YouTube Ads Block: বিজ্ঞাপনের জ্বালায় ইউটিউব দেখা বিরক্তিকর? ব্লক করার পদ্ধতি জেনে নিন

YouTube Tips To Block Ads: খুব সহজে ইউটিউব ভিডিয়ো কোনও বিজ্ঞাপন ছাড়াই দেখতে পারেন। তার একাধিক পদ্ধতি রয়েছে। একবার জেনেই নিন।

YouTube Ads Block: বিজ্ঞাপনের জ্বালায় ইউটিউব দেখা বিরক্তিকর? ব্লক করার পদ্ধতি জেনে নিন
প্রতীকী ছবি

স্পটিপাই বা জিওসাভন-এর মতো কিছু জনপ্রিয় স্ট্রিমিং অ্যাপ থাকা সত্ত্বেও গান শোনার জন্য আজও অনেকের একমাত্র পছন্দ ইউটিউব (YouTube)। আর যাঁরা গান শুনতে বা ভিডিয়ো দেখতে দিনে একাধিক বার ইউটিউব খুলে থাকেন, তাঁরা ঢের বোঝেন বিজ্ঞাপনের জ্বালা (YouTube Ads)! ইউটিউব তো বিজ্ঞাপন চালাবেই, হাজার হোক রোজগারের পন্থা। কিন্তু একটা ভিডিয়ো দেখতে যদি ভিউয়ারকে চার থেকে পাঁচটা বিজ্ঞাপনের মধ্যে দিয়ে যেতে হয়, তাহলে বিরক্তি তো লাগবেই! যদিও অপেক্ষাকৃত বড় ভিডিয়োর ক্ষেত্রে বেশি বিজ্ঞাপন দেখানো হলেও ছোট ভিডিয়োতে এক বা দুয়ের বেশি বিজ্ঞাপন চালায় না ইউটিউব। কিন্তু তাও তো বিরক্তিকর! তার উপরে আবার সেই বিজ্ঞাপন যদি স্কিপ না করেন, তাহলে তো আর কথাই নেই। তবে আপনি চাইলে ইউটিউবের বিজ্ঞাপন ব্লক (YouTube Ads Block) করে রাখতে পারেন। তার একাধিক পদ্ধতি রয়েছে। সেগুলিই এক নজরে দেখে নেওয়া যাক।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইউটিউব ভিডিয়ো কী ভাবে ব্লক করবেন?

পদ্ধতি ১: আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইউটিউব বিজ্ঞাপন বন্ধ করার জন্য় একটি থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করে রাখতে পারেন। গুগল প্লে স্টোরে চলে যান। তার পরে ‘ফ্রি অ্য়াডব্লকার ব্রাউজ়ার: অ্যাডব্লক অ্যান্ড প্রাইভেট ব্রাউজার’ (Free Adblocker Browser: Adblock & Private Browser) অ্যাপটি ডাউনলোড করে নিন। এছাড়াও অ্যান্ড্রয়েডে ইউটিউব বিজ্ঞাপন ব্লক করার জন্য় আরও একাধিক থার্ড পার্টি অ্যাপ্লিকেশন রয়েছে। কিন্তু এই মুহূর্তে সবথেকে কার্যকর অ্যাপ এটিই।

কী ভাবে অ্যাপটি ব্যবহার করবেন?

ইউটিউবের জন্যই এই অ্যাপটি আপনাকে ব্য়বহার করতে হবে। ব্যবহার শুরু আগেই এই অ্যাপ আপনাকে জিজ্ঞেস করবে, একটি ডিফল্ট সার্চ ইঞ্জিন বেছে নেওয়ার জন্য। আপনি সে ক্ষেত্রে গুগল বেছে নিতে পারেন। তার পরে সার্চ বারে গিয়ে ইউটিউব টাইপ করুন এবং যে কোনও ভিডিয়ো আপনাকে বিজ্ঞাপন ছাড়াই দেখানো হবে। এমনকি তার জন্য আপনার ইউটিউব অ্যাকাউন্ট থেকে সাইন-ইন করারও প্রয়োজন পড়বে না।

এই অ্যাপ কি গ্রাহকের কোনও তথ্য সংগ্রহ করে?

প্রাথমিক ভাবে এই অ্যাপটি আপনার কাছে কোনও অনুমতি চাইবে না। তবে হ্যাঁ, এটি আপনার বেশ কিছু তথ্য সংগ্রহ করবে। ইউটিউব বিজ্ঞাপন বন্ধ করার এই অ্যাপ ব্যবহারকারীর যে সব তথ্য সংগ্রহ করবে সেগুলি হল, প্রডাক্ট প্যাকেজের নাম, প্রডাক্ট ভার্সন, প্রডাক্ট ইনস্টলেশন টাইম, কান্ট্রি কোড, সিস্টেম ল্যাঙ্গুয়েজ, সিস্টেম টাইম জ়োন, স্ক্রিন রেজ়োনিউশন এবং ডিভাইসের অন্য়ান্য তথ্য। এতে আপনার ঘাবড়ানোর কিছু নেই। এই তথ্যে আপনার ব্যক্তিগত জীবনে কোনও সমস্যা হবে না।

পদ্ধতি ২: এখন আপনি যদি কোনও থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে না চান, তাহলে সে ক্ষেত্রে আপনাকে ইউটিউব প্রিমিয়াম (YouTube Premium) ক্রয় করতে হবে। হ্যাঁ, তার জন্য কিছু টাকা অবশ্যই খরচ করতে হবে। তবে বিজ্ঞাপন-মুক্ত ইউটিউব ভিডিয়ো দেখার অনবদ্য অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন এবং সেই সঙ্গে কিছু অতিরিক্ত সুবিধাও পেয়ে যাবেন। ভারতে ইউটিউব প্রিমিয়াম ক্রয় করতে গেলে আপনাকে মাত্র ১২৯ টাকা খরচ করতে হবে। এই সাবস্ক্রিপশন আপনাকে অ্যাড-ফ্রি কনটেন্ট দেখাবে। পাশাপাশি ব্যবহার করতে পারবেন ব্যাকগ্রাউন্ড প্লে ফিচারটিও।

কম্পিউটারে ইউটিউব ভিডিয়ো ব্লক করবেন কী ভাবে?

কম্পিউটারে ইউটিউব থেকে অ্যাড-ফ্রি কনটেন্ট দেখার জন্য আপনাকে ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন করতে হবে না। তার জন্য় আপনাকে গুগল ক্রোম-এর অ্যাডব্লকার এক্সটেনশন ইনস্টল করতে হবে। আর একবার আপনার ক্রোমে এই একটেনশন যোগ হয়ে গেলেই আপনি বিজ্ঞাপন ছাড়াই ইউটিউব ভিডিয়ো দেখতে পাবেন।

আরও পড়ুন: নতুন গ্যালাক্সি ট্য়াবলেট এল ভারতে, দাম শুরু হচ্ছে ১৭,৯৯৯ টাকা থেকে

আরও পড়ুন: মাত্র ১,২৯৯ টাকায় ভারতে নতুন TWS Earbuds লঞ্চ করল বোল্ট অডিয়ো, ৪০ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ

আরও পড়ুন: ভারতে দ্বিতীয় প্রজন্মের নেস্ট হাব নিয়ে এল গুগল, দাম ৭৯৯৯ টাকা

Published On - 6:03 pm, Thu, 13 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla