বেশি বাড়বে না ইলেকট্রিক বিল, বড় ঘরের জন্য ঠিক কেমন AC কিনবেন?

AC Buying Guide: গরম পড়তেই এয়ার কন্ডিশনার কেনার ভিড় জমেছে দোকানে। কিন্তু শুধু কিনতে গেলেই তো আর হবে না। সেই সঙ্গে আপনার ঘরের জন্য একদম উপযুক্ত একটি এসি কিনে আনতে হবে। নাহলে কেনার পরে আফসোস করা ছাড়া আর কোনও উপায় থাকবে না।

বেশি বাড়বে না ইলেকট্রিক বিল, বড় ঘরের জন্য ঠিক কেমন AC কিনবেন?
Follow Us:
| Updated on: Mar 17, 2024 | 9:30 AM

গরম পড়তেই এয়ার কন্ডিশনার কেনার ভিড় জমেছে দোকানে। কিন্তু শুধু কিনতে গেলেই তো আর হবে না। সেই সঙ্গে আপনার ঘরের জন্য একদম উপযুক্ত একটি এসি কিনে আনতে হবে। নাহলে কেনার পরে আফসোস করা ছাড়া আর কোনও উপায় থাকবে না। এদিকে যদি আবার বড় কোনও ঘর হয়, তাহলে তো আরও মুশকিল। অনেক দিকে নজর রাখতে হয় কেনার আগে। এক কথায় এয়ার কন্ডিশনার কেনা চ্যালেঞ্জের চেয়ে কম নয়। তাই কিনতে যাওয়ার আগে কিছু বিষয় মাথায় রাখা প্রয়োজন।

দেখে নিন কোন কোন দিকে নজর রাখবেন?

বিভিন্ন ব্র্যান্ড এবং মডেলের দাম তুলনা করুন। আপনার চাহিদা এবং বাজেট অনুযায়ী এসি বেছে নিন। মনে রাখবেন এসিতে যত বেশি ফিচার থাকবে, দামও কিন্তু ততটাই বেশি হবে। চেষ্টা করবেন অটো ক্লিনিং ফিচার, ওয়াই-ফাই কানেকশন, এয়ার ফিল্টার ইত্যাদি বৈশিষ্ট্য রয়েছে, এমন এসি কিনতে। আপনার প্রয়োজন এবং বাজেট অনুযায়ী এসিতে এসব জিনিস পেয়ে যাবেন।

ইনভার্টার এসি কেনার চেষ্টা করুন…

ইনভার্টার এসি কম শক্তি খরচ করে এবং বেশি ঠান্ডা করে। উইন্ডো এসি বড় ঘরের জন্যও উপযুক্ত, তবে এটি ইনভার্টার এসির তুলনায় কম শক্তি সাশ্রয়ী। তাই যদি চান, আপনার ইলেকট্রিক বিল খুব বেশি না আসুক তাহলে বাড়িতে ইনভার্টার এসিই নিয়ে আসুন।