AC খুব অল্প সময় চালিয়েও চড়া ইলেকট্রিক বিল! এই ভুলটা করছেন না তো?

AC Electricity Bill Saving Tips: অনেকেই অভিযোগ করেন, AC অল্প সময়ের জন্য চালিয়ে বন্ধ করার পরেও বেশি ইলেকট্রিক বিল আসে। কেন এমনটা হয়? এসি কম ব্যবহারের পরেও কেন ইলেকট্রিক বিল বেশি আসে, সেই কারণটাই জেনে নেওয়া যাক।

AC খুব অল্প সময় চালিয়েও চড়া ইলেকট্রিক বিল! এই ভুলটা করছেন না তো?
এসির মেইন সুইচ অফ করছেন তো?
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 4:01 PM

AC Tips: গরমে AC-র বিকল্প আর কী-ই বা হতে পারে। একটা এয়ার কন্ডিশনার আপনার ঘর যে হারে ঠান্ডা করতে পারে, তা আপনাকে প্রখর তাপের সঙ্গে যুঝে ওঠার সাহস যোগায়। কিন্তু অনেক টাকা খরচ করে AC চালানো অনেকে কাছে যে কারণে সমস্যার তা হল ইলেকট্রিক বিল। অনেকেই আছেন যাঁরা AC কিনতে গিয়েও পিছ পা হন, কেবল ব্যাপক হারে বিদ্যুৎ বিল আসার কারণেই। অনেকে আবার ঘণ্টাখানেকের জন্য AC চালিয়ে তা বন্ধ করে দেন। কেউ আবার এসির সঙ্গে কিছুক্ষণ পাখা চালিয়ে রাখেন, যাতে ঘর দ্রুত ঠান্ডা হয়। কিন্তু অনেকেই অভিযোগ করেন, AC অল্প সময়ের জন্য চালিয়ে বন্ধ করার পরেও বেশি ইলেকট্রিক বিল আসে। কেন এমনটা হয়? এসি কম ব্যবহারের পরেও কেন ইলেকট্রিক বিল বেশি আসে, সেই কারণটাই জেনে নেওয়া যাক।

মানুষ সাধারণত সেই ঘরেই এসি চালান, যেখানে তাঁরা ঘুমোতে যান। রাতে বা দিনে কোনও এক অলস মুহূর্তে তাঁরা এসি কিছুক্ষণ চালানোর পরে টুক করে রিমোট থেকে তা বন্ধ করে দেন। বিছানা থেকে উঠে গিয়ে এয়ার কন্ডিশনারের মেইন সুইচটা বন্ধ করতে অনেকেই ভুলে যান। এটা কিন্তু AC-র সুইচ অফ করার ঠিক উপায় নয়। এই কারণের জন্যই আপনি এসি অল্প সময় চালিয়েও বেশি ইলেকট্রিক বিল আসে।

আসলে, AC-র PCB বোর্ডে সেটিকে অন-অফ করার জন্য দায়ী রিলে সুইচ খারাপ হয়ে গেলে অনেক সময় আপনি তা রিমোট থেকে অফ করলে ইনডোর ইউনিট বন্ধ হয় ঠিকই, কিন্তু আউটডোর ইউনিট তখনও চলতে থাকে। আপনি রিমোটের সুইচ অফ করলে এসির লাইট নিভে যায় এবং আপনি ভাবে যে, এয়ার কন্ডিশনারটাই বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু রিমোট থেকে আপনি এসির সুইচ অফ করার পরেও তার আউটডোর ইউনিট চলতে থাকে। এসির রিলে সুইচ নষ্ট হলে সবথেকে ক্ষতিকারক দিকটি হল তার আউটডোর ইউনিট সবসময় চলতে থাকে।

অন্য দিকে আউটডোর ইউনিট বাইরে থাকার ফলে, আপনি বুঝতে পারেন না যে সেটি চলছে। তাতে বিদ্যুৎ খরচও হচ্ছে বেশি করে এবং চব্বিশ ঘণ্টা এসি চালালে, যেরকম ইলেকট্রিক বিল আসার কথা ঠিক সেরকমই আসে। তাই, আপনার বাড়িতে এসি বন্ধ করার সময় শুধু রিমোট থেকে নয়, মেইন সুইচও বন্ধ করুন। মেইন লাইন থেকে আপনি যখনই এসি বন্ধ করবেন, তখনই তাতে কারেন্টের প্রবাহ বন্ধ হয়ে যাবে। এমন পরিস্থিতিতে রিলে সুইতে কোনও ত্রুটি থাকলেও আউটডোর ইউনিটে লাগানো কম্প্রেসর কাজ করবে না।

আরও একটা গুরুত্বপূর্ণ বিষয় হল, এসির মেইন সুইচ বন্ধ না করার ফলে কম্প্রেসার চলতে থাকলে তা এসির মেশিনের পক্ষেও যথেষ্ট ক্ষতিকারক। একদিকে ইলেকট্রিক বিল যেমন বেশি আসবে, তার পাশাপাশি আবার তার কম্প্রেসর মেরামত করার জন্যও আলাদা টাকা গুনতে হতে পারে।