Microsoft Bing AI: জল্পনা সত্যি হল, ChatGPT প্রযুক্তি দিয়ে সার্চ ইঞ্জিন Bing-র নয়া ভার্সন চালু করল Microsoft

Bing Search Engine: গুগলের বার্ড প্রকাশের পর, মাইক্রোসফ্ট তার সার্চ ইঞ্জিন বিং-এর একটি নতুন ভার্সন ঘোষণা করেছে। মাইক্রোসফটের এই পদক্ষেপ শীঘ্রই গুগলের জন্য সবচেয়ে বড় হুমকি প্রমাণিত হতে পারে।

Microsoft Bing AI: জল্পনা সত্যি হল, ChatGPT প্রযুক্তি দিয়ে সার্চ ইঞ্জিন Bing-র নয়া ভার্সন চালু করল Microsoft
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 2:03 PM

Bing Updated Version: গুগলের বার্ড প্রকাশের পর, মাইক্রোসফ্ট তার সার্চ ইঞ্জিন বিং-এর একটি নতুন ভার্সন ঘোষণা করেছে। মাইক্রোসফটের এই পদক্ষেপ শীঘ্রই গুগলের জন্য সবচেয়ে বড় হুমকি প্রমাণিত হতে পারে। মাইক্রোসফট (Microsoft) এখনও পর্যন্ত ওয়েব সার্চে নিজেদের আধিপত্য বজায় রাখতে সক্ষম হয়েছে। যদিও গুগলের ক্রোম ব্রাউজারের (Crome) জনপ্রিয়তার কাছে হার মানতে হয়েছিল মাইক্রোসফ্টের বিং সার্চ (Bing) ইঞ্জিনকে। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে (AI) ফের একবার গুগলকে টক্কর দিতে তৈরি মাইক্রোসফ্ট। এই বিষয়টি মাথায় রেখে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা বলেন, আজ থেকে প্রতিযোগিতা শুরু হচ্ছে। মাইক্রোসফ্ট তার বিং ইন্টারনেট-সার্চ ইঞ্জিন এবং এজ ব্রাউজারের নতুন ভার্সনগুলি লঞ্চ করেছে OpenAl-এর সর্বশেষ প্রযুক্তি ChatGPT ব্যবহার করে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিতে বলা হয়েছে, “এই পদক্ষেপটি ওয়েব বা তথ্য অনুসন্ধানে গুগলের আধিপত্যের জন্য এখন পর্যন্ত সবচেয়ে বড় হুমকি হিসেবে কাজ করবে। উভয় টেক জায়ান্টের মধ্যে এআই যুদ্ধের সূচনা হতে পারে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ।”

bingg

সত্য নাদেলা বলেছেন, “আমরা জানি এই প্রযুক্তিটি প্রায় প্রতিটি সফ্টওয়্যার বিভাগকে নতুন আকার দেবে।” সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছে, এই নতুন সংস্করণ ব্যবহারকারীদের সর্বশ্রেষ্ঠ অভিজ্ঞতা দেওয়ার চেষ্টা করবে। নির্ভুল তথ্য, আরও ভাল সার্চ ও চ্যাটের অভিজ্ঞতা পাবেন ব্যবহারকারীরা। অনলাইন সার্চিং বিশ্বে সার্চ ইঞ্জিন গুগলের আধিপত্য, তবে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলার কথা যদি বিশ্বাস করা হয়, এখন গুগলের এই আধিপত্য শেষ হতে চলেছে। কোম্পানি নতুন এজ ব্রাউজারও এনেছে। এটি মাইক্রোসফ্ট চ্যাটবট প্রযুক্তির সঙ্গে সজ্জিত করা হয়েছে। সত্য নাদেলা এটিকে অনলাইন অনুসন্ধানের জগতে একটি নতুন সূচনা বলেছেন।

মাইক্রোসফ্ট সম্প্রতি OpenAl-এ মাল্টিবিলিয়ন-ডলার বিনিয়োগের কথা ঘোষণা করেছে। স্টার্টআপের সঙ্গে সম্পর্ক জোরদার করছে যাতে ChatGPT এবং Dall-E-এর মতো কৃত্রিম বুদ্ধিমত্তার মডেলগুলি ট্র্যাক করা যায়। চ্যাটজিপিটি ইতিমধ্য়েই কয়েক মিলিয়ন ব্যবহারকারীকে তাদের দিকে টেনেছে।

Bing কী নতুন ফিচার অফার করবে?

Bing এর সর্বশেষ ভার্সনটি একটি যে কোনও লিঙ্কের চেয়ে বেশি কার্যকরী হবে। Bing শুধু প্রাসঙ্গিক লিঙ্কগুলি দেখাবে না, এমনকি বিস্তারিত উত্তরও দেবে। ব্যবহারকারীরা তাদের জিজ্ঞাসা সম্পর্কে ভাল ধারণা পেতে এআই-সম্পন্ন বট-এর সঙ্গে কথা বলতে পারবেন। যে কোনও প্রশ্নের আরও প্রাসঙ্গিক উত্তর সার্চ পেজের ডান দিকে দেখানো হবে।