর্যায়ে পৌঁছে যাবে, কল্পনাও করতে পারেননি ওয়ার্ডল্। প্রাথমিক ভাবে যুগলদের কথা মাথায় রেখেই গেমটি তৈরি করেছিলেন নিউ ইয়র্কের এই ইঞ্জিনিয়ার। ২০২১ সালের অক্টোবর থেকে ব্যাপক ভাবে জনপ্রিয়তা পেতে থাকে গেমটি।

ওয়ার্ডল্ গেমটি কী ভাবে খেলতে হয়?

ওয়ার্ডল্ গেমে প্রতিদিন প্লেয়ারকে পাঁচটি বর্ণের একটি শব্দ অনুমান করতে হয়। এক একটা করে বর্ণ বসিয়ে টাইল সাজিয়ে নিতে হবে। একজন প্লেয়ার দিনে মোট ছয় বার চেষ্টা করতে পারবেন সঠিক শব্দের অনুমানে। যত বার অনুমান করবেন, তত বার সেই টাইলের রং বদলে যাবে। যে যে বর্ণ ঠিক হচ্ছে না, সেই সেই বর্ণের রং টাইলে ধূসর হয়ে যাবে। আবার যে যে বর্ণ ঠিক হচ্ছে, অথচ টাইলে ভুল পজিশনে বসার কারণে শব্দটি সঠিক হচ্ছে না, সেই সেই বর্ণের রং টাইলে হলদে হয়ে যাবে। সঠিক স্থানে, সঠিক শব্দ বসাতে পারলেই টাইলের রং হয়ে যাবে সবুজ। আবার একটি হার্ড মোডও থাকছে, যার সাহায্যে হলদে এবং সবুজ বর্ণ পরবর্তী কয়েকটি অনুমানের মাধ্যমেই সঠিক শব্দের জন্ম দেবে।

দিনের শেষে ওয়ার্ডল্ আপনাকে স্কোর দেখাবে এবং তার ফলাফলও সোশ্যাল মিডিয়া প্রকাশিত (আপনি চাইলে তবেই) হবে।

ওয়ার্ডল্ খেলতে কি টাকা লাগে?

না, ওয়ার্ডল্ গেমটি খেলতে আপনাকে এক পয়সাও খরচ করতে হবে না। তার থেকেও বড় কথা হল, গেমটি খেলার সময় কোনও বিজ্ঞাপন বা নোটিফিকেশন আপনাকে দেখানো হবে না। প্লেয়ারদের টাকা খরচ করিয়ে এই গেম খেলতে দেওয়ার কোনও পরিকল্পনাও যে নেই, সেই কথা বলতে গিয়েই কয়েক দিন আগে এনপিআর-কে দেওয়া একটি সাক্ষাৎকারে গেমের নির্মাতা জোশ ওয়ার্ডল্ বলছিলেন, “মজার জন্য একটা গেম তৈরি করেছিলাম। আর তাই যে এমন জনপ্রিয় হয়ে যাবে, কখনও ভাবিনি।”

প্লে স্টোর এবং অ্যাপ স্টোর থেকে গেমটি ডাউনলোড করা যাবে?

এখনই তা করা যাবে না। আপাতত এই ওয়ার্ডল্ গেমটি কেবল মাত্র অনলাইনেই খেলতে পারবেন প্লেয়াররা। তার জন্য জাস্ট একটা গুগল সার্চ করলেই চলবে। তবে মনে রাখতে হবে, এই গেমের বেশ কিছু ক্লোনও তৈরি হয়ে গিয়েছে এর মধ্যে। সেগুলি থেকে যতটা পারবেন, এড়িয়ে চলুন।

আরও পড়ুন: পাবজি-র সবকিছু কপি করা হয়েছে ফ্রি ফায়ার গেমে! গরিনা-র বিরুদ্ধে মামলা দায়ের করল ক্রাফ্টন

আরও পড়ুন: রেকর্ড! ইউটিউবে এই প্রথম কোনও ভিডিয়ো ১০ বিলিয়ন ভিউ-র গণ্ডি টপকাল

আরও পড়ুন: বিশ্বের দ্রুতগামী ইলেকট্রিক গাড়ি এবার পাবজি নিউ স্টেট গেমে

Published On - 1:21 pm, Sat, 15 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla