Baby Shark Dance: রেকর্ড! ইউটিউবে এই প্রথম কোনও ভিডিয়ো ১০ বিলিয়ন ভিউ-র গণ্ডি টপকাল

YouTube 10 Billion Views: ইউটিউব ভিউ-র নিরিখে 'বেবি শার্ক ডান্স'-এর ঠিক পরে রয়েছে দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় দুই আর্টিস্ট লুইজ় ফনসি এবং ড্যাডি ইয়াঙ্কির মেগাহিট গান 'ডেসপ্যাসিটো'-র মিউজ়িক ভিডিয়ো।

Baby Shark Dance: রেকর্ড! ইউটিউবে এই প্রথম কোনও ভিডিয়ো ১০ বিলিয়ন ভিউ-র গণ্ডি টপকাল

এই প্রথম কোনও মিউজিক ভিডিয়ো ইউটিউবে ১০ বিলিয়ন ভিউ-র গণ্ডি টপকে গেল। এক কথায় রেকর্ড! কী সেই মিউজিক ভিডিয়ো? গানটির নাম ‘বেবি শার্ক ডান্স’ (Baby Shark Dance)। কচিকাচাদের জন্য তৈরি এই গানটিরই ইউটিউব থেকে ১০ বিলিয়ন ভিউ (10 Billion Views On YouTube) ছাড়িয়ে গেল। পাতি হিসেব অনুযায়ী, যা আসলে ১,০০০ কোটি। জনপ্রিয় মিউজ়িক্যাল গ্রুপ পিঙ্কফঙ্গ (Pinkfong) ২০১৬ সালে ‘বেবি শার্ক’ নামক একটি মিউজিক ভিডিয়ো তৈরি করে। পরবর্তীতে ২০১৮ সালে ‘দ্য বেস্ট অফ বেবি শার্ক’ শীর্ষক অ্যালবামে বেবি শার্কের অ্যানিমেটেড ভার্সন ‘বেবি শার্ক ডান্স’ রিলিজ় করে এই মিউজ়িক্য়াল গ্রুপ। মূলত বাচ্চাদের জন্যই অ্যানিমেটেড মিউজ়িক ভিডিয়ো তৈরি করে পিঙ্কফঙ্গ।

কী এমন রয়েছে এই ভিডিয়োতে, একবার দেখেই নিন –

সম্প্রতি ইওনহাপ নিউজ় এজেন্সির তরফ থেকে এই পরিসংখ্যান তুলে ধরে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেই রিপোর্ট থেকে জানা গিয়েছে, ইউটিউব ভিউ-র নিরিখে ‘বেবি শার্ক ডান্স’-এর ঠিক পরে অর্থাৎ রানার আপ হয়েছে দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় দুই আর্টিস্ট লুইজ় ফনসি এবং ড্যাডি ইয়াঙ্কির মেগাহিট গান ‘ডেসপ্যাসিটো’-র মিউজ়িক ভিডিয়ো। এই গানের ঝুলিতে ইউটিউব ভিউ রয়েছে ৭.৭ বিলিয়ন অর্থাৎ বেবি শার্ক ডান্স-এর থেকে প্রায় ২.৩ বিলিয়ন কম।

‘বেবি শার্ক’ গানটি ২০১৬ সালে প্রথম বার রিলিজ় করে কোরিয়ান ব্যান্ড পিঙ্কফঙ্গ। বাচ্চাদের জন্য গানের সিরিজ় সেই সময় থেকেই তারা শুরু করে দেয়। পরবর্তীতে জনপ্রিয় সেই গানের অ্যালবামের প্রতিটি গানের আলাদা আলাদা মিউজ়িক ভিডিয়ো নিয়েও হাজির হয় পিঙ্কফঙ্গ নামক ব্যান্ডটি। গানটির আকর্ষণীয় সুর এবং আসক্তিমূলক লিরিক্সের কারণেই বিশ্বব্যাপী বহু কচিকাচার মুখে মুখে ঘুরতে থাকে ‘বেবি শার্ক’, যার হাতে নাতে প্রমাণ মিলল ইউটিউব ভিউ থেকে।

২০২০ সালের নভেম্বরেই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলে ফেলেছিল বেবি শার্ক ডান্স ভিডিয়োটি। সেই সময় ৭ বিলিয়ান ভিউ নিয়ে ইউটিউব-এর মোস্ট ভিউড ভিডিয়ো হয়েছিল ‘বেবি শার্ক ডান্স’। আর সেই কারণেই এই ভিডিয়োর মধ্যে দিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নিজের নামটিও লিখিয়ে নিয়েছিল পিঙ্কফঙ্গ। তবে তার থেকে বড় কথা হল, ২০১৮ সালে এই ভিডিয়ো রিলিজ় হয়েছিল। আর ৭ মিলিয়ন ভিউ-র জন্য সময় নিয়েছিল মাত্র ১৫ মাস,যা এক কথায় বড়সড় রেকর্ড বললেও কম বলা হয়।

রেকর্ডের এখানেই শেষ নয়। ‘বেবি শার্ক’-এর ঝুলিতে রয়েছে আরও গুটিকয়েক রেকর্ড। বিলবোর্ড-এর হট ১০০ গানের লিস্টে রয়েছে এই বেবি শার্ক। আবার ২০১৯ সালে ব্রিটিশ অফিসিয়াল চার্টে ৬ নম্বরে জায়গা করে নিয়েছিল গানটি।

এই রেকর্ড সংখ্যক ভিউ-র কারণে স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত পিঙ্কফ্রঙ্গ। কোরিয়ান ই ব্যান্ডের তরফ থেকে বলা হয়েছে, “১০ বিলিয়ন নম্বরটা একটা বিরাট সংখ্যা। যেখানে ইউনাইটেড নেশনস পপুলেশন ফান্ড-ও জানিয়ে দিয়েছে যে, বিশ্বের জনসংখ্যা এখন ৭.৮ বিলিয়ন।” খুব সহজ পরিসংখ্যান দিয়ে বলা যেতেই পারে যে, এই বিশ্বে যত মানুষ বসবাস করছেন, তাঁরা প্রত্যেকেই একবার অন্তত ভিডিয়োটি দেখেছে, বলে আরও দাবি করা হল পিঙ্কফ্রঙ্গ-এর তরফ থেকে।

আরও পড়ুন: বিজ্ঞাপনের জ্বালায় ইউটিউব দেখা বিরক্তিকর? ব্লক করার পদ্ধতি জেনে নিন

আরও পড়ুন: ১৭ জানুয়ারি, অ্যামাজনের সঙ্গেই শুরু হচ্ছে ফ্লিপকার্টের এই সেল, কোন কোন জিনিসে অফার থাকবে? জেনে নিন

আরও পড়ুন: মাত্র ১,২৯৯ টাকায় ভারতে নতুন TWS Earbuds লঞ্চ করল বোল্ট অডিয়ো, ৪০ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ

Published On - 3:50 pm, Fri, 14 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla